সারাদেশ

দুই মেগা প্রকল্পে বদলে যাবে রেল যোগাযোগ ব্যবস্থা

বিশেষ প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো : প্রধানমন্ত্রীর গৃহীত দশ মেগা প্রকল্পের মধ্যে দুটি হলো রেলওয়ের। যেগুলো বাস্তবায়ন হলে বদলে যাবে রেল যোগাযোগ ব্যবস্থা। এমন আশা রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজনের।

শনিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রামের দোহাজারী রেল স্টেশন চত্বরে দুই জোড়া ডেমু ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে এমন আশার কথা শোনালেন রেলপথ মন্ত্রী।

তিনি বলেন, দুই মেগা প্রকল্পের মধ্যে একটি হলো পদ্মা সেতুর উপর ট্রেন চলাচল। অন্যটি বাস্তবায়ন হলে নির্বিঘ্নে ট্রেন ছুটে যাবে মিয়ানমার, চীন ও ভারত। পাশাপাশি অভ্যন্তরীণ ট্রেন যোগাযোগ ব্যবস্থাপনায় নিত্য নতুন সংযোজন তো আছেই। তাই রেলের যোগাযোগের পাশাপাশি বাড়বে কর্মসংস্থানও।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, প্রথম পদক্ষেপ হিসেবে পরীক্ষামূলকভাবে এখানে ডেমু ট্রেন দেওয়া হয়েছে। যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করার লক্ষ্যে সামনে আরও ট্রেন সম্প্রসারিত করা হবে।

মন্ত্রীর হাতে উদ্ধোধন হওয়া ওই দুই জোড়া ট্রেনের এক জোড়া চলবে চট্টগ্রাম-দোহাজারী রুটে। অন্যটি চলবে চট্টগ্রাম-পটিয়া রুটে। তাছাড়া চট্টগ্রাম-কক্সবাজারের রেল যোগাযোগ উন্নত করার লক্ষ্যে দোহাজারীতে একটি অত্যাধুনিক জংশন গড়ে তোলা হবে বলেও জানিয়েছেন রেলপথ মন্ত্রী সুজন।

রেল চলাচল আরামদায়ক ও নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্প গ্রহণ করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রেলওয়ে সূত্রমতে, চট্টগ্রাম-পটিয়া-দোহাজারী রুটে রবিবার (৭ ফেব্রুয়ারি) থেকে চলাচল শুরু করবে এই দুই জোড়া ট্রেন। পূর্ব ঘোষিত রুটিন অনুযায়ী, চট্টগ্রাম থেকে পটিয়ায় ছুটে যাবে দোহাজারী কমিউটার-১। যা চট্টগ্রাম থেকে ছাড়ার কথা রয়েছে ভোর সাড়ে ৫টায় এবং পটিয়ায় গিয়ে পৌঁছাবে ভোর ৬টা ৪০ মিনিটে। ট্রেনটির বিরতি স্টেশন ষোলশহর ও জানালীহাট।

অন্যদিকে, দোহাজারী কমিউটার-২ ট্রেনটি পটিয়া থেকে চট্টগ্রামের দিকে রওনা দিবে সকাল সাড়ে ৭টায় এবং পৌঁছাবে সকাল ৯টা ০৫ মিনিটে। দোহাজারী কমিউটার-২ ট্রেনটির বিরতি স্টেশন হলো খালমোহনা, ধলঘাট, বেক্সগুরা, গোমদন্ডী, জানালীহাট, ষোলশহর, চট্টগ্রাম পলিটেকনিক এবং ঝাউতলা।

অন্য জোড়ার দোহাজারী কমিউটার-৩ চলবে চট্টগ্রাম টু দোহাজারী রুটে। সন্ধ্যা ৫টায় ট্রেনটি চট্টগ্রাম থেকে রওনা দিবে এবং দোহাজারী পৌঁছানোর কথা রয়েছে সন্ধ্যা সাড়ে ৭টায়। ট্রেনটির বিরতি স্টেশন যাত্রাপথের সবকটি স্টেশনে।

দোহাজারী কমিউটার-৪ ট্রেনটি দোহাজারী থেকে ৭টা ৪০ মিনিটে চট্টগ্রামের দিকে ছুটবে। এবং এসে পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

ডেমু ট্রেনের উদ্ধোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী, পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এমপি হওয়ার প্রস্তুতি নিচ্ছি

বিনোদন ডেস্ক : ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্ন...

স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জমির দলিল হস্তান্তর

নাটোর প্রতিনিধি: নাটোর জেলা স্কাউটসের জন্য তথ্য প্রযুক্তি ভি...

চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় ফের ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

এনএসআই পরিচয়ে প্রতারণা, আটক ২

জেলা প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় নি...

ঠাকুরগাঁওয়ে মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঠাকুরগাঁও প্রতিনিধি: ১৯ বোতল ভারত...

রাজধানীতে ১ যুবকের আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাড্ডা...

ভারতে ষষ্ঠ দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের লোকস...

লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা 

আন্তর্জাতিক ডেস্ক: লেবানন থেকে উত্তর ইসরায়েলের আপার গ্যালিলি...

ঢাকায় অস্বাস্থ্যকর পরিবেশ থাকবে না

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় কোনো বস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা