সারাদেশ

কুড়িগ্রামে শৈত্যপ্রবাহ : দুর্ভোগে শ্রমজীবীরা

নিজস্ব প্রতিনিধি, কুড়িগ্রাম : দেশের উত্তরাঞ্চলে চলমান মাঝারি ধরনের শৈত্যপ্রবাহে কুড়িগ্রামের শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ চরমে। অনেকের নেই কোন প্রর্যাপ্ত শীতবস্ত্র। জীবন ধরনে কোন প্রকার খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে।

রোববার (২০ ডিসেম্বর) ভোর ৬টায় এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ ডিগ্রি সেলসিয়াস। কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানিয়েছেন, এই অবস্থা আরও ২ থেকে ৩ দিন অব্যাহত থাকতে পারে।

এদিকে, মাঝারি শৈত্য প্রবাহের সঙ্গে হিমেল হাওয়া মিলে জেলায় শীতের তীব্রতা আরও বাড়িয়ে দিয়েছে। এতে মারাত্মক দুর্ভোগে পড়েছে শহরের বস্তি, চরাঞ্চল ও নদীর তীরবর্তী এলাকার শ্রমজীবী মানুষ। অনেকেই সামান্য সময়ের জন্য খড়কুটো জ্বালিয়ে আগুনের উত্তাপ নেওয়ার চেষ্টা করছে।

শিশু ও বয়স্কদের অবস্থা বেহাল হয়ে পড়েছে আরও বেশি। সঙ্গে বাড়ছে রোগব্যাধিও। শ্রমজীবীদের অনেকেই যেতে পারছে না কাজে। অনেকের আবার রোজগার কমে গেছে। কুড়িগ্রামের ছয়ানি বস্তির বাসিন্দা রীতা রানী ও টুলো রানী জানান, দুই দিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় শিশুদের নিয়ে অত্যন্ত কষ্টে দিন পার করছেন তারা। ইতোমধ্যে বস্তির ঘরে ঘরে দেখা দিয়েছে শীতজনিত নানান রোগের প্রকোপ।

কুড়িগ্রাম স্টেশন এলাকায় রেল লাইনের পাশে আশ্রিতরা জানান, উচ্ছেদের পর তারা প্রচণ্ড ঠাণ্ডায় পলিথিন টাঙিয়ে আশ্রয় নিয়ে আছেন। কনকনে ঠাণ্ডা আর হিমেল হাওয়ায় কাবু হয়ে পড়েছেন, অথচ এখন পর্যন্ত কোনও শীতবস্ত এমনকি কোনও সরকারি সাহায্য পাননি।

কুড়িগ্রাম জেলা ত্রাণ ও পুণর্বাসন কর্মকর্তা আব্দুল হাই সরকার বলেন, 'জেলায় ৩৫ হাজার কম্বল ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। প্রতি উপজেলায় বরাদ্দ ৬ লাখ টাকা দিয়ে শীতবস্ত্র কিনে তা বিতরণের প্রক্রিয়া চলছে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা