ছবি : সংগৃহিত
বাণিজ্য

কেন্দ্রীয় ব্যাংকে নতুন দুই পরিচালক

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয় ব্যাংকে নতুন দুই পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী ও প্রদীপ রঞ্জন দেবনাথ। বাংলাদেশ ব্যাংক সম্প্রতি তাদের এ পদে পদোন্নতি দেয়।

আরও পড়ুন: ইসলামী ব্যাংকের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

বুধবার (১২ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্টের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন।

১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন তিনি। বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট, তৎকালীন সেন্ট্রাল ব্যাংক স্ট্রেংদেনিং প্রজেক্ট (সিবিএসপি) সেল, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম অফিসে ব্যাংক পরিদর্শন বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: দামের দায় আমাদের ঘাড়েই আসে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্মাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন মোহাম্মদ শাহরিয়ার সিদ্দিকী। পরবর্তীতে তিনি জেডিএস এর আওতায় জাপান থেকে অর্থনীতি বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন।

দি ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশে (আইবিবি) থেকে তিনি আইবিবি ডিগ্রি অর্জন করেন। ব্যাংকের ব্যাসেল মূলধন কাঠামো, ঝুঁকি ব্যবস্থাপনা ও ব্যাংকিং রেগুলেশন বিষয়ে তিনি একজন রিসোর্স পারসন।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত ও জারি করা কয়েকটি গাইডলাইন্স তৈরিতে কমিটির সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন শাহরিয়ার। তার অসামান্য কাজের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড, ২০১০ (স্বর্ণ পদক) অর্জন করেন।

আরও পড়ুন: কমছে সয়াবিন ও পাম তেলের দাম

তিনি একটি স্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে খ-কালীন ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন। মালয়েশিয়ার ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ডের (আইএফএসবি) একটি ওয়ার্কিং গ্রুপ এবং একটি টেকনিক্যাল কমিটির সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

স্থানীয় ও আন্তজার্তিক একাধিক কনফারেন্সে গবেষণা নিবন্ধ উপস্থাপন করেন এবং দেশি বিদেশি স্বনামধন্য জার্নালে তার একাধিক গবেষণা প্রবন্ধও প্রকাশিত হয়েছে তিনি।

বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের অতিরিক্ত পরিচালক প্রদীপ রঞ্জন দেবনাথ ১০ জুলাই, ২০২৩ তারিখে পরিচালক পদে পদোন্নতি লাভ করেন। তিনি ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন।

আরও পড়ুন: ইসলামী ব্যাংক থেকে সরলো ৩ প্রতিষ্ঠান

প্রধান কার্যালয়ের কৃষি ঋণ বিভাগ, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের পাশাপাশি বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগ থেকে বি কম (অনার্স) সহ এম কম (ম্যানেজমেন্ট) ডিগ্রি অর্জন করেন প্রদীপ রঞ্জন দেবনাথ।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে তিনি এমবিএম ডিগ্রি অর্জন করেন। কিশোরগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

জঙ্গলে মিললো গুলিবিদ্ধ ২ মরদেহ

নিজস্ব প্রতিবেদক : বান্দরবানের রুমায় জঙ্গল থেকে গুলিবিদ্ধ ২...

সিলেটে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ দেশে...

বিএনপি দেশের উন্নয়ন দেখে না

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের স...

গরমে অসুস্থ হয়ে শিক্ষকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : যশোরে গরমে অসুস্থ হয়ে আহসান হাবিব নামে এক...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা