ছবি: সংগৃহীত
বাণিজ্য

বাংলাদেশ-জাপান সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ও জাপানের মধ্যে সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এবারের অর্থনৈতিক সংলাপের আয়োজক জাপান।

আরও পড়ুন : জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুর ১২ টা থেকে অনলাইন প্লাটফর্মে এই যৌথ সংলাপ অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

আরও পড়ুন : আরও ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাবে দেশ

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের মধ্য দিয়ে ২ দেশের অর্থনৈতিক সম্পর্কের নতুন দিগন্তের সূচনা হয়। এর ধারাবাহিকতায় ২ দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ ও জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ আয়োজনের সিদ্ধান্ত হয়।

ঢাকা প্রান্তে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এ অর্থনৈতিক সংলাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দেন।

আরও পড়ুন : চকবাজারের আগুন নিয়ন্ত্রণে

সংলাপে অংশ নেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবরাসহ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকরা।

এছাড়া বেসরকারি প্রতিনিধি হিসেবে এফবিসিসিাই, বিজিএমইএ, জেবিসিসিআইসহ বিভিন্ন বেসরকারি বাণিজ্য সংগঠনের সভাপতি প্রতিনিধিরা অংশ নেন।

আরও পড়ুন : চৌকি বিছিয়ে প্রস্তুত হচ্ছে বঙ্গবাজার

টোকিও প্রান্তে অংশগ্রহণকারী দলের নেতৃত্বে ছিলেন মি. হিরাই হিরোহাইদি। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এবং জাইকা জেটরো বাংলাদেশ অফিসের প্রধান ও অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধিরা সংলাপে অংশ নেন।

এ সংলাপে সচিব, কৃষি মন্ত্রণালয় এবং মহাপরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক অ্যাগ্রিবিজনেস অ্যান্ড লজিস্টিক সেক্টরের বিভিন্ন নীতি সহায়তা এবং প্রণোদনা সম্পর্কিত সরকারি উদ্যোগগুলো উপস্থাপন করা হয়।

আরও পড়ুন : বাখমুতের অধিকাংশই রাশিয়ার দখলে

এছাড়া বাংলাদেশে অ্যাগ্রিবিজনেস অ্যান্ড লজিস্টিক সেক্টরের জাপানি বিনিয়োগের অপার সম্ভাবনা নিয়ে ড. এফ এইচ আনসারি ও ড. এম মাসরুর রিয়াজ ২ টি উপস্থাপনা দেন।

উভয়পক্ষ বাংলাদেশে জাপানিজ বিনিয়োগকারীদের ব্যবসা সম্প্রসারণের জন্য ভবিষ্যৎ করণীয় সম্পর্কে আলোকপাত করেন। নারায়ণগঞ্জের আড়াই হাজার উপজেলায় জিটুজি ভিত্তিতে প্রতিষ্ঠিত বাংলাদেশ স্পেশাল ইকনোমিক জোন এর কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

আরও পড়ুন : নারীদের রেস্টুরেন্টে যাওয়ায় বিধিনিষেধ!

এ সময় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের পক্ষ থেকে মহেশখালী অর্থনৈতিক অঞ্চলসহ বাংলাদেশে বিনিয়োগের জন্য জাপানি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়।

জাপানের পক্ষ থেকে বাংলাদেশে জাপানের বিদ্যমান বিনিয়োগ, বিভিন্ন সেক্টরে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগের এবং সহযোগিতার ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে সরকারি ও বেসরকারি পক্ষ থেকে বক্তব্য দেওয়া হয়। সেই সাথে বিনিয়োগ সম্প্রসারণের জন্য বাংলাদেশের বিভিন্ন করণীয় সম্পর্কে অবহিত করা হয়।

আরও পড়ুন : সারের দাম বাড়লো ৫ টাকা

দেশে জাপানি বিনিয়োগ আকর্ষণ ও সম্প্রসারণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার বিষয়ে জাপানকে আশ্বস্ত করা হয় এবং এর আগে জাপানি বিনিয়োগকারীরা যেসব বিষয়ে বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করেছিলেন, তার বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে অবহিত করা হয়।

এছাড়া জাপানের পক্ষ থেকে বাংলাদেশের গৃহীত কার্যক্রমে সন্তোষ প্রকাশ করা হয় এবং ভবিষ্যতেও এ অগ্রগতি অব্যাহত থাকবে মর্মে আশা প্রকাশ করা হয়।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র-ফিলিপাইন সামরিক মহড়া শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরের মাধ্যমে ২ দেশের অর্থনৈতিক সম্পর্ক নতুন মাত্রা লাভ করবে বলে আশা প্রকাশ করে উভয়পক্ষ ৫ম বাংলাদেশ ও জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ সমাপ্ত ঘোষণা করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা