কৃষিতে ভূমিকা রাখছেন গ্রামীণ নারীরা
বাণিজ্য

কৃষিতে ভূমিকা রাখছেন গ্রামীণ নারীরা

গাইবান্ধা জেলা প্রতিনিধি : কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন গ্রামীণ নারীরা। জমি পরিচর্যা ছাড়াও উৎপাদনসহ প্রায় সব পর্যায়ে নারীরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন। এতে দেশে উৎপাদন বাড়ছে।

আরও পড়ুন : ভূয়সী প্রশংসা করেছে আইএমএফ

বাজার অর্থনীতি পুরো মাত্রায় পুরুষদের হাতে নিয়ন্ত্রণে থাকায় কৃষিতে নারীরা তেমন কোনো মূল্যায়ন পাচ্ছের না। যদিও দেশে পালিত হয় আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস।

কৃষিতে তাদের মূল্যায়ন অন্তরায় থেকে যাচ্ছে। গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার ঝড়াবর্ষা গ্রামে শাহানা বেগমের বিয়ে হয় কৃষক আলমগীরের সাথে। বিয়ের দু’বছর পর প্রথম মেয়ে সন্তানের জন্ম হয়। কৃষক আলমগীরের একার আয়ের টাকা দিয়ে সংসার চলে না। তাই শাহানা বেগম বাড়ির পাশে অন্যের পড়ে থাকা জমিতে শাক-সবজির চাষ করে। পরে সেই জমির মালিক সেখানে পুকুর খনন করেন।

গাইবান্ধার যমুনার নদের কোল ঘেষে এ দম্পতির বাড়ি। বেসরকারি সংস্থা থেকে এক নারী কর্মী এসে পানির উপর সবজির চাষের বিষয়ে প্রশিক্ষণ দেন এলাকায়। সেই প্রশিক্ষণে শাহানা বেগমও অংশগ্রহণ করে। প্রথমে তার মাথায় কোনোভাবেই আসেনি যে পানির উপর ভাসমান পদ্ধতিতে সবজি চাষ সম্ভব।

আরও পড়ুন : ইভ্যালির ক্ষতিগ্রস্তদের তালিকা চেয়েছে বাণিজ্য মন্ত্রণালয়

শুরুতে হিমশিম খেলেও তিনি এখন ভাসমান পদ্ধতি সফল হয়েছে। পানির উপর বেড তৈরি করে সবজি চাষ করা সম্ভব। শুধু শাহানা বেগম নন ঝড়াবর্ষা গ্রামের অনেক নারীই গৃহস্থালির কাজের পাশপাশি গবাদি পশু ও হাঁস মুরগি পালন, মৎস্য শস্য উৎপাদন, মৎস্য চাষ ও সবজি চাষ কাজে কৃষিতে অবদান রাখছে।

নারীরা নদীর কোল ঘেষে কচুরিপনা আর শেওলা দিয়ে ধাপ তৈরি বিভিন্ন ধরনের সবজি চাষ করছে। গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি উপজেলার মধ্য দিয়ে বয়ে চলা নদী ব্রাহ্মপুত্র,যমুনা ও তিস্তা নদী। এসব নদের অনেক বিল-ঝিলে সারাবছর পানি জমে থাকে। জমানো পানির উপর বেড তৈরি করে শীতকালীন শাক-সবজি শাক করছেন জেলা কয়েক শত নারী কৃষক।

এ ভাসমান পদ্ধতিতে সবজি চাষে খরচ কম কিন্তু আয় বেশি হয়। এ পদ্ধতিতে চাষাবাদে রঙিন স্বপ্ন দেখছেন তারা। সাঘাটা উপজেলার ঘুড়িসহ ইউনিয়নের যমুনা নদের গাঁ ঘেষে ঝড়াবর্ষা বিল। এ বিলের পানির উপর ভাসছে কয়েকটি শাক-সবজির বেড।

আরও পড়ুন : শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

দূর থেকে বোঝায় যায় না পশ্চিমে বাতাসে কি দুলছে। দেখে মনে হয় পানিতে ভাসমান লাল, নীল রঙের পানি শাক (কলমি শাক)। বাস্তবে এগুলো লাল শাক, পাটশাক, পুঁইশাক। বর্তমানে এ বিলে ভাসমান বেডে সবজি চাষে সফলতা পেয়েছেন অনেক প্রান্তিক নারী কৃষক।

প্রথম দিকে আশ্চর্য হয়েছিলেন পানির উপর এ চাষাবাদ সম্ভব না। সন্দীহান থেকে পরীক্ষামূলকভাবে তারা চাষাবাদ শুরু করেন। পরে চাষে সফলতা আসায় ভাসমান বেডে সবজি চাষে উৎসাহিত হচ্ছেন এলাকার অনেক নারী। একটি বেডে তিন থেকে চার বার লাল শাক, একবার পুঁইশাক, ডাটাশাক চাষ করা হচ্ছে।

প্রথমে জমে থাকা পানির উপরে কলা গাছের ভেলা তৈরি করা হয়। তারপর ভেলার উপর কচুরিপনা আর শেওলা রেখে দেয়া হয় মাস খানেক। পরে কচুরিপনা ও শেওলা পঁচার পর উপরে মাটি দেয়। মাটি শুকিয়ে গেলে তার উপর বীজ বপন করে।

আরও পড়ুন : শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নারী কৃষক শরিফা বেগম বলেন একটি এনজিওর আপা হামাও পড়ে থাকা ডোবাগুলো শাক-সবজি চাষ করতে বলেন। প্রথমে করবের চামনি। কষ্ট করা খালি ফাও হবে। পানির মধ্য বিচি পড়লে সেগুলো জালাবে ক্যামনে।

একদিন নদীত থেকে অনেকগুলো কুচুরি পানা নিয়ে আসে জড়ো করে একটেনে করনু। পরে তার মিচ্ছি আনা মাটি দিয়ে কয়েক দিন শুকানো। তার উপর বিজিগুলো ছিটে দিনু। কয়েক দিন পর দেখনু বিজি গুলো কোমা জালাইছে।

নাছিমা বেগম বলেন, ভাসমান পদ্ধতি সবজি শাক করছি। সংসারের প্রয়োজন মিটিয়ে ও অতিরিক্ত সবজি বাজারে বিক্রয় করছি। সাথে সাথে আর্থিকভাবে লাভমান হচ্ছে তিনি।

আরও পড়ুন : বাংলাদেশকে ঋণ দিল এডিবি

বেসরকারী সংস্থা উদয়ন স্বাবলম্বীর মমতা খাতুন বলেন, নারীর ক্ষমতায়নের পথে অন্যতম একটি অর্জন হচ্ছে গ্রামীণ নারীর বহুমাত্রিক ভূমিকা। তাদের কাজের স্বীকৃতি গ্রাম উন্নয়নের পাশাপাশি খাদ্য নিরাপত্তাও নিশ্চিত করে। নারীকে বাদ দিয়ে গ্রামীণ অর্থনীতির অগ্রগতি সম্ভব নয়।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম ভরিতে আরও ৩১৫ টাকা কমানো হয়েছে।...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা