ছবি- সান নিউজ
বাণিজ্য

শুরু হচ্ছে ১০ম বাংলাদেশ ট্র্যাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার

নিজস্ব প্রতিবেদক: শুরু হচ্ছে বাংলাদেশের বৃহত্তম পর্যটন মেলা ১০ম বাংলাদেশ ট্র্যাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)। আগামী (৩-৫ ফেব্রুয়ারি) ২০২২ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে।

এই মেলার আয়োজন করবে দেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)। তিন দিনের বাৎসরিক এই আন্তর্জাতিক পর্যটন মেলা টোয়াব কর্তৃক ২০০৭ সাল থেকে আয়োজিত হয়ে আসছে। পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এর টেকসই উন্নয়ন এই মেলার প্রধান উদ্দেশ্য। এই মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে গপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এফ.বি.সি.সি.আই এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ।

তিন দিনের এই মেলায় জাতীয় এবং আন্তর্জাতিক পর্যটন সংস্থা, দেশি ও বিদেশি ট্যুর অপারেটরস, ট্রাভেল এজেন্টস, ট্যুরিজম অথরিটি, এয়ারলাইন্স, হোটেল, রিসোর্টস, এমিউজমেন্ট পার্ক, ট্রান্সপোর্ট কোম্পানিসহ আরো অনেকে অংশগ্রহণ করবে। করোনার কারণে এ বছর বিদেশিদের অংশগ্রহণ সিমীত পর্যায়ে থাকবে। তবুও নেপাল এসোসিয়েশন অব ট্যুর এন্ড ট্রাভেল এজেন্টস (নাটা), ইস্টার্ন হিমালয়া ট্র্যাভেল এন্ড ট্যুর অপারেটরস এসোসিয়েশন (ইটোয়া), এসোসিয়েশন অব বুদ্ধিস্ট ট্যুর অপারেটরস (এবিটিও) এবং ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, সংযুক্ত আরব আমিরাত ও তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টস তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে।

এছাড়া বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশন তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে।

উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে আনুষ্ঠানিকভাবে বিটিটিএফ ২০২২ উদ্ধোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, এম.পি। বেসামরিক উদ্ধোধনী অনুষ্ঠানের গেষ্ট অফ অনার হিসেবে উপস্থিত থাকবেন বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সম্মানিত সচিব মো. মোকাম্মেল হোসেন।

এছাড়াও বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান এ.এইচ.এম. গোলাম কিবরিয়া, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও জাবেদ আহমেদ, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মোর্শেদুল্ আনোয়ার খান এবং বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারগণ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে টোয়াবের পরিচালনা পর্যদ, টোয়াবের সদস্য ও কর্মকর্তাগণ, অন্যান্য পর্যটন সংগঠনের সভাপতিমণ্ডলী, পর্যটন স্টেকহোল্ডার, বিশিষ্ট অতিথিবৃন্দ, খেলায় অংশগ্রহণকারীগণ এবং প্রিন্টের ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরাও উপস্থিত থাকবেন।

মেলার সার্বিক প্রস্তুতি সম্পর্কে বর্ণনা করে টোয়ারের পরিচালক (বানিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন বলেন, এবারের মেলা আগের বছরের তুলনায় অনেক আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ করার উদ্যোগ নেয়া হয়েছে। এই বছর মূল মেলার সাথে সাইড লাইন ইভেন্ট হিসাবে থাকবে বি টু বি সেশন, সেমিনার, রাউন্ড টেবিল ডিসকাসন, কান্ট্রি প্রেজেন্টেশন, সাস্কৃতিক অনুষ্ঠান, রেফেল ড্র ইত্যাদি।

তিনি আরও বলেন, মেলায় ৩টি হলে ১২টি পেভিলিয়ন, ১৬টি সেমি-পেডিলিয়নসহ সর্বমোট ১৬০টি স্টল থাকবে। এছাড়া, এবারের মেলায় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দের জন্য আলাদা লাউঞ্জ এর ব্যবস্থা থাকবে।

টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্ণিং বড়ি মেম্বার মো. রাফে উজ্জামান বলেন, টোয়ার বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় পর্যটন মেলা। গত দুই বছরে করোনা মহামারীর কারণে আমরা বিটিটিএফ আয়োজন করতে পারিনি। আমরা আশা করছি যে, করোনা মহামারির কারণে দীর্ঘ বিরতির পর অনুষ্ঠিতব্য পর্যটন মেলায় ব্যবসায়ী, দেশি-বিদেশি পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করবে। করোনা মহামারীর পর এই মেলার মাধ্যমে বাংলাদেশের পর্যটন শিল্প আবার ঘুরে দাঁড়াবে এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

এছাড়া সংবাদ সম্মেলন শেষে টোয়ারের সভাপতি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

উল্লেখ্য, বিটিটিএফ ২০২২ মেলা প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা করে। আর ছাত্র-ছাত্রীরা আইডি কার্ড প্রদর্শন করে মেলায় ফ্রি প্রবেশ করতে পারবে। এছাড়া, মেলায় প্রবেশ টিকেটের বিপরীতে রয়েছে ব্র্যাফেল ড্র।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

গাজায় গণহত্যা বন্ধের দাবিতে ঠাকুরগাঁওয়ে সমাবেশ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: গাজায় গণহত্য...

ভিসা প্রক্রিয়া সহজ করার আশ্বাস ভারতের

নিজস্ব প্রতিবেদক: গত বছর ১৬ লাখ ব...

মে মাসে ৮ দিনেই বজ্রপাতে ৪৩ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি মে মাসের গত ৮ দিনে সারা দেশে বজ্রপাতে...

ঢাকায় বিএনপির সমাবেশ কাল, মানতে হবে শর্ত

নিজস্ব প্রতিবেদক: বিএনপির চেয়ারপ...

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: ৪৬তম বিসিএসের প...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা