বাণিজ্য

চীনা কোম্পানির ৬৮৪ কোটি টাকার শুল্ক ফাঁকি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে একটি চীনা মালিকানাধীন পোশাক কোম্পানির বিরুদ্ধে বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সের অপব্যবহার করে প্রায় ৬৮৪ কোটি টাকার শুল্ক ফাঁকি দিয়েছে বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগ করেছে চট্টগ্রাম শুল্ক বন্ড কমিশনারেট।

দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম ভিত্তিক ‘ওয়ার্ল্ড ইয়ে ড্রেস প্যান্টস লিমিটেড’ নামের পোশাক কোম্পানিকে ছয়টি কারণ দর্শানোর নোটিশ জারি করেছে এবং সম্প্রতি তাদের বিরুদ্ধে ছয়টি পৃথক মামলা করেছে এনবিআর।

ফাঁকিকৃত অর্থের মধ্যে, কোম্পানিটি ভুয়া এক্সপি (বিল অফ এক্সপোর্ট) ব্যবহার করে ৫৫৫.৫৮ কোটি টাকার বেশি মূল্যের শুল্ক ফাঁকি দিয়েছে, অবৈধ পণ্য অপসারণের মাধ্যমে ৫.৩৫ কোটি টাকা, আমদানি করা গাড়ি অবৈধভাবে অপসারণের মাধ্যমে ২৬ লাখ টাকা এবং কোম্পানিটি ৭.৩৯ কোটি টাকা করেছে। রপ্তানিকৃত পণ্যের মূল্য ফেরত না দেওয়া, অবৈধভাবে আমদানি করা যন্ত্রপাতি অপসারণ করে ৮ কোটি ৬৪ লাখ টাকা এবং অবৈধভাবে পণ্য আমদানির মাধ্যমে ১০৬ কোটি ৭৫ লাখ টাকা। তবে সংস্থাটি অবশ্য অভিযোগগুলিকে ভুল এবং সফ্টওয়্যারের ভুল বলে অভিহিত করেছে।

জানা গেছে, ওয়ার্ল্ড ইয়ে ড্রেস প্যান্টস লিমিটেড ‌‘এ’ ক্যাটাগরির কোম্পানি হিসেবে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন যৌথভাবে প্রতিষ্ঠা করেছে। পরবর্তীতে মালিকানা পরিবর্তনের কারণে এটি ‘বি’ ক্যাটাগরিতে পরিণত হয়।

কোম্পানিটি কমিশনারেট থেকে ২০০৪ সালে স্থায়ী বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স পেয়েছে। তারপর থেকে, কোম্পানিটি তার বার্ষিক অডিট রিপোর্ট জমা দেয়নি এবং কমিশনারেটকে এই বিষয়ে সহযোগিতা করেনি, কাস্টমস নথিতে বলা হয়েছে। এ ছাড়া কোম্পানির লিয়েন ব্যাংকগুলো একাধিকবার অনুরোধ করা সত্ত্বেও কোনো রপ্তানি-আমদানি তথ্য পাঠায়নি।

এমনকি কোম্পানিটি কেইপিজেডে স্থানান্তরের জন্য চূড়ান্ত অনুমোদন নেয়নি বা কেইপিজেডে অনুরূপ কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়নি, এতে বলা হয়েছে। এছাড়াও, সংস্থাটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই প্রায় ৭৯৮ সেট মূলধনী যন্ত্রপাতি স্থানান্তর করেছে বলেও নথিতে বলা হয়েছে।

কাগজপত্র অনুসারে, কোম্পানিটি প্রায় ৩৮১টি ভুয়া এক্সপি ব্যবহার করে তার গুদাম থেকে পণ্য সরিয়ে নিয়েছে এবং ৫৫৫.২৮ কোটি টাকার বেশি মূল্যের শুল্ক ফাঁকি দিয়েছে। এছাড়া অবৈধ উপায়ে আমদানি করে পণ্য সংগ্রহের মাধ্যমে কোম্পানিটি ১০৬ কোটি ৭৫ লাখ টাকার শুল্ক ফাঁকি দিয়েছে।

এদিকে, কোম্পানির হেড অফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স সঞ্জিত বড়ুয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে অবশ্য বলা হয়েছে, যে সম্মতি জটিলতার কারণে তারা চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (সিইপিজেড) কার্যক্রম কমানোর সিদ্ধান্ত নিয়েছে এবং কর্ণফুলী রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে স্থানান্তরিত হয়েছে।

এতে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে কোম্পানিটি ৩০৪ সেট মূলধনী যন্ত্রপাতি ও অন্যান্য কাঁচামাল সিইপিজেড থেকে কেইপিজেডে সরিয়ে নেয়। তবে কাস্টমস কর্মকর্তারা এটিকে পণ্য অপসারণকে অবৈধ বলে গণ্য করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কাস্টমস আধিকারিকরা নথিতে কোম্পানির লিয়ান ব্যাঙ্কগুলির নাম উল্লেখ করেছেন, যা সঠিক নয় কারণ এর লিয়ান ব্যাঙ্কগুলি হল এইচএসবিসি এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সুতরাং, কাস্টমস বন্ড কমিশনারেটের নথিগুলি ভুল এবং এই ধরনের পদক্ষেপগুলি দেশের পোশাক খাতের ভাবমূর্তিকে কলঙ্কিত করবে।

অন্যদিকে, এনবিআর কর্মকর্তারা জানান, কোম্পানির কর্মকর্তাদের উপস্থিতিতে দাবির কাগজপত্র তৈরি করা হয়েছে এবং যথাযথ কাগজপত্র থাকলে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অন্যথায় বন্ডেড লাইসেন্স স্থগিত করা হবে এবং অন্যান্য আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

৩ দিন পর সুন্দরবনের আগুন নিভেছে

জেলা প্রতিবেদক: বাগেরহাট জেলার...

আহসান উল্লাহ মাস্টারের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতা পদকপ্...

মাদারীপুরে বজ্রপাতে শ্রমিক নিহত

এস আর শফিক স্বপন, মাদারীপুর: মাদারীপুরে নদীতে গোসল করতে গিয়...

সব প্রাথমিক বিদ্যালয় খুলল আজ

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় ২ সপ্তাহ বন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৪ 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা