বাণিজ্য

টানা দুদিন দরপতনে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১২৮ পয়েন্ট। রোববার (১০ অক্টোবর) উত্থানের পর সোম (১১ অক্টোবর) ও মঙ্গলবার (১২ অক্টোবর) টানা দুদিন পুঁজিবাজারে দরপতন হলো।

দেশের পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারে দাম কমাকে কেন্দ্র করে দিনভর সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার (১২ অক্টোবর) পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২ কোম্পানির মধ্যে দাম কমেছে ১৪, বেড়েছে ৮ আর অপরিবর্তিত রয়েছে ১০। অপরদিকে আর্থিক খাতের ২৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২, কমেছে ১৯। সোমবার (১১ অক্টোবর) ২৮ কোম্পানির শেয়ারের দাম বেড়েছিল।

একইভাবে প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দামও কমেছে। তাতে একদিন উত্থানের পর আবারও টানা দুদিন দরপতন হলো। তবে এই দরপতনের দিনেও ঘুরে দাঁড়িয়েছে দেশের বিমা খাত। এদিন বিমা খাতের ৫১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৫, কমেছে ১৪ আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এতে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার (১২ অক্টোবর) ডিএসইতে ৩৭৬ কোম্পানির ৪৩ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৩৭৯ শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৯৩ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৪ ও অপরিবর্তিত রয়েছে ৩৮।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে ৭ হাজার ৩১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ৬০ পয়েন্ট কমে ১ হাজার ৫৯১ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪০ পয়েন্ট কমে দুই হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৩ কোটি ৮০ লাখ ৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৪৮ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। তৃতীয় স্থানে ছিল আইএফআইসি ব্যাংকের শেয়ার। এরপর যথাক্রমে ছিল পাওয়ার গ্রিড, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স,ফরচুন সুজ, সাইফ পাওয়ার, বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং জিপিএস ইস্পাত লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৮ পয়েন্ট কমে ২১ হাজার ৩৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩০১ প্রতিষ্ঠানের মধ্যে ৭৩ শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৬ এবং অপরিবর্তিত রয়েছে ২২ কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৬ লাখ ২৬ হাজার ২৪৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭২ কোটি ৩২ লাখ ৫৮ হাজার ১৯৪ টাকা।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

থাইল্যান্ডের প্রতি বিনিয়োগের আহ্বান 

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডের ব্...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

প্রাথমিক বিদ্যালয় খুলছে কাল

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের মধ্যে রোববার (২৮ এপ্রিল)...

আজ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৬১...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা