বাণিজ্য

ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস

নিজস্ব প্রতিবেদক: ঈদুল আজহায় শ্রমিকদের বেতন-বোনাস দেয়া আজ মঙ্গলবার (১৩ জুলাই) থেকে ‍শুরু করবেন পোশাক মালিকরা। পরিশোধ করবেন বৃহস্পতিবারের মধ্যে। এ সময়ে অন্তত ৫০ শতাংশ কারখানার শ্রমিকরা ঈদের বোনাসও পাবেন। বাকিদের ঈদের ছুটির আগেই বোনাস দেওয়ার আশার কথা জানিয়েছেন পোশাক ব্যবসায়ীরা।

তবে করোনার দোহাই দিয়ে অনেক কারখানা মালিকরা বেতন-বোনাস না দেওয়ার পাঁয়তারা করছেন বলে অভিযোগ করেছেন শ্রমিক নেতারা। রোজার ঈদের মতোই অনেক কারখানার শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে শঙ্কায় আছেন তারা।

পোশাক কারখানাগুলোর মধ্যে সবচেয়ে বেশি শ্রমিক কাজ করেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্যভুক্ত কারখানায়। এই কারখানাগুলোর মধ্যে অর্ধেক কারখানায় শ্রমিকদের জুন মাসের বেতন পরিশোধ করা হয়েছে। আর বাকিগুলো আগামী ১৫ জুলাইয়ের মধ্যে পরিশোধ করে দেবে। এছাড়া কিছু প্রতিষ্ঠান বেতনের পাশাপাশি আজ থেকে বোনাসও দেবে।

এ বিষয়ে বিজিএমইরএর সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান কচি সাংবাদিকদের বলেন, আমরা ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করব।

পোশাক কারখানা মালিকদের আরেক সংগঠন বিকেএমইএর সদস্যভুক্ত মালিকরা বেতনের পাশাপাশি ঈদের বোনাসও দিচ্ছেন। এই সংগঠনের ৯০-৯৫ শতাংশ মালিক ১৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতনের পাশাপাশি বোনাস পরিশোধ করবে, যাতে শ্রমিকরা ভালোভাবে ঈদ উদযাপন করতে পারেন।

এ বিষয়ে বিকেএমইএ’র পরিচালক ফজলে শামীম এহসান বলেন, আমরা জুলাইয়ের ৮ তারিখ থেকে বেতনের পাশাপাশি বোনাসও দেওয়া শুরু করেছি। কিন্তু সাপ্তাহিক ছুটিতে ব্যাংকের লেনদেন বন্ধ থাকায় বেতন ও বোনাস দিতে পারিনি। আমরা চেষ্টা করছি ১৫ জুলাইয়ের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করার।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, বেশিরভাগ গার্মেন্টসে এখনও বেতন হয়নি। ফলে ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ নিয়ে শঙ্কায় আছি।

তিনি বলেন, কারখানার মালিকরা নিয়মিত শ্রমিকদের বেতন না দেওয়ার কারণে নারায়ণগঞ্জ, গাজীপুর এবং আশুলিয়াতে করোনার মধ্যে রাস্তা অবরোধ করে আন্দোলন করতে হচ্ছে।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সকালে রাজধানীতে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে তীব্র তাপপ্রবাহের পর স্বস্তির বা...

ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের দাবি

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধ...

২১ বছর পর পৃথিবীতে সৌরঝড়ের আঘাত 

আন্তর্জাতিক ডেস্ক: ২১ বছর পর পৃথিবীতে শক্তিশালী সৌরঝড় আঘাত...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শুকনো মরিচ চরের মানুষের লাল সোনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ৭...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বৃদ্ধকে কুপিয়ে হত্যা, আসামির মৃত্যুদণ্ড 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

কাল কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ার জলদস্...

ভারতের কয়েকটি রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: প্রচণ্ড গরমের প...

আইএলওর সঙ্গে বিস্তারিত আলোচনা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: আইন ও বিচার মন্ত্রী আনিসুল হক বলেছেন, আন্ত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা