বাণিজ্য

করোনায়ও চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আয়ের রেকর্ড

চট্টগ্রাম ব্যূরো :

করোনা সংক্রমণে স্থবির বৈশ্বিক বাণিজ্য। ফলে আমদানি-রপ্তানি কমে যায় উল্লেখযোগ্যহারে। যার প্রভাবে চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব আয়ও কমে যায় শুরুর দিকে। আর এই ধাক্কা সামলে উঠে ২০২০-২১ অর্থবছরের তিনদিন আগেই রাজস্ব আয়ে গত এক যুগের সর্বোচ্চ রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছে রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠানটি।

কাস্টম হাউসের তথ্যমতে, ২০২০-২১ অর্থবছরের ২৭ জুন পর্যন্ত করা হিসেবে লক্ষ্যমাত্রার চেয়ে ৫০ হাজার কোটি টাকার বেশি আদায় করা হয়েছে। যা প্রবৃদ্ধির হার হিসেবে ২২ শতাংশের বেশি অর্জন হয়েছে। এ অর্জনে চট্টগ্রাম কাস্টম হাউস গত এক যুগের সর্বোচ্চ রেকর্ড ভাঙতে সক্ষম হয়।

এর আগে করোনা মাহামারির প্রভাবে ২০১৯-২০ অর্থ বছরের শুরু থেকে আদায় লক্ষ্যমাত্রায় নিয়মিত পিছিয়ে থাকে প্রতিষ্ঠানটি। এই অর্থবছরে ৫৮ হাজার ২৯৮ কোটি টাকা সংশোধিত লক্ষ্যমাত্রা থাকলেও প্রতিষ্ঠানটি বছর শেষে আয় করে ৪১ হাজার ৮৫৩ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ দশমিক ২১ শতাংশ কম।

২০২০-২১ অর্থবছরে রাজস্ব বেশি আদায় হওয়া প্রসঙ্গে চট্টগ্রাম কাস্টম হাউসের উপ-কমিশনার একেএম সুলতান মাহমুদ বলেন, ‘কমিশনার স্যারের কিছু সিদ্ধান্তের কারণে মহামারির মধ্যেও চট্টগ্রাম কাস্টম হাউস দারুণ সাফল্য অর্জন করেছে। জুনের ২৭ তারিখের মধ্যে ৫০ হাজার কোটি টাকার বেশি আয় করেছে। তবে রাজস্ব ফাঁকির সব চালান আটক করতে পারলে এ সংখ্যাটা আরও বড় হতো।’

উল্লেখ্য, ১৯৯৫-৯৬ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত অর্থাৎ ২৬ বছরের মধ্যে এটিই দ্বিতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জনের বছর। ২০০৭-০৮ অর্থবছরে এ অর্থবছরের থেকে বেশি প্রবৃদ্ধি অর্জন করেছিল চট্টগ্রাম কাস্টম হাউস। তবে ২০০৯-১০ অর্থবছর থেকে চলতি অর্থবছর পর্যন্ত ছয় অর্থবছরে দুই অঙ্কের ঘরে প্রবৃদ্ধির হার ধরে রেখেছিল কাস্টম।

বাকি চার অর্থবছর অর্থাৎ ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরে ভালো রাজস্ব আয় করতে পারেনি। কারণ এই অর্থবছরগুলোয় দুটি জাতীয় নির্বাচন এবং ২০১৯-২০ অর্থবছরের শেষ দিকে কভিড-১৯ মহামারির ফলে রাজস্ব হারিয়েছে চট্টগ্রাম কাস্টম হাউস।

সান নিউজ/ আইকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

বাংলাদেশি জেলেদের ছেড়ে দিল আরাকান আর্মি

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা