ছবি: সংগৃহীত
বাণিজ্য

পটুয়াখালীর ২০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিচ্ছে ইউসিবি

নিজস্ব প্রতিবেদক: পটুয়াখালীর ৮টি উপজেলার কৃষি উদ্যোক্তাদের নিয়ে দিনব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন: ইবি ও ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

সোমবার (৬ মে) জেলা শিশু একাডেমি মিলনায়তনে ইউনাইডেট কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের আওতায় এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বিটিভির কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নজরুল ইসলাম, পটুয়াখালী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ফজলুল হক সরদার ও জেলা মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম।

আরও পড়ুন: আ’লীগের সম্পাদকমণ্ডলীর সভা বিকেলে

আয়োজকরা জানান, বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হিসেবে কৃষি সবসময়ই অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এ খাতের প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে ও কৃষি উদ্যোক্তা হয়ে ওঠার ক্ষেত্রে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতায় আরও বেশি মানুষকে সক্ষম করে তুলতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক এ কৃষি প্রকল্প গ্রহণ করে ইউনাইডেট কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি।

কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) অংশ হিসেবে এ উদ্যোগের মাধ্যমে সারা দেশের প্রায় সকল উপজেলায় কৃষি উদ্যোক্তাদের দক্ষতা বিকাশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে ইউসিবি পিএলসি। এরই ধারাবাহিকতায় এবার পটুয়াখালীতে অনুষ্ঠিত হলো দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ।

আরও পড়ুন: ৮ মে থেকে সশরীরে ক্লাসে ফিরছে ঢাবি

ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান বলেন, কৃষকরা বাংলাদেশের প্রত্যেক নাগরিকের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। সময়োপযোগী জ্ঞান ও দক্ষতায় আমাদের কৃষক ও কৃষি উদ্যোক্তাদের দক্ষ ও অগ্রসর করে তোলা আমাদের জন্য জরুরি। জলবায়ু-সহিষ্ণু টেকসই কৃষি উদ্যোগ গ্রহণে আগ্রহী কৃষকদের সক্ষম করে তুলতেই ইউসিবির এ উদ্যোগ।

তিনি আরও জানান, দিনব্যাপী এ প্রশিক্ষণে কৃষি উদ্যোক্তারা ব্যবহারিক দক্ষতা উন্নয়ন, বাজার ও বিপণন সক্ষমতা তৈরি এবং কৃষি-বিষয়ক ঋণ নীতি ও সুদহারের মতো কৃষি অনুশীলনের সাথে সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেন।

আরও পড়ুন: নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

ইউসিবি পিএলসি’র ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়িত হয়েছে। এর আওতায় ৫৫ হাজার তালগাছ রোপণ, ৩০০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ (মোরফিশ)’ ডিভাইসের মতো কৃষি-সম্পর্কিত স্মার্ট ডিভাইস বিতরণ এবং তামাকের বিকল্প শস্য হিসেবে গম ও ভুট্টা চাষে কৃষকদের উৎসাহী করে তোলার মতো উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২০

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

পর্যটকবাহী গাড়ি নদীতে, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সিকিমে...

গাজায় শরণার্থী শিবিরে হামলা, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডের নুসেইরাত শরণার্থী শিবিরে হা...

বজ্রপাতে বাড়ি পুড়ে ছাই

জেলা প্রতিনিধি: রাঙামাটি জেলার বা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা