প্রতীকী ছবি
টেকলাইফ

ফোনে দেরিতে চার্জ হওয়ার কারণ 

তথ্যপ্রযুক্তি ডেস্ক: অনেকেই রাতভর ফোন চার্জে রেখেও শতভাগ না হওয়ার সমস্যায় ভোগেন। আবার কারো কারো ফোন এক ঘণ্টার ভেতরেই চার্জ হয়ে যায়। এমন সময় অনেকেই বুঝে উঠতে পারেন না যে, চার্জ না হওয়া বা দ্রুত হওয়ার সমস্যাটা আসলে কোথায়।

আরও পড়ুন: গুগল ফটোজে নতুন ফিচার

এ সমস্যার কয়েকটি কারণ জেনে নিন:

খারাপ ক্যাবল- ফোনে ধীরে চার্জ হলে প্রথমেই ক্যাবল পরীক্ষা করে দেখতে হবে। অনেকে এক ক্যাবল সব ডিভাইসে ব্যবহার করেন। এটি ঠিক নয়। এভাবে অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট যে কাটা থাকে, সেগুলো বাঁকা হয়ে যায়। তাই চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে ফেলতে হবে।

বাজে অ্যাডাপটার- অ্যাডাপটার খারাপ হলেও ফোনের চার্জ ধীর গতিতে হতে পারে। তাই এটিও পরিবর্তন করে দেখতে পারেন।

আরও পড়ুন: বাজারে এলো শাওমির এসইউ৭

পুরোনো ফোন- ফোনের বয়স বেশি হলে চার্জ নেওয়ার ক্ষমতাও কমে যায়। এটি হার্ডওয়্যার সমস্যার কারণে হয়। অনেকটা মানুষের ইমিউনিটি বা রোগ প্রতিরোধক ব্যবস্থার মতোই।

ব্যাটারির সমস্যা- চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও অনেক সময় ব্যাটারির সমস্যার কারণে চার্জ ধীর গতিতে হয়। তবে এক্ষেত্রে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করলে সমস্যার সমাধান হয়ে যায়।

ফোনের ডিসপ্লে- চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলে চার্জের গতি কমে যায়। বেশি রেজ্যুলেশনে ইউটিউব দেখলেও এমনটি হয়। ফোনে দ্রুত চার্জ পেতে হলে ডিভাইসটিকে বিশ্রাম দিতে হবে।

আরও পড়ুন: ফায়ারফক্সের নতুন রিভিউ চেকার

ব্যাকগ্রাউন্ড অ্যাপ- মূলত ফোনের স্ক্রিন বেশি ব্যাটারি টানে। এরপর ব্যাকগ্রাউন্ড অ্যাপ। কিছু অ্যাপ আছে যেগুলো ব্যবহার না করলেও চার্জ নিতে থাকে। এগুলো বন্ধ করে দিতে পারেন।

চার্জিং পোর্ট- অনেক সময় চার্জিং পোর্টেও সমস্যা হতে পারে। এক্ষেত্রে চার্জার ঠিকভাবে সংযোগ না পাওয়ার কারণে চার্জিং প্রক্রিয়া ব্যাহত হয়। এ কারণে ফোন ধীর গতিতে চার্জ হলে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে হবে।

আরও পড়ুন: নতুন অভিযোগ আইফোন-১৫

দুর্বল পাওয়ার সোর্স- পিসির মাধ্যমে ফোন চার্জ দিলে খুব ধীর গতিতে চার্জ হবে। চার্জের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো। একটি ডিভাইসের জন্য একটি চার্জার রাখবেন। এরপরেও যদি চার্জ ধীরে হয়, তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় সমস্যা থাকতে পারে।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা