টেকলাইফ

আফগানদের সুরক্ষায় অ্যাকাউন্ট ‘রিসেট’ করছে ক্লাবহাউস

সান নিউজ ডেস্ক: আফগানদের সুরক্ষায় ব্যবস্থা নিয়েছে অডিও চ্যাটিং অ্যাপ ক্লাবহাউস। আফগান ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে সব ব্যক্তিগত তথ্য সরিয়ে দিয়েছে সেবাটি।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদন বলছে, কাজটি করতে দেশটির হাজার হাজার ব্যবহারকারীর বায়ো এবং ছবি ‘রিসেট’ করতে হয়েছে ক্লাবহাউসকে। শুধু ব্যক্তিগত তথ্য মুছে দেওয়াই নয়, অ্যাকাউন্টগুলোকে সার্চে সহজে খুঁজে পাওয়াও কঠিন করে দিয়েছে সেবাটি।

ক্লাবহাউসের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের এ পদক্ষেপে ব্যবহারকারীর অনুসারীদের উপর কোনো প্রভাব পড়বে না। ব্যবহারকারীরা চাইলে তাদের অ্যাকাউন্টে এ পরিবর্তন সরিয়ে আবার আগের অবস্থায় ফিরে যেতে পারবেন।

তালেবানরা আফগানিস্তানে যোদ্ধাদের কাবুল নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দেশটির সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা নিজ নিজ অ্যাকাউন্ট এবং মোবাইল থেকে ছবি মুছে দেওয়া শুরু করেছেন। যোদ্ধাদের রোষানলে পড়ার ভয়েই তারা এমনটি করছেন বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, মানবাধিকার বা সুরক্ষার প্রয়োজনে ছদ্মনামের ব্যবহারে যে ক্লাবহাউসের সম্মতি রয়েছে, তা-ও আফগান ব্যবহারকারীদের মনে করিয়ে দিচ্ছে সেবাটি।

সাম্প্রতিক সময়ে অন্যান্য সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানও আফগানদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। যেমন, ফেইসবুক আফগান ব্যবহারকারীদের জন্য ‘ওয়ান-ক্লিক টুল’ নিয়ে এসেছে। ওই টুলের মাধ্যমে এক ক্লিকেই নিজ প্রোফাইল ‘লক’ করে নেওয়া যাবে।

এ প্রসঙ্গে ফেইসবুকের সুরক্ষা নীতি প্রধান নাথানিয়েল গ্লেশিয়ার জানিয়েছেন, প্রোফাইল লক থাকা অবস্থায় বন্ধু তালিকার বাইরের কেউ তাদের টাইমলাইনে থাকা পোস্ট দেখতে পারবেন না এবং প্রোফাইলের ছবি ডাউনলোড করতে ও শেয়ার করতে পারবেন না।

বর্তমানে আফগানিস্তান পরিস্থিতিতে যোদ্ধাদের অ্যাকাউন্ট নিয়ে চাপের মুখে রয়েছে ফেইসবুক, টুইটার এবং ইউটিউবের মতো মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বিজনেস ইনসাইডার বলছে, প্রতিষ্ঠানগুলোকে আগামীতে যোদ্ধাদেরকে অফিশিয়াল অ্যাকাউন্ট প্রবেশাধিকার দিতে বলা হতে পারে।

গত সোমবার ফেইসবুক নিশ্চিত করেছে, তারা যোদ্ধাদের উগ্রপন্থী দল হিসেবেই বিবেচনা করে। ফলে যোদ্ধা এবং যোদ্ধাদের সমর্থিত কন্টেন্ট তাদের প্ল্যাটফর্মে নিষিদ্ধ।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা