ছবি: সংগৃহীত
টেকলাইফ

মেক্সিকোতে ‘বিওয়াইডি শার্ক’ উন্মোচন

টেকলাইফ ডেস্ক: মেক্সিকোতে প্রথম পিকআপ ট্রাক ‘বিওয়াইডি শার্ক’ উন্মোচন করেছে বিওয়াইডি। ট্রাকটিতে ডিএমও সুপার হাইব্রিড অফ-রোড প্ল্যাটফর্ম ফিচার ব্যবহার করা হয়েছে। নবায়নযোগ্য জ্বালানি নির্ভর এ লাক্সারি পিকআপ বিওয়াইডি’র পোর্টফোলিওর সর্বশেষ সংযোজন।

আরও পড়ুন: বাজারে প্রোটন এক্স৯০ নিয়ে এল র‍্যানকন

ব্যবহারকারীদের স্বাচ্ছন্দ্য ও সুবিধাকে বিবেচনায় রেখে যুক্ত নানা ফিচার ও সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত বিওয়াইডি’র প্লাগইন হাইব্রিড এ মডেল প্রথম আন্তর্জাতিক পণ্য হিসেবে চীনের বাইরের বাজারে উন্মোচিত হয়েছে।

‘হাইব্রিড পাওয়ার, ওয়াইল্ড স্পিরিট’- এ থিমে উন্মোচিত এ গাড়িটি উদ্ভাবন ও বুদ্ধিদীপ্ত অভিজ্ঞতার অপূর্ব সমন্বয়ে নকশাকৃত। যেকোনো প্রতিকূল রাস্তায় চলাচলের উপযোগী ট্রাকটি ব্যবহারকারীদের আনন্দ ও স্বাচ্ছন্দ্য নিশ্চিতের পাশাপাশি প্রযুক্তিগত উৎকর্ষের অনন্য ছাপ বহন করে।

বিওয়াইডি শার্কের উন্মোচনী অনুষ্ঠানে ৮০০’ রও বেশি উৎসাহী দর্শক উপস্থিত ছিলেন।

বিওয়াইডি’র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও বিওয়াইডি আমেরিকাসের সিইও স্টেলা লি বলেন, নতুন জ্বালানি প্রযুক্তির ব্যবহারে বিশ্বের নেতৃস্থানীয় বিওয়াইডি, বিশ্বজুড়ে এর ব্যবহারকারীদের জন্য উদ্ভাবনী সমাধান নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে।

জ্বালানি ভিত্তিক পিকআপের গতানুগতিক ধারণাকে বদলে দিতে আমরা নবায়নযোগ্য জ্বালানি নির্ভর পিকআপ বিওয়াইডি শার্ক নিয়ে এসেছি, যা ব্যবহারকারীদের জীবনযাত্রায় অমিত সম্ভাবনা জাগ্রত করবে।

বিশ্বব্যাপী নবায়নযোগ্য জ্বালানি নির্ভর পিকআপের ক্ষেত্রে এখন পথ প্রদর্শকের ভূমিকায় রয়েছে বিওয়াইডি। এর ডিজাইন ডিরেক্টর উলফগ্যাং এগারের হাত ধরে শার্ক, অর্থাৎ হাঙর থেকে অনুপ্রাণিত হয়ে এ গাড়ির নকশা তৈরি হয়, যেটি’র পাওয়ার বা বিশুদ্ধ শক্তিকে ভবিষ্যতমুখী প্রযুক্তির সাহায্যে আরও কার্যকরী করে তোলা সম্ভব।

আরও পড়ুন: গুগল প্লে সিকিউরিটি ব্যাজ পেলো ইমো

ট্রাকটির ইন্টেরিওর ডিজাইন করেন বিওয়াইডি’র ইন্টেরিয়র ডিজাইন ডিরেক্টর মাইকেল জাউখ-পাগানেত্তি, যিনি স্পেসশিপ কনসোলের নকশা থেকে এর অনুপ্রেরণা পান।

কার্যকারীতা ও আধুনিকতার সমন্বয়ে নতুন মানদন্ড নিশ্চিত করতে বিওয়াইডি শার্কের কেবিনে ১০.২৫ ইঞ্চি এলসিডি ইনস্ট্রুমেন্ট প্যানেল ও ১২.৮ ইঞ্চি অ্যাডাপ্টিভ রোটেটিং স্ক্রিন ব্যবহার করা হয়েছে।

গাড়িটির পেছনের সিটগুলো ২৭ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন অর্থাৎ হেলানো সম্ভব; যা পিকআপের গতানুগতিক ডিজাইনের ধারণাকে বদলে দেয় এবং ট্রাকটির অত্যাধুনিক ককপিটের ভেতরে স্বাচ্ছন্দ্য ও বিলাসী প্রযুক্তির অভিজ্ঞতা নিশ্চিত করে।

আরও পড়ুন: ফ্ল্যাগশিপ মডেল নিয়ে দেশে বিওয়াইডি’র যাত্রা শুরু

বিওয়াইডি শার্কে ব্যবহার করা হয়েছে ডেডিকেটেড রিয়ার-ড্রাইভ পাওয়ারট্রেইন, ইএইচএস ইলেকট্রিক হাইব্রিড সিস্টেম ও ১.৫ লিটার টার্বো হাই-পাওয়ার ইঞ্জিন।

এটি ৪৩০ হর্সপাওয়ারেরও (অশ্বশক্তি) বেশি সক্ষমতা অনায়াসেই অতিক্রম করতে পারে, যা একটি ৪.০ এল ভি৮ (৪,০০০ সিসি ও ‘ভি’ আকৃতির ৮টি সিলিন্ডারের সক্ষমতা-সম্পন্ন) ইঞ্জিনের সমতুল্য। গাড়িটি মাত্র ৫.৭ সেকেন্ডে ০-১০০ কিলোমিটারে গতি তুলতে সক্ষম, যা পিকআপ হিসেবে অন্য যেকোনো মডেলের চেয়ে অনেক দ্রুত।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঈদে মুক্তি পাচ্ছে ৫ সিনেমা

বিনোদন ডেস্ক: প্রতি বছর দুই ঈদে একসঙ্গে একাধিক ছবি মুক্তির হ...

ঈদ আনন্দ নেই গাজায়

আন্তর্জাতিক ডেস্ক: আজ মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অধিকাংশ দেশে পাল...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (১৬ জুন) বেশ কিছু খ...

কাল বন্ধ রাজধানীর যেসব সড়ক

নিজস্ব প্রতিবেদক: দেশজুড়ে কাল পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হব...

জঙ্গি হামলার শঙ্কা নেই

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে নির্বি...

আহত আরোহীকে উদ্ধারে যুবকের মৃত্যু

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জ জেলায় দুর্ঘটনায় আহত এক মোটরসাইকেল...

যমুনা সেতুতে সর্বোচ্চ টোল আদায়

জেলা প্রতিনিধি: ঈদের ছুটিতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহা...

টানা বৃষ্টিতে আবার ডুবলো সিলেট 

জেলা প্রতিনিধি: বৃষ্টিতে আবার ডুবেছে সিলেট শহর। এতে নগরের অন...

গৃহবধূর গলাকাটা মরদেহ উদ্ধার

জেলা প্রতিনিধি: শরীয়তপুর জেলায় ঘরের দরজা ভেঙে মেঝে থেকে আকলি...

সৌদিতে অন্তত ১৯ হজযাত্রী নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের কমপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা