ভারতের বিপর্যয়ের মুখে পান্তের সেঞ্চুরি
খেলা

ভারতের বিপর্যয়ের দিনে পান্তের সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার : এজবাস্টন টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে টপঅর্ডার ব্যর্থতায় দলীয় সেঞ্চুরি পূরণ হওয়ার পূর্বেই পাঁচ উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে ভারতীয় ক্রিকেট দল। মনে হচ্ছিল যেন, অল্পেই গুটিয়ে যাবে সফরকারীরা।

আরও পড়ুন : স্নেক আইল্যান্ডে ফসফরাস বোমা হামলা

ঠিক তখনই লড়াইয়ে ফিরেন উইকেটরক্ষক ব্যাটার রিশাভ পান্ত, তাকে যোগ্য সঙ্গ দেন রবিন্দ্র জাদেজা। স্বভাবসুলভ ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি তুলে নিয়েছেন পান্ত।

অপরদিকে জাদেজা রয়েছেন ৩য় সেঞ্চুরির দ্বারপ্রান্তে। এ দুজনের ২২২ রানের ষষ্ঠ উইকেট জুটিতে ভর করে প্রথম দিন শেষে সম্মানজনক অবস্থানে রয়েছে ভারত।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে ৭৩ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৩৮ রান করেছে ভারত। ইংলিশ বোলারদের সাথে লড়াই করে আউট হওয়ার আগে ১১১ বলে ১৪৬ রান করেছেন পান্ত। জাদেজা অপরাজিত রয়েছেন ৮৩ রানে।

আরও পড়ুন : হঠাৎ চড়া মসলার বাজার

এজবাস্টনে টস হেরে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা ছিল ভয়ংকর। অফফর্মে থাকা চেতেশ্বর পুজারাকে দেওয়া হয় শুভমান গিলের সঙ্গে ইনিংস সূচনার দায়িত্ব। দুজনের জুটির স্থায়িত্বকাল ছিল মাত্র ৬.২ ওভার। শুবমান আউট হন ১৭ রান করে, পুজারা করেন ১৩ রান।

২০ রানের বেশি করতে পারেননি হানুমা বিহারি। ডানহাতি পেসার ম্যাথু পটসের করা ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলটি ছিল অফস্ট্যাম্পের বাইরে ইনসুইঙ্গিং ডেলিভারি তার ব্যাটের কানায় লেগে চলে যায় স্ট্যাম্পে। ফলে থেমে যায় যার ১৯ বলে ১১ রানের ইনিংস। এতে আরও দীর্ঘায়িত হলো কোহলির সেঞ্চুরিবিহীন সময়।

আরও পড়ুন : অনলাইন টিকিটে ফাঁকফোকর পেলে ব্যবস্থা

সর্বশেষ ২০১৯ সালের নভেম্বর মাসে বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্টে ১৩৬ রান করেছিলেন কোহলি। এরপর থেকে আজ অব্দি তিন ফরম্যাট মিলে ৬৪ ম্যাচের ৭৪ ইনিংস খেলেও ৩ অঙ্ক স্পর্শ করা হয়নি ভারতীয় সাবেক এ অধিনায়কের।

শ্রেয়াস আইয়ারও দলীয় শতকের দুই রান বাকি থাকতে সাজঘরের পথ ধরেন ১৫ রান করা। মাত্র ৯৫ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়লেও শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেন পান্ত। অপরপ্রান্তে প্রয়োজনীয় সাপোর্ট দেন জাদেজা।

আরও পড়ুন : কুড়িগ্রামে আবারও বন্যা

৫১ বলে ওয়ানডে স্টাইলে খেলে ফিফটি পূরণ করেন পান্ত। সেখান থেকে সেঞ্চুরিতে যেতে নেন আর ৩৮ বল। সবমিলিয়ে ৮৯ বলে সেঞ্চুরি করে টেস্ট ক্রিকেটে ভারতের উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম সেঞ্চুরিয়ান হয়েছেন পান্ত। এর আগে রেকর্ডটি ছিল মহেন্দ্র সিং ধোনির দখলে, ৯৩ বলে।

মনে হচ্ছিল, নতুন কিছু করেই ফেলবেন পান্ত। কিন্তু তখনই ইংল্যান্ডকে ব্রেক থ্রু এনে দেন জো রুট। ছন্দ ধরে রেখে মারমুখী শট খেলতে গিয়ে রুটের বলে স্লিপে ধরা পড়েন পান্ত। আউট হওয়ার আগে ১৯ চার ও ৪ ছয়ের মারে মাত্র ১১১ বলে করেন ১৪৬ রান।

আরও পড়ুন : দোরাইস্বামীর বিদায়, আসছেন সুধাকর

দলীয় ৩২০ রানে পান্তের বিদায়ে ভাঙে ২২২ রানের জুটি। যা কি না টেস্ট ক্রিকেটে ষষ্ঠ উইকেটে ভারতের চতুর্থ সর্বোচ্চ। পান্ত ফেরার পর শার্দুল ঠাকুর আউট হন ১ রান করে। তবে নিজের উইকেট বাঁচিয়ে রেখে ১৬৩ বলে ১০ চারের মারে ৮৩ রানে অপরাজিত রয়েছেন জাদেজা।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পদ্মা সেতু থেকে লাফিয়ে পড়ে নিখোঁজ

সান নিউজ ডেস্ক: জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের টুঙ্গি...

রাশিয়া থেকে জ্বালানি তেল কিনব

সান নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন দরকার হলে রাশি...

বরগুনায় বাড়াবাড়ি হয়েছে

সান নিউজ ডেস্ক: বরগুনায় পুলিশের হাতে ছাত্রলীগের নেতাকর্মীদে...

ঠিকাদার কোম্পানিকে ব্ল্যাক লিস্ট করার নির্দেশ

সান নিউজ ডেস্ক: রাজধানী ঢাকার সঙ্গে গাজীপুরের সড়ক যোগাযোগ আ...

নেত্রীর উদারতা বিএনপি বোঝে না

সান নিউজ ডেস্ক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও স...

সড়কে ঝরল সাংবাদিকের প্রাণ

সান নিউজ ডেস্ক: বগুড়ার শাজাহানপ...

লিখলাম কবিতা তোমাকে নিয়ে

লিখলাম কবিতা তোমাকে নিয়ে এস এম এইচ মনির এক জীবনে এক মানব

সৌদি নারীদের মাছ ধরার অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে প্রথমবারের মতো মৎসজীবী পেশায় না...

১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাধ্যমে বিএনপির জন্ম

এস এম রেজাউল করিম, ঝালকাঠি: ১৫ই আ...

কাউকে ছাড় দেওয়া হবে না

সান নিউজ ডেস্ক: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ২১ আগস্ট গ্রেনে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা