ছবি: সংগৃহীত
খেলা

সবার আগে সেমিতে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। এবারের আসরে প্রথম সেঞ্চুরিয়ান জশ বাটলারের দুর্দান্ত ইনিংসের সুবাদে ইংলিশদের কাজটি সহজ হয়েছে।

সুপার টুয়েলভে গ্রুপ-১এর সোমবারের (১ নভেম্বর) ম্যাচে শ্রীলংকাকে ২৬ রানে হারিয়েছে ইংল্যান্ড। এবারের বিশ্বকাপে এবং সংক্ষিপ্ত ভার্সনে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে ১০১ রানে অপরাজিত থাকেন বাটলার।

টানা চার জয়ে ৪ খেলায় ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-১এ টেবিলের শীর্ষে থেকে সেমির টিকিট পায় ইংল্যান্ড। আর ৪ খেলা শেষে ১ জয় ও ২ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে থাকায় সেমিফাইনালের আশা একরকম শেষই হয়ে গেল শ্রীলংকার। ৩ ম্যাচ শেষে ৪ করে পয়েন্ট নিয়ে সেমির দৌঁড়ে আছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা।

শারজাহতে টস হেরে প্রথমে বোলিং করতে নামে শ্রীলংকা। বল হাতে নিয়ে শুরুতেই ইংল্যান্ডকে চাপে ফেলেন শ্রীলংকার দুই ওপেনিং বোলার দুসমন্থ চামিরা ও আগের ম্যাচের হ্যাট্টিকম্যান হাসারঙ্গা ডি সিলভা। ৫ দশমিক ২ ওভারের মধ্যে ৩৫ রানে ইংলিশদের টপ-অর্ডারের তিন ব্যাটারকে ফিরিয়ে দেন চামিরা ও ডি সিলভা।

ওপেনার জেসন রয়কে ৯ ও মিডল-অর্ডার ব্যাটার জনি বেয়ারস্টোকে খালি হাতে ফেরান ডি সিলভা। আর তিন নম্বরে নামা ডেভিড মালানকে ৬ রানে থামান চামিরা।

এরপর অধিনায়ক ইয়োইন মরগানকে নিয়ে দলকে বিপদমুক্ত করেন বাটলার। শুরুতেই সাবধানী ছিলেন বাটলার ও মরগান উভয়েই । তাই ১০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪৭ রান।

৪৫ বল মোকাবেলায় ১৪তম ওভারের তৃতীয় বলে হাফ-সেঞ্চুরি পুর্ন করেন বাটলার। টি-টোয়েন্টি ক্রিকেটে ধীর গতির হাফ-সেঞ্চুরি করলেন বাটলার।

এরপর শ্রীলংকার বোলারদের উপর ঝড় বইয়ে দিয়েছেন বাটলার। ২২ বলে পরের হাফ-সেঞ্চুরি করে টি-টোয়েন্টিতে ৮৬ ম্যাচের ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ নেন বাটলার।

১৯তম ওভার শেষে ৬১ বলে বাটলারের রান ছিলো ৮৭। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে চার, দ্বিতীয় ও তৃতীয় বলে ২ রান করে নেন তিনি। চতুর্থ-পঞ্চম বল ডট হয়। সেঞ্চুরি পুরন করতে করতে শেষ বলে ৫ রান দরকার ছিলো বাটলারের। চামিরার করা ওভারের শেষ বলটি ফুলটস পেয়ে স্কয়ার লেগের উপর দিয়ে ছক্কা মেরে এবারের বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি হাকান বাটলার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি নবম সেঞ্চুরি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি পাওয়া দ্বিতীয় ব্যাটার তিনি। এর আগে ২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে প্রথম ইংলিশম্যান হিসেবে সেঞ্চুরি করেছিলেন অ্যালেক্স হেলস। আর ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণেই সেঞ্চুরি পাওয়া একমাত্র ব্যাটসম্যান বাটলার।

শেষ পর্যন্ত ৬৭ বলে ৬টি করে চার-ছক্কায় অপরাজিত ১০১ রান করেন বাটলার। চতুর্থ উইকেটে মরগানের সাথে ৭৮ বলে ১১২ রান যোগ করে ইংল্যান্ডকে ২০ ওভারে ৪ উইকেটে ১৬৩ রানের শক্ত পুঁজি এনে দেন বাটলার। ৩৬ বলে ১টি চার ও ৩টি ছক্কায় ৪০ রান করেন মরগান। শ্রীলংকার হাসারাঙ্গা ডি সিলভা ২১ রানে ৩ উইকেট নেন।

জয়ের জন্য ১৬৪ রানের জবাবে ৭৬ রানের মধ্যে ৫ উইকেট হারায় শ্রীলংকা। ষষ্ঠ উইকেটে ৩৬ বলে ৫৩ রানের জুটি গড়েন অধিনায়ক দাসুন শানাকা ও হাসারাঙ্গা । এতে লড়াইয়ে ফেরার পথ পেয়েছিলো শ্রীলংকা। কিন্তু শ্রীলংকান কোন ব্যাটার বাটলারের মত ইনিংস খেলতে না পারায় তাই ১৯ ওভারে ১৩৭ রানে অলআউট হয় শ্রীলংকা।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা