খেলা

কার হাতে উঠছে ব্যালন ডি’অর পুরস্কার

ক্রীড়া ডেস্ক: ব্যালন ডি’অর পুরস্কার কার হাতে উঠবে তা জানা যাবে আরও দুই মাস পর। তবে ভোটাভুটির জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় চ্যাম্পিয়নস লিগ জয়ী চেলসি ও ইউরো জয়ী ইতালি দলের খেলোয়াড়দের আধিক্য রয়েছে।

তালিকায় লিওনেল মেসির থাকাটা তো নিশ্চিতই। আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা-খরা কেটেছে এবারের কোপা আমেরিকা জিতে। তাদের সেই শিরোপা জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিলো টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সবচেয়ে বেশি গোল করা মেসির। এবারের ব্যালন ডি’অর জয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইতালির হয়ে ইউরো জয়ী জর্জিনিও-ও আছেন স্বাভাবিকভাবেই।

তালিকায় নাম আছে চ্যাম্পিয়নস লিগ জেতা জর্জিনিওর সতীর্থ আজপিলিকেতা, কান্তে আর ম্যাসন মাউন্টও। আছেন কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা দলের ফরোয়ার্ড লাওতারো মার্তিনেজ। তবে নেই কোপা আমেরিকায় দুর্দান্ত গোলকিপিং করা এমিলিয়ানো মার্তিনেজ। লাওতারো মার্তিনেজ অবশ্য কোপা আমেরিকা জয়ের আগে ইন্টার মিলানকে সিরি ‘আ’ জেতাতে বড় ভূমিকা রেখেছেন।

জর্জিনিও ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন তাঁর ইতালি দলের চার সতীর্থ—বারেল্লা, বোনুচ্চি, কিয়েল্লিনি ও গোলকিপার দোন্নারুম্মা। এ ছাড়া ব্যালন ডি’অরের লড়াইয়ে আছেন এই গ্রীষ্মেই ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো আর ব্রাজিলের তারকা নেইমার। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ী ম্যানচেস্টার সিটির চারজন আছেন ৩০ জনের তালিকায়—কেভিন ডি ব্রুইনা, রুবেন দিয়াস, ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং।

এ ছাড়াও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন করিম বেনজেমা, ব্রুনো ফার্নান্দেজ, হ্যারি কেইন, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, জেরার্দ মরেনো ও রোমেলু লুকাকুরা। করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ব্যালন ডি’অর পুরস্কার দেয়নি ফ্রান্স ফুটবল। সেবার পুরস্কার জয়ের সবচেয়ে ফেবারিট রবার্ট লেভানডফস্কি ৩০ জনের তালিকায় আছেন এবারও।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

সুন্দরবনে আগুন নেভাতে যোগ দিল ৩ বাহিনী

নিজস্ব প্রতিবেদক: পূর্ব সুন্দরবনে...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা