খেলা

দলবল নিয়ে ক্লাব ছাড়লেন বার্সা প্রেসিডেন্ট বার্তোমেউ

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনার সভাপতির পদ থেকে সরে দাঁড়ালেন জোসেপ মারিয়া বার্তোমেউ। অবশ্য কেবল সভাপতি বার্তোমেউ একাই নয় তার সঙ্গে বোর্ড ডিরেক্টররাও পদত্যাগ করেছেন বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম ডারিও স্পোর্ট। ক্লাবের শেষ পাঁচ প্রেসিডেন্টের মধ্যে চারজনই নিজেদের মেয়াদ শেষের আগে পদত্যাগ করেছেন, আর একমাত্র প্রেসিডেন্ট হিসেবে হুয়ান লাপোর্তে দায়িত্ব পূর্ণ মেয়াদ পালন করেন।

পদত্যাগ করার একদিন আগেই বার্সেলোনার বাৎসরিক বাজেট পেশ করেছিলেন বার্তোমেউ। এবং সেই সঙ্গে লিওনেল মেসিকে নিয়ে আলোচনা সমালোচনা নিয়েও মুখ খুলেছিলেন। এরপরেই স্প্যানিশ সংবাদমাধ্যমগুলো জানান দিল দলবলসহ ক্লাবের দায়িত্ব ছাড়লেন বার্তোমেউ। তার সঙ্গে সঙ্গে ক্লাবের ডিরেক্টররাও পদত্যাগ করেছেন। ২০১৪ সালে তৎকালীন সভাপতি সান্দ্রো রাসেলের পদত্যাগের পর তিনি দায়িত্ব গ্রহণ করেন। আর টানা ছয় বছর বার্সেলোনার সভাপতি হিসেবে দায়িত্ব পালনের পর অবশেষে পদত্যাগ করলেন।

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় বোর্ড মিটিংয়ের পর বার্তোমেউয়ের সঙ্গে বাকি পরিচালকরাও পদত্যাগ করেন। আগামী ৯০ দিনের মধ্যেই নতুন সভাপতি নিয়োগের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের আগে মধ্যবর্তী সময়ে একটি ম্যানেজমেন্ট বোর্ডকে দায়িত্ব দেওয়া হবে। তারাই বার্সার দৈনন্দিন কাজ দেখভাল করবেন।

১২ বছরে প্রথম ট্রফিহীন মৌসুম, লিওনেল মেসির ক্লাব ছাড়ার ঘোষণা ও তা নিয়ে বিতর্ক, কোচ বদল, অভ্যন্তরীন নানান সমস্যা-সব মিলে চরম অস্থির সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বার্সেলোনা। সবকিছুর দায় পড়েছিল বার্তোমেউয়ের ওপর।

এর আগে কাতালান সরকারের কাছে বার্সেলোনা সভাপতি বার্তোমেউর বিপক্ষে অনাস্থা ভোট আয়োজন বাতিল করার আহ্বান জানিয়েছিল ফুটবল ক্লাব বার্সেলোনা। বার্তোমেউ ও তার বোর্ডের ক্ষমতা ধরে রাখতে ভাইস-প্রেসিডেন্ট পেরে আরাগোনাস গার্সিয়া বরাবর একটি চিঠি দিয়ে এই ভোট বাতিলের জন্য আবেদন জানায় ক্লাব কর্তৃপক্ষ। সোমবার এমনটাই জানিয়েছিল আরেক স্প্যানিশ সংবাদমাধ্যম আরএসি১।

সোমবার সকালে আরএসি১’ য়ের প্রতিবেদনে পেরে আরাগোনাসের বরাবর চিঠি পাঠানোর ঘটনাটি উঠে আসে। প্রাথমিকভাবে আগামী ১ ও ২ নভেম্বর বার্তোমেউর বিপক্ষে অনাস্থা ভোট আয়োজন করার কথা ছিল। তবে সোমবার পরিচালকদের নিয়ে বোর্ড সভায় বসার আগে সরাসরি এ ভোট আয়োজন বাতিল করার কথা বলা হয় বার্তোমেউর পক্ষ থেকে। আর তার একদিন পরেই সম্পূর্ণ বোর্ড নিয়ে পদত্যাগ করলেন বার্তোমেউ।

লিওনেল মেসির ক্লাব ছাড়তে চাওয়ার ঘটনা এবং বোর্ডের নানান রকম অপারগতার কারণে প্রেসিডেন্ট বার্তোমেউয়ের পদত্যাগ চেয়ে স্বাক্ষর কর্মসূচি শুরু হয়। ওই কর্মসূচিতে ১৬ হাজার ৫২১ স্বাক্ষরের কোটা পূর্ণ হয়ে। বার্সেলোনার সংবিধান অনুযায়ী ১৬ হাজার সঠিক স্বাক্ষর পেলেই এ ভোট আয়োজনের কথা উল্লেখ রয়েছে। আর স্বাক্ষর সংগ্রহ হওয়ার পর ১০ থেকে ২০ কার্যদিবসের মধ্যে ওই অনাস্থা ভোট হতে হবে। ক্লাবের দুই তৃতীয়াংশ ভোটার স্বাক্ষর কর্মসূচি পরিচালনাকারীদের পক্ষে ভোট দেন তবে সভাপতি এবং বোর্ড সদস্যদের পদত্যাগ করতে হবে। নিয়ম এটাই ছিল, তবে বার্তোমেউ এবং তার বোর্ড সে পর্যন্ত না গিয়ে তার আগেই পদত্যাগ করেছেন।

অনাস্থা ভোটের ঘটনা অবশ্য এটিই প্রথম নয়, এর আগে ২০১৭ সালেও বার্তোমেউর বিপক্ষে অনাস্থা ভোটের ডাক দিয়েছিলেন প্রতিদ্বন্দ্বী সভাপতি প্রার্থী অগাস্তি বেনোদিত্ত। তবে সে যাত্রায় রক্ষা পেয়েছিলেন বার্তোমেউ। নিয়মানুযায়ী ১৬ হাজার স্বাক্ষর জোগাড় করতে না পারায় সেবার দায়িত্ব নিজের দখলেই রাখতে পেরেছিলেন বার্তোমেউ।

সোমবার ২০২০-২১ মৌসুমের বার্সেলোনার বাজেট প্রকাশ অনুষ্ঠানে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বার্তোমেউ। আর সেখানেই বার্সেলোনার বাজেটের অনুষ্ঠানকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় লিওনেল মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়ার বিষয়টি। আর সেখানেই বার্তোমেউ জানালেন, সবকিছু জেনে বুঝেই দলের সেরা খেলোয়াড়কে ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছিল ক্লাব।

‘আমরা বুঝতে পেরেছি যে মেসিকে যেতে না দেওয়ায় সে রাগ করেছে। কিন্তু আমাদের সব পরিকল্পনায় মেসিকে ঘিরে আর তাই তো তাকে যেতে দেইনি। আমাদের দৃঢ় বিশ্বাস খুব দ্রুতই মেসি ক্লাবের সঙ্গে চুক্তি নবায়ন করবেন, আমরা জানি যে সেও ক্লাবে থেকে যেতে চায়।’

এখন অপেক্ষার পালা আসন্ন কিছুদিনের ভেতরেই লিওনেল মেসি চুক্তি নবায়ন করেন কিনা!

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা