জাতীয়

হাজারীবাগে সীরাতুন্নবী (সা) প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর হাজারীবাগ চ্যারিটেবল সোসাইটির উদ্যোগে সিরাত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন : নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তফসিল

শুক্রবার (২০ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি মিলনায়তনে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট মানবাধিকার সংগঠক ও হাজারীবাগ চ্যারিটেবল সোসাইটির উপদেষ্টা অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন। হাজারীবাগ চ্যারিটেবল সোসাইটির চেয়ারম্যান শহীদুল ইসলাম সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সোসাইটির অন্যতম উপদেষ্টা অধ্যাপক নুরুন্নবী মানিক, আব্দুল বারী আকন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন অত্র সোসাইটির সদস্য-সহ দুইশতাধিক শিক্ষার্থী প্রতিযোগী ও অভিভাবকবৃন্দ।

আরও পড়ুন : ২০২৪ সালে ছুটি ২২ দিন

প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, আজকের শিশুরাই আগামী দিনের দেশ ও জাতির ভবিষ্যত। তাই প্রত্যেক মুসলিম শিশুকে শৈশব হতেই রাসূলের জীবন থেকে শিক্ষাগ্রহণ করতে হবে। সকল বয়সের মানুষের কাছে একমাত্র গ্রহণযোগ্য আদর্শ হচ্ছে প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা)। মহান আল্লাহ বলেছেন, ‘নিশ্চয়ই তোমাদের জন্য রাসূল সা:-এর জীবনে রয়েছে সর্বোত্তম আদর্শ’ কুরআনের এই বাণীকে অনুধাবন অনুকরণ করতেই শাখাগুলোতে সিরাত প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। আজকে যার ওপর আলোচনা হচ্ছে, তিনি সর্বকালের, সর্বক্ষেত্রে শ্রেষ্ঠ মানব। তিনি মানবতার মূর্ত প্রতীক। আমাদের বাংলাদেশসহ পৃথিবীর যেসব সমস্যায় নিমজ্জিত, তার একমাত্র সমাধান দিতে পারে ইসলাম ও রাসূল সা:-এর সুন্নাহ। বিশ্ব মানবতার মুক্তির জন্য তিনি প্রতিযোগী শিক্ষার্থী-অভিভাবক সবাইকে ইসলাম ও রাসূল সা:-এর সুমহান আদর্শের দিকে ফিরে আসার আহ্বান জানান।

তিনি আরও বলেন, আজকের এই প্রোগ্রামের লক্ষ্য হল শিশুকাল থেকেই সিরাত চর্চার মাধ্যমে ব্যক্তি গঠনের মন মানসিকতা তৈরি করা। আর ইসলামী শিক্ষা মানে হলো- ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থার নাম। এরই একটা অংশ হলো সিরাতুন্নবী (সা.)। আল্লাহর নবীর জীবনী চর্চা করা, পড়া এবং অনুধাবন করা এটা ইসলাম শিখারই নামান্তর। এরপর হলো- সমাজ প্রতিষ্ঠার সংগ্রাম অর্থাৎ নবী জীবন থেকে যা শিখলাম এখন সেটাকে সমাজে বাস্তবায়ন করা, সামাজিক, পারিবারিক ও রাষ্ট্রীয় পর্যায়ের সকল স্তরে বাস্তবায়ন করাই সমাজ গঠন। শুধুমাত্র প্রতিযোগিতায় অংশ নেওয়া আর পুরস্কার গ্রহণ করাই এই অনুষ্ঠানের স্বার্থকতা নয়। এই অনুষ্ঠানের স্বার্থকতা ও সফলতা হলো- অনুষ্ঠানকে কেন্দ্র করে নবী (সা.) এর জীবনীকে অনুধাবন করে নিজের ব্যক্তি জীবন থেকে শুরু করে পারিবারিক ও রাষ্ট্রীয় পর্যায়ের সকল স্তরে সর্বস্তরের মানুষের মাঝে পৌঁছে দেওয়া। তিনি রাসূলের জীবন থেকে অনুপ্রেরণা নিয়ে আমাদের সবার ব্যক্তি পরিবার ও রাষ্ট্রের কাজসহ সকল ক্ষেত্রে আত্মনিয়োগের আহ্বান জানান।

আরও পড়ুন : ঢাকা-চট্টগ্রাম ট্রেন চলাচল বন্ধ

অনুষ্ঠানে প্রথম ৩ জনকে ১৫ হাজার টাকা সমমানের বিশেষ পুরস্কার দেওয়া হয়। এছাড়াও ক-গ্রুপ, খ-গ্রুপ ও গ-গ্রুপ ভিত্তিতে মোট ৩৬ জন বিজয়ী প্রতিযোগিকে সনদ, গিফট বক্স, ক্রেস্ট ও বই প্রদান করা হবে।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা