তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
জাতীয়

বিশ্বকে অবাক করেছে বাংলাদেশ

সান নিউজ ডেস্ক: তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে বাংলাদেশ শুধু বিশ্ব খাদ্য সংস্থাকে নয়, গোটা বিশ্বকে অবাক করে দিয়েছে।

আরও পড়ুন: ইভিএম নিয়ে ঐক্যমত্যের অবস্থা নেই

তিনি বলেছেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে কৃষিবিদদের নানা উদ্ভাবন ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এ নিরাপত্তা অক্ষুণ্ন রাখতে দেশের কৃষিজমি রক্ষা একান্ত প্রয়োজন।

রোববার (১৯ জুন) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তায় কৃষি ও গণমাধ্যম’ শীর্ষক সেমিনারে দেওয়া বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রতি বছর দেশে এক শতাংশ কৃষিজমি কমছে। বছরে হারাচ্ছে দুই লাখ একর কৃষিজমি। এ অবস্থা চলতে থাকলে দেশে কৃষিজমিই থাকবে না। ২০ বছর পর বাংলাদেশে জনসংখ্যা আরও ৪ কোটি বাড়বে। বিপরীতে কৃষিজমি কমবে ৪০ লাখ একর। তখন বর্ধিত জনসংখ্যার খাদ্য নিরাপত্তার কী হবে, সে বিষয়ে আগাম জনসচেতনতা দরকার। একইসঙ্গে যারা এক্ষেত্রে বিভিন্ন দায়িত্ব পালন করছেন তাদের এ বিষয়গুলো বিবেচনায় রাখতে হবে।

আরও পড়ুন: ভেনেজুয়েলার তেল যাচ্ছে ইউরোপ

ড. হাছান বলেন, আমার কাছে চট্টগ্রামের কোনো রাস্তা আরও প্রশস্ত করার প্রস্তাব এলে আমি কৃষিজমি নষ্ট, পাহাড়-বন উজাড় ও পরিবেশ-প্রকৃতির বিষয়গুলো সবার আগে বিবেচনায় নিই। একইসঙ্গে এখন কৃষি শ্রমিকের যে মজুরি তা দিয়ে কৃষিতে খুব বেশি লাভ থাকে না বলে অনেক জমি অনাবাদি পড়ে থাকে। কৃষিকে পূর্ণ যান্ত্রিকীকরণের মাধ্যমে অনাবাদি জমিতে আবাদ করা গেলে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলা সহজ হবে। এক্ষেত্রে গণমাধ্যম জনসচেতনতা তৈরিতে ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী আরও বলেন, বিশ্বে আয়তনের দিক থেকে ৯২তম বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ এবং মাথাপিছু সর্বনিম্ন কৃষিজমির দেশ। ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত এদেশের নিত্যসঙ্গী। এসব কারণে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা স্বাভাবিকভাবেই বড় চ্যালেঞ্জ। তারপরও আমরা ধান ও মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে তৃতীয়, সবজি উৎপাদনে চতুর্থ আর আলু উৎপাদনে সপ্তম।
কৃষিখাতের উন্নয়নে জনসচেতনতায় গণমাধ্যমের ভূমিকার কথা তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম মানুষের সামনে নতুন দিগন্ত খুলে দিতে পারে। মানুষের জীবনের সঙ্গে মিশে থাকা কৃষির এ বিষয়গুলো যদি গণমাধ্যমে আরও বেশি তুলে ধরা হয় তবে দেশ যেমন উপকৃত হবে, খাদ্য নিরাপত্তা বজায় রাখাও সহজ হবে।

আরও পড়ুন: মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আটক

সেমিনারে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, এখন মাঠে বড় ধরনের কোনো ফসল নেই। বন্যায় যতটুকু ক্ষতি তা পুষিয়ে নেওয়া সম্ভব। সেজন্য এরইমধ্যে ব্যাপক প্রস্তুতিও শুরু হয়েছে। ফলে চলমান বন্যায় বড় ধরনের ক্ষতি হবে না।

তিনি বলেন, বন্যায় আমন ধানের ক্ষতি হবে না। সারাদেশে খুব বেশি বীজতলা করা হয়নি এখনো। যা হয়েছে সেটা নষ্ট হলেও খুব সমস্যা হবে না। আমাদের কাছে পর্যাপ্ত বীজ সংরক্ষিত আছে, পরবর্তী সময়ে সেগুলো চাষিদের দেওয়া হবে।

তবে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় আউশ ধানের ক্ষতির আশঙ্কা প্রকাশ করে ড. রাজ্জাক বলেন, এ বছর ১১ লাখ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্যমাত্রা ছিলো, এর মধ্যে ২২ হাজার হেক্টর জমি বন্যায় এ পর্যন্ত প্লাবিত হয়েছে। এছাড়া ৩ লাখ ৮৭ হাজার হেক্টর জমিতে বিভিন্ন শাকসবজি আছে, সেগুলোরও কিছু ক্ষতি হবে।

তিনি বলেন, তবে এজন্য আমরা পর্যাপ্ত বরাদ্দ রেখেছি। বড় কোনো ক্ষয়ক্ষতি হলে সেটা পুষিয়ে নিতে কৃষি মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা করবে।

আরও পড়ুন: আরও নতুন শনাক্ত ৫৯৬

কৃষি সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে কৃষি তথ্য সার্ভিস আয়োজিত সেমিনারে কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায় স্বাগত বক্তব্য দেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল।

চ্যানেল আই পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, দৈনিক জনকণ্ঠের চিফ রিপোর্টার কাউসার রহমান ও দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি গোলাম ইফতেখার মাহমুদ সেমিনারে অংশ নেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

গরমে পোষা প্রাণীর যত্ন

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই বাড়ছ...

ফরিদপুরে বিজিবি মোতায়েন

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুর জেলার ম...

মধুখালীতে ২ ভাইকে হত্যা, গ্রেফতার ৮

জেলা প্রতিনিধি: ফরিদপুরের মধুখালী...

অসুস্থ হয়ে হাজতির মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কেরানী...

সালমানের বাড়িতে হামলা, দ্বিতীয় বন্দুক উদ্ধার

বিনোদন ডেস্ক: বলিউড সুপারস্টার সা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা