জাতীয়

যুব উন্নয়ন ইনস্টিটিউটকে জমি হস্তান্তর 

নিজস্ব প্রতিবেদক: সাভারে অবস্থিত শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটকে জমি হস্তান্তর বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। বিশেষ অতিথির বক্তব্যে প্রদান করেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির সভাপতি মোঃ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন ও শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আব্দুল করিম।

অনুষ্ঠানে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট সংলগ্ন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট থেকে ৩.৩৮ একর জমি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়াধীন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটকে হস্তান্তর বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক মোঃ আব্দুল করিম এনডিসি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডাঃ মোঃ আব্দুল জলিল স্বাক্ষর করেন।

সভাপতির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নামে যুবসমাজের দক্ষ জনশক্তিতে রুপান্তরের লক্ষ্যে প্রতিষ্ঠিত এ ইনস্টিটিউটটিকে Centre of Excellence হিসেবে দেশে তথা বিশ্বের মাঝে এর কর্মকাণ্ড সুপরিচিত করার লক্ষ্যে এবং যুবদের সার্বিক কল্যাণে ইনস্টিটিউটকে উচ্চতর পর্যায় নিয়ে যাওয়ার জন্য বর্তমান কাঠামো এর সম্প্রসারণ প্রয়োজন। এরই ধারাবাহিকতায় আজকের এ সমঝোতা স্মারক সাক্ষর। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিমকে ধন্যবাদ জানাই দেশের এক তৃতীয়াংশ জনগোষ্ঠীর কল্যাণে এগিয়ে আসার জন্য। এটি দেশের যুব সমাজের জন্য এক মাহেন্দ্রক্ষণ।

তিনি জানান, এ ইন্সটিটিউট থেকে যুবদের উচ্চশিক্ষা ও গবেষণা, যুগোপযোগী প্রশিক্ষণ, যুব কর্মের ইম্প্যাক্ট এনালাইসিস ও থিংক ট্যাংক, যুব বিষয়ক নীতি ও পরিকল্পনা প্রণয়ন, যুব সংগঠন পরিচালনা, যুব বিষয়ক সেমিনার ও কর্মশালার আয়োজন, যুব বিষয়ক ডকুমেন্ট প্রস্তুত ও প্রকাশনা, যুব লাইব্রেরি ও ই-লাইব্রেরি স্থাপন, যুব বিষয়ক আধুনিক গবেষণাগার ও তথ্য ভাণ্ডার, যুব পার্লামেন্ট ইত্যাদি যুব কর্মকাণ্ডের সম্প্রসারণ কার্যক্রম চলমান রয়েছে।

এছাড়াও এই ইনস্টিটিউটে যুবদের জন্য যুব বিষয়ক ডিপ্লোমা কোর্স, আন্ডার গ্রাজুয়েট ডিগ্রি, পোস্ট গ্রাজুয়েট ডিগ্রিসহ পিএইচডি ডিগ্রি পরিচালনা করার পরিকল্পনা রয়েছে।

এ সময়ে প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতাধীন শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউট আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষনের মাধ্যমে দেশের যুবসমাজকে দক্ষ মানবসম্পদে রুপান্তরিত করে দেশের বেকারত্ব নিরসন ও আত্মকর্মসংস্হান সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করছে। আমি আশা করি, অচিরেই এ ইন্সটিটিউটটি বিশ্বে একটি স্বনামধন্য ট্রেনিং ইনস্টিটিউটে পরিণত হবে।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় স্থানী কমিটির সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি এমপি, নাইমুর রহমান দুর্জয় এমপি, জাকিয়া তাবাসসুম এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উর্ধ্ব তনকর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ও শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইন্সটিটিউটের কর্মকর্তাবৃন্দ ও যুব সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কাল

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা