জাতীয়

‘ভি২০ ক্লাইমেট সামিট’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ক্লাইমেট ভালনারেবল ফোরামের চেয়ারপার্সন শেখ হাসিনা আগামীকাল (৮ জুলাই) ‘ভি২০ ক্লাইমেট ভালনারেবল ফাইন্যান্স সামিট’ শীর্ষ সম্মেলনের উদ্বোধন করবেন।

আগামীকাল (৮ জুলাই) অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল, এমপি, এফসিএ’র সভাপতিত্বে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের এই ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। বুধবার (৭ জুলাই) ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজসহ জি২০ দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধান, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধানরা এই ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ বিষয়ক এই শীর্ষ সম্মেলন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় শুরু হয়ে চলবে রাত সাড়ে ৯টা পর্যন্ত।

২০১৫ সালে গঠিত ভি২০ গ্রুপ অব ফাইন্যান্স মিনিস্টার্স হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের একটি প্লাটফর্ম। বাংলাদেশের অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল এই গ্রুপটির বর্তমান সভাপতি হিসাবে রয়েছেন। ইতোমধ্যেই এর সদস্য সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ৪৮ করা হয়েছে।

ভি২০ জোটভূক্ত দেশগুলোতে ১২০ কোটি মানুষের বসবাস। এসব দেশ এখনও জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগুলোর উচ্চ ঝুঁকিতে রয়েছে। ক্ষতিগ্রস্ত এই রাষ্ট্রগুলো চাচ্ছে বৈশ্বয়িক অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি সংশোধনমূলক পদক্ষেপ যাতে বৈশ্বয়িক উষ্ণায়ন ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখা যায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বর্তমান চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করবেন। কলম্বিয়া, কোস্ট রিকা, ইথিওপিয়া ও মার্শাল আইসল্যান্ডসসহ সিভিএফ সদস্যভূক্ত দেশগুলোর সরকার প্রধান অথবা রাষ্ট্রপ্রধান এতে অংশ নেবেন।

বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ভূটান, বুর্কিনা ফাসো, কোস্টা রিকা, ডমিনিকান রিপাবলিক, গানা, হাইতি, ইথিওপিয়া, ফিজি, গ্রানাডা, হন্ডুরাস, মালদ্বীপ, মার্শাল আইসল্যান্ডস, ফিলিফিন্স, তিমুর লেস্টা ও শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রীরা ভি২০ জোটের সদস্য। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সম্মেলনে থাকবেন।

বুধবার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল বলেন, এই সম্মেলনে ভালনারেবল টোয়েন্টি গ্রুপ বা ভি২০ সদস্যদেশগুলোর অর্থমন্ত্রীদের উপস্থিতিতে উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের মধ্যে টেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। জিসেভেন, জিটোয়েন্টি সদস্যভূক্ত দেশগুলোর প্রতিনিধি এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান ও দাতা সংস্থার প্রতিনিধিরা এখানে থাকবেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, সিভিএফ চেয়ারপার্সনের বিশেষ দূত আবুল কালাম আজাদ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সান নিউজ/এফএআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবা‌ড়ীতে ডাম্প ট্রাক ও অটো...

লক্ষ্মীপুরে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি: তীব্র দাবদাহে হা...

বাম-ডান সরকার উৎখাতে কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ...

ঠাকুরগাঁওয়ে আগুনে গবাদী পশু পুড়ে ছাই

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে কয়েলের আগুন...

হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

জেলা প্রতিনিধি : হবিগঞ্জে হারুন আহমেদ নামে এক ব্যক্তিকে হত্য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা