জাতীয়

প্রাপ্তবয়স্ক সব নাগরিকের টিকা নিশ্চিতে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক: প্রাপ্তবয়স্ক সব নাগরিককে টিকা দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। আবেদনে করেনাভাইরাস মোকাবিলায় স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদি জাতীয় পরিকল্পনা প্রণয়নের নির্দেশনাও চাওয়া হয়েছে।

মানবাধিকার সংস্থা ল' অ্যান্ড লাইফ ফাউন্ডেশন এর পক্ষে সোমবার (২৬ এপ্রিল) দুই আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব ও মোহাম্মদ কাওছার এ রিট দায়ের করেন।

রিট স্বাস্থ্যসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, ক্যাবিনেট সচিব, পরিকল্পনা সচিব, রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকে রিটে বিবাদী করা হয়েছে।

মোহাম্মদ হুমায়ন কবির পল্লব বলেন, দেশ করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ অতিক্রম করছে। দ্বিতীয় ঢেউয়ে করোনা ভাইরাস আরও বেশি আগ্রাসী। প্রতিদিন হাজার হাজার মানুষ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন এবং শত শত মানুষ মারা যাচ্ছেন। হাসপাতালগুলো এরইমধ্যে করোনাভাইরাস রোগীতে টইটম্বুর। ডাক্তার নার্স স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাস রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন। করোনা ভাইরাস প্রতিনিয়তই তার রূপ পাল্টে নতুন নতুন রূপে আবির্ভূত হচ্ছে। বিভিন্ন স্টাডি ও গবেষণার রিপোর্ট থেকে প্রতীয়মান হয় যে করোনা ভাইরাস শিগগিরই নির্মূল হচ্ছে না বরং এটি আগামী ১০ থেকে ১৫ বছর স্থায়ী হতে পারে। তাই দীর্ঘমেয়াদে করোনা ভাইরাস মোকাবিলায় প্রয়োজন জাতীয় পর্যায়ে সমন্বিত পরিকল্পনা। করোনা ভাইরাস এর নতুন নতুন বিধ্বংসী উপকরণ মোকাবিলা করতে গিয়ে প্রতিবেশী দেশ ভারতের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রয়োজনীয় অক্সিজেনের অভাবে অসংখ্য রোগী প্রতিদিন মারা যাচ্ছে। টিকার অপ্রতুলতা, প্রয়োজনীয় ওষুধ ও হাসপাতালের স্বল্পতা বিষয়টিকে আরও মারাত্মক করে তুলেছে। সে দেশের উচ্চ আদালত ভিক্ষা করে হলেও অক্সিজেন আমদানির জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশে এ ধরনের পরিস্থিতি এড়ানোর জন্য সরকারকে এখনই স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদি সমন্বিত জাতীয় পরিকল্পনা প্রণয়ন করে তা বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, করোনা চিকিৎসায় প্রয়োজনীয় পথ্য, ওষুধ, অক্সিজেন এবং ১৮ বছর বয়সী সব নাগরিকের জন্য পর্যাপ্ত টিকা ক্রয় করে তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে রিটে।

রিটে বলা হয়, স্বাস্থ্য সুরক্ষা এবং জীবন ধারণের অধিকার প্রত্যেকটি মানুষের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার। সবাইকে মরণঘাতী ভাইরাসের টিকা দেওয়া সরকারের অন্যতম মৌলিক দায়িত্ব এবং প্রত্যেক নাগরিকের এই টিকা পাওয়ার অধিকার একটি মৌলিক অধিকার।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের বর্তমান...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : দেশে দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনও শান্...

বিমানের তীব্র ঝাঁকুনিতে নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক : লন্ডন থেকে সিঙ্গাপুরগামী সিঙ্গাপুর এয়ার...

৩০ শতাংশের বেশি ভোট পড়েছে

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় ধাপের নির্বাচনে ৩০ শতাংশের বেশি ভ...

এলপিএলে দল পাননি তামিম

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টিতে দুর্দান্ত ছন্দে রয়েছেন তামিম...

সোনাইমুড়ীতে ৬ নির্বাচন কর্মকর্তা আটক

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা পরিষদ নির্ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা