সংগৃহীত
প্রবাস

কানাডায় কবি আসাদ চৌধুরী স্মরণসভা অনুষ্ঠিত 

প্রবাস ডেস্ক: কবি আসাদ চৌধুরীর মৃত্যু নেই। ক্ষণজন্মা কবি ও আলোকিত আপন একজন মানুষ আসাদ চৌধুরীর মৃত্যু হয় না। সবার ভালোবাসার আকাশে দ্যুতিময় নক্ষত্র হয়ে থাকবেন, আলো বিলিয়ে যাবেন অনাদিকাল, পথ দেখিয়ে যাবেন তিনি। এই কথাগুলোই ঘুরে ফিরে এসেছে সবার কথায়, অভিব্যক্তিতে।

আরও পড়ুন: ভারতে বাংলাদেশি যুবকের মৃত্যু

শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় কানাডার টরন্টোর রেডহট তন্দুরিতে আলো দিয়ে যাই-এর ‘আলোক সাহিত্য’র ৩য় পর্ব অনুষ্ঠানে। কবিকে নিয়ে, কবির কবিতা নিয়ে কথামালায়, কবিতা আবৃত্তি, কবিকে নিবেদিত কবিতামালায় কবির প্রতি অগাধ শ্রদ্ধা আর ভালোবাসায় এক অনন্য মাত্রা পেয়েছে ।

আয়োজনের পুরো সময়জুড়ে ছিল গহীনের ভালোবাসার অকৃত্রিম প্রকাশ, কান্না, গাল বেয়ে পড়া অবারিত অশ্রু, থেকে থেকে কষ্টের দীর্ঘশ্বাস, হৃদয় নিঃসৃত শ্রদ্ধার্ঘ্য, হারানোর বেদনা। এর সবকিছুই জনপ্রিয় কবি আসাদ চৌধুরীকে নিয়ে।

টরন্টোর সাহিত্য ও কবিতা সংশ্লিষ্ট আলোকিত মুখের উপস্থিতিতে কবি কাজী হেলালের উপস্থাপনায় প্রচারণাহীন অনাড়ম্বর এই একান্ত ঘরোয়া আয়োজনের শুরুতে প্রিয় কবি আসাদ চৌধুরী ও সদ্য প্রয়াত প্রিয় মুখ রেখা হাবিবুল্লাহ’র স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সবার পক্ষ থেকে কবির প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও প্রদীপ প্রজ্বলন করেন আলোককর্মী ফারহানা আহমেদ ও ফ্লোরা নাসরিন ইভা।

আরও পড়ুন: ওমানে সড়কে বাংলাদেশি নিহত

আলোক অভিভাবক মির্জা রহমান স্বাগত বক্তব্য দেন। এছাড়াও সামিনা নাসরিন চৌধুরী ও মম কাজী আয়োজনের বিষয়বস্তুর ওপর লিখিত বক্তব্য দেন।

কবির কবিতা, মানবিকতা, আদর্শ, সবাইকে অবলীলায় আপন করে নেওয়াসহ নানা দিক নিয়ে আলোকিত কথামালায় কবির প্রতি শ্রদ্ধা জানান আলোক অভিভাবক হাসান মাহমুদ, লেখক ও সংগঠক আশরাফ আলী ও সাদি আহমদ, সাহিত্যিক জসিম মল্লিক, সাংবাদিক শওগাত আলী সাগর, কবি মেহরাব রহমান, শিশু সংগঠক রওশন আরা, কবি রেজা অনিরুদ্ধ ও কবি হোসনে আরা জেমী।

কবির কবিতা থেকে আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী দিলারা নাহার বাবু, সুমন মালিক, ফারহানা আহমেদ, নাজমা কাজী, নুসাইবা, ফ্লোরা নাসরিন ইভা প্রমুখ। এছাড়াও কবিকে নিবেদিত স্বরচিত কবিতা পাঠ করেন তাসমিনা খান, মুনিরা সুলতানা মিলি, আরিয়ান হক, আশরাফ আলী ও ঋতুশ্রী ঘোষ। এরপর আবৃত্তিশিল্পী মেরী রাশেদীন, দিলারা নাহার বাবু, কামরুন নাহার হিরা ও ফাতেমা খান বিধুর কবিকে নিয়ে লেখা বিভিন্ন কবির কবিতা থেকে আবৃত্তির মাধ্যমে শ্রদ্ধা জানান।

আরও পড়ুন: রোমানিয়ায় আটক ১৯ বাংলাদেশি

অনুষ্ঠানের শেষাংশে আবেগময় অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে কবি কন্যা নুসরাত জাহান শাওলি বারবার কান্নায় ভেঙে পড়েন। তার কান্নাভেজা কথামালায় উপস্থিত সকলে অশ্রুসিক্ত হয়ে পড়েন। কবির প্রতি সবার যে অবারিত অকৃত্রিম ভালোবাসার প্রকাশ দেখেছেন, তাতে তারা অভিভূত বলে উল্লেখ করেন ও আলো দিয়ে যাই -এর আয়োজনের সঙ্গে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

এই আয়োজনে উপস্থিত কবি, সাহিত্যিক, আবৃত্তিশিল্পী, সংস্কৃতিকর্মী, সুধীজন সবার প্রতি আলো দিয়ে যাই-এর পক্ষ থেকে আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানো হয় ও ভবিষ্যতেও সবাই আলো দিয়ে যাই-এর পথচলায় সঙ্গে থাকবেন বলে প্রত্যাশা ব্যক্ত করা হয়।

‘কবিতায় কবি আসাদ চৌধুরী’ শিরোনামের এই আয়োজনে অন্যান্য সুধীজনের সঙ্গে আরও উপস্থিত ছিলেন কবি বাদল ঘোষ, কবি ঋতু মির, কবি রেজা সাত্তার, কবি কাম্রুন্নাহার সুপ্তি, কবি সাইদুল খান, লেখক বিদ্যুৎ সরকার, আলোক সুহৃদ দেওয়ান মোতাহের ও মিথিলা রহমান নীলা, আবৃত্তিশিল্পী শিখা আখতারি আহমেদ, মুনিমা শারমিন, মার্জিয়া মৌ, ইরা নাসরিন, বদরুদ্দোজা সিদ্দিকসহ আরও অনেক আলোকিত মুখ।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বজ্রপাতে প্রাণ গেলো ২ শ্রমিকের

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলায় ধান কাটতে গিয়ে বজ্রপাতে ২ ভাই...

ইসলামী ব্যাংকের শরী‘আহ সচেতনতা বিষয়ক ওয়েবিনার

নিজস্ব প্রতিবেদক: ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি’র উদ্য...

সুন্দরগঞ্জে নিবার্চন থেকে সরে দাঁড়ালেন ডা. আলম

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার স...

সকালের বৃষ্টিতে নগরজীবনে স্বস্তি 

নিজস্ব প্রতিবেদক: গত কয়েকদিন থেকে হিট অ্যালার্টের মধ্যে রয়েছ...

২ ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা

জেলা প্রতিনিধি: রাঙামাটির লংগদু উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা