ছবি: সংগৃহীত
রাজনীতি

মনোনয়ন যাচাইয়ের শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ।

আরও পড়ুন: ফের অবরোধের ডাক, রোববার মানববন্ধন

সোমবার (৪ ডিসেম্বর) মনোনয়ন যাচাই-বাছাই শেষে আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। তবে ইতিমধ্যে তথ্যের গরমিল থাকায় অনেক প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে ইসি।

গত ৩ দিনে যাচাই-বাছাইয়ের প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন বেশ কয়েকজন আলোচিত প্রার্থী। বর্তমান এবং সাবেক এমপি ও শিল্পীসহ এ সংখ্যা প্রায় ২ শতাধিক।

তৃতীয় দিনে আওয়ামী লীগের ৪ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এছাড়া মানিকগঞ্জের ৩ টি আসনেই জাতীয় পার্টির (জাপা) ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

আরও পড়ুন: নোয়াখালী-১ আসনের আ’লীগ প্রার্থীকে শোকজ

হেভি ওয়েট বাতিল হওয়াদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের ঝালকাঠী-১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণ ও কক্সবাজার-১ আসনের সালাহউদ্দিন আহমদ।

বাছাইয়ে ঝালকাঠি-১ ও কক্সবাজার-১ আসনে টিকে গেছেন বিএনপি ছেড়ে নৌকার প্রার্থী হওয়া ব্যারিস্টার শাহজাহান ওমর ও বিএনপির জোট ছেড়ে আসা বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম।

বাদ পড়াছেন- নোয়াখালী-৪ আসন থেকে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, মুন্সিগঞ্জ-১ আসন থেকে একই দলের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, সিলেট-২ আসন থেকে গণফোরামের সভাপতি ও সংসদ সদস্য মোকাব্বির খান, কিশোরগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী দেশের প্রথম রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ছেলে মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলাম, কিশোরগঞ্জ-২ আসন থেকে বিএনপির বহিষ্কৃত নেতা সাবেক সংসদ সদস্য মেজর ( অব.) আখতারুজ্জামান, কিশোরগঞ্জ-৩ আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী নাসিরুল ইসলাম খান, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের সংসদ সদস্য দিদারুল আলম।

আরও পড়ুন: ফখরুলের জামিন শুনানি ৭ ডিসেম্বর

এদিকে কাগজপত্রে জটিলতা থাকায় রোববার (৩ ডিসেম্বর) বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী ড. শাম্মী আহমেদ ও স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, পটুয়াখালী-১ আসনে জাতীয় পার্টির রুহুল আমিন হাওলাদার, লক্ষ্মীপুর-১ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য লায়ন এমএ আওউয়ালসহ বেশ কয়েকজনের মনোনয়ন স্থগিত রাখা হয়েছে। আজ তাদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

ইসির হিসাবে, এবার সারা দেশে দলীয় ও স্বতন্ত্র মিলিয়ে মোট ২৭১৩ জন মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৭৪৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

আরও পড়ুন: বিএনপির ১১ নেতাকর্মীর কারাদণ্ড

প্রসঙ্গত, শুক্রবার (১ ডিসেম্বর) থেকে রিটার্নিং কর্মকর্তারা মনোনয়নপত্র বাছাইয়ের কাজ শুরু করেন। আজ ৩০০ আসনে মনোনয়নপত্র বাছাই শেষ হবে। এরপর সারা দেশে কতজনের মনোনয়নপত্র বাতিল হলো, তার চিত্র পাওয়া যাবে।

তবে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আগামী ৫-৯ ডিসেম্বর ইসিতে আপিল করা যাবে। পরে ১০-১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে ইসি। এ আপিলের মাধ্যমে অনেকে প্রার্থিতা ফিরে পেতে পারেন। এছাড়া ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ারও সুযোগ রয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অপসারণের দাবি

নিজস্ব প্রতিনিধি: নিজের পিএইচডি নিয়ে জালিয়াতিসহ নানা দুর্নী...

খাগড়াছড়িতে বিশ্ব মা দিবস উদযাপন 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

ভূমিদস্যুদের বিচারের দাবিতে মানববন্ধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়...

সাংবাদিকতায় সেরাদের অ্যাওয়ার্ড দিচ্ছে ডিএমএফ

নিজস্ব প্রতিবেদক: আগামী জুন মাসে...

টঙ্গীবাড়িতে আরিফ হালদারের উঠান বৈঠক অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এনার্জিপ্যাক পা...

অবশেষে দেশে ফিরল এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালিয়ান জলদস্...

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক অত্যন্ত চমৎকার

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ডোনাল্ড লু ঢাকায় আসছেন কাল

নিজস্ব প্রতিবেদক: ২ দিনের সফরে আগামীকাল ঢাকায় আসছেন যুক্তরাষ...

ভালুকায় কৃষকদের মাঝে উন্নয়ন সহায়তা প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ২০২৩-২৪ অ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা