ছবি-সংগৃহীত
রাজনীতি

জিয়ার নেতৃত্বে ১৫ আগস্ট ঘটেছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, স্বাধীনতাযুদ্ধে পরাজিত হানাদার বাহিনীর পক্ষে প্রতিশোধ পরায়ণ হয়েই জিয়ার নেতৃত্বে ১৫ আগস্ট হত্যাকাণ্ড ঘটেছিল। কারণ জিয়াই এতে সবচেয়ে বেশি লাভবান হয়েছিলেন।

আরও পড়ুন : হত্যাকারীরা ‌বিরল আইন উপহার দিয়েছে

বৃহস্পতিবার (২৪ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে শাখা ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭০ এর নির্বাচন পর্যন্ত কোনো আন্দোলনেই জিয়া ছিলেন না, ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্যদিয়ে ঘাতক জিয়া সৃষ্টি হয়। তার চেয়ে বড় কথা বিকৃত ইতিহাসের মধ্যদিয়েই জিয়ার আবির্ভাব হয়।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বলেন, ১৫ আগস্টের ধারাবাহিকতায় খালেদা জিয়ার নির্দেশে এবং তারেক জিয়ার পরিকল্পনায় ২১ আগস্ট গ্রেনেড হামলা হয়েছিল বঙ্গবন্ধুকন্যাকে হত্যা করার জন্য। বর্তমান সময়ে দেশকে অস্থিতিশীল পরিস্থিতিতে ফেলার জন্য তারা এখনো সক্রিয় রয়েছে, এ ব্যাপারে আমাদের সবাইকে সজাগ থাকতে হবে, যাতে করে সাধারণ জনগণের কোনো ক্ষতি না হয়।

আরও পড়ুন : সিঙ্গাপুর গেলেন ফখরুল

তিনি বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তানের পক্ষে যুক্তরাষ্ট্র সপ্তম নৌ বহর পাঠানোর পরও যে শোচনীয় পরাজয় হয়েছে তা মেনে নিতে না পেরেই ১৫ আগস্ট ঘটানো হয়েছে। পরাজয়ের পরে হেনরী কিসিঞ্জার ও জিয়াউর রহমানসহ পাকিস্তানি এজেন্টরা মিলে এ হত্যাকাণ্ড সংঘটিত করেছে।’

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহার উদ্দিন নাসিম বলেন, ‘তারেক রহমান বিদেশে বসে এত বড় বড় কথা বলেন; পারলে দেশে এসে রাজনীতি করেন। সে সাহস তো আর নেই। তারেক আর কখনো রাজনীতি করবে না বলে দেশ থেকে মুচলেকা দিয়ে পালিয়ে গেছে কিন্তু আবারো সে দেশের রাজনীতিতে বিদেশে বসে সক্রিয় হওয়ার চেষ্টা করছেন কিন্তু তাকে আর বাংলার জনগণ এদেশের রাজনীতিতে জায়গা দেবে না।’

আরও পড়ুন :বিএনপি হত্যা-খুনের রাজনীতিতে বিশ্বাসী

বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নাজিবুল্লাহর হিরু বলেন, ‘আজকে যারা মানবাধিকারের সবক দিতে আমাদের কাছে আসো তাদের কাছে আমার প্রশ্ন; এদেশে ৭১ সালে এত বড় একটি গণহত্যা হলো তখন তোমাদের মানবাধিকার কোথায় ছিল? ৭৫ এর ১৫ আগস্ট শিশু রাসেলসহ বঙ্গবন্ধুর সহপরিবারকে যারা নির্মমভাবে হত্যা করেছে তাদেরকেই তোমরা আশ্রয় প্রদান করেছো। ২১ আগস্ট গ্রেনেড হামলার যে নেতৃত্ব দিয়েছে তাকেই আশ্রয় প্রদান করেছো।’

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন বলেন, ‘প্রধানমন্ত্রী যখন বাংলাদেশকে একটি কল্যাণকর রাষ্ট্র গঠনের দিকে নিয়ে যাচ্ছে তখনই বিএনপি জামায়াত দেশকে পিছিয়ে নেওয়ার জন্য নানা যড়যন্ত্র করে চলছে। কোনো খুনিকে বাংলাদেশের মানুষ এদেশে রাজনীতি করতে দেবে না।’

আরও পড়ুন : বিএনপির আন্দোলনে জনগণ নেই

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি ইব্রাহিম ফরজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম আক্তার হোসাইনের সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ। আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, সাংবাদিক, শিক্ষার্থী ও বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

নদীতে গোসলে নেমে প্রাণ হারাল শিশু

জেলা প্রতিনিধি: গাজীপুরে শীতলক্ষ্যা নদীতে গোসলে নেমে মো. ইফা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা