পুনর্বাসন দাবি করল উর্দুভাষীরা
রাজনীতি

উর্দুভাষীদের পুনর্বাসন না করে উচ্ছেদ নয়

আমিরুল হক, স্টাফ রিপোর্টার : নীলফামারীর সৈয়দপুরে উচ্ছেদের অভিযোগ তুলে পুনর্বাসন দাবি করল উর্দুভাষীরা। এ উপজেলা একতৃতীয়াংশ রেল হওয়ায় কয়েকটি উর্দুভাষী ক্যাম্প উচ্ছেদর নোটিশ দিয়েছে রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন : বেড়েছে সবজির দাম

ফলে কয়েকশো উর্দুভাষী পরিবার আতংকে দিন কাটাচ্ছে। তাই আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এড. জাহাঙ্গীর কবির নানকের কাছে স্থায়ী পুনর্বাসনের দাবি জানান উর্দুভাষী নেতারা।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় শহরের শহীদ স্মরণী চত্বরে বিমানযোগে ঢাকা থেকে সৈয়দপুরে নেমে সড়ক পথে রংপুরে যাওয়ার পথে এক পথসভা অংশ নেন জাহাঙ্গীর কবির নানক। সৈয়দপুর উর্দুভাষী ক্যাম্প উন্নয়ণ কমিটি এ পথসভার আয়োজন করে।

এ সময় জাহাঙ্গীর কবির নানক বলেন, গৃহ ও ভূমিহীন ৩০ লাখ পরিবারকে বর্তমান সরকার আশ্রয়ের ব্যবস্থা করেছে। তাই রেলের ভূমিতে বসবাসকারী উর্দুভাষীদের পুনর্বাসন না করে উচ্ছেদ করা হবে না।

আরও পড়ুন : প্রাইভেট শিক্ষকের ৩ দিনের রিমান্ড

দেশে একজন শেখ হাসিনা রয়েছেন, তিনি থাকতে কেউ গৃহহীন হবেন না। তাই বাংলাদেশে বসবাসকারী উর্দুভাষীদের চিন্তার কোন কারণ নাই। এ সরকার উর্দুভাষীদের ভাগ্য উন্নয়নে যুগান্তকারী নানা পদক্ষেপ নিয়েছে এবং তা বাস্তবায়নও করছে। যে কারণে ক্যাম্পবাসীরাও আজ এদেশের স্বীকৃত নাগরিক।

পর্যায়ক্রমে সকল ক্যাম্পবাসীকে সরকারীভাবে পূনর্বাসন করা হবে। রেলওয়ে জায়গায় বসবাসরত কোন উর্দুভাষীকে কেউ উচ্ছেদ করতে পারবেনা।

পথসভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিন। বক্তব্য দেন, সৈয়দপুর উর্দুভাষী ক্যাম্প উন্নয়ন কমিটির সভাপতি মাজিদ ইকবাল।

আরও পড়ুন : খুনিদের শাস্তির দাবিতে মানববন্ধন

এসময় তার সফরসঙ্গী ছিলেন, এসপিজিআরসি'র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও রংপুর সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর হারুন অর রশিদ, আওয়ামীলীগের নীলফামারী জেলা সভাপতি ও জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী এ্যাডভোকেট মমতাজুল হক, নীলফামারী সদর উপজেলা সভাপতি আবুজার রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সাঈদ মাহমুদ, ডোমার উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফায়েল আহমেদ, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি।

উপস্থিত ছিলেন নীলফামারী পৌর আওয়ামী লীগ সভাপতি ওয়াদুদ হোসেন, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, ডিমলা উপজেলার সাধারণ সম্পাদক আনোয়ারুল হক মিন্টু, সৈয়দপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আজমল হোসেন সরকার ও সানজিদা বেগম লাকী, সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান বেবী, উপজেলা আওয়ামীলীগ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক অধ্যক্ষ মোখলেছুর রহমান মিন্টু, উপজেলা যুবলীগের আহ্বায়ক দিলনেওয়াজ খান, যুগ্ম আহবায়ক আসাদুল ইসলাম আসাদ, কৃষকলীগ সভাপতি সবুর আলম, সাধারণ সম্পাদক নুর আমিন প্রামাণিক, স্বেচ্ছাসেবকলীগ উপজেলা সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর কাজী নজরুল ইসলাম রয়েল, পৌর সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর বেলাল হোসেন, পৌর কাউন্সিলর কাজী মানোয়ার হোসেন হায়দার প্রমুখ।

আরও পড়ুন : দেশে আরও একজনের মৃত্যু

পথসভায় জাহাঙ্গীর কবির নানক আরও বলেন, আমি ঢাকার মোহাম্মদপুর থেকেই আমি বার বার এমপি নির্বাচিত হই। ওখানকার জেনেভা ক্যাম্প হলো আমার হৃদয়। উর্দুভাষীরা আত্মার আত্মীয়। আজীবন তাদের জন্য আমি নিবেদিত। তারাও আমাকে তাদের প্রাণের মানুষ মনে করেন এবং সবসময় সহযোগীতা করেন। ক্যাম্পের লোকজন সবাই আওয়ামীলীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালবাসেন।

একইভাবে সৈয়দপুরের উর্দুভাষীরাও আওয়ামীলীগের সাথে আছেন। তাইতো এখানে পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতারা। অতীতে এমপিও হয়েছিল। আগামীতেও তারা আমাদের সাথেই থাকবেন।

আরও পড়ুন : চলন্ত বাসে খুঁটি ঢুকে আহত ২০

কেননা একমাত্র আওয়ামীলীগ নেতারাই তাদের দুঃখ দুর্দশা বুঝে তাদের উন্নয়নে নিয়োজিত। তাদের ভোটার করাসহ নানা ক্ষেত্রে সহযোগীতা অব্যাহত রেখেছেন।

পরে তিনি সড়কপথে রংপুরের উদ্দেশ্যে রওয়ানা করেন। পথসভায় উর্দুভাষী ক্যাম্পের কয়েক শতাধিক নারী পুরুষসহ উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা