রাজনীতি

সকল শ্রমিকদের জন্য পেনশনের দাবি জামায়াত নেতার

সান নিউজ ডেস্কঃ

জাতীয় পেনশন স্কিম প্রণয়নের মধ্য দিয়ে সকল প্রকার শ্রমিকের জন্য পেনশন ব্যবস্থা চালু করার আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি আ ন ম শামসুল ইসলাম। একইসঙ্গে তিনি শ্রমিকদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা, রেশন ও আবাসনে সুনির্দিষ্ট বরাদ্দের দাবিও করেন।

বুধবার (১০ জুন) বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আ ন ম শামসুল ইসলাম এসব দাবি করেন। সংগঠনের প্রচার সম্পাদক আজহারুল ইসলাম স্বাক্ষরিত বিবৃতিতে আগামী অর্থবছরের (২০২০-২১) বাজেটে শ্রমিকদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা, রেশন, আবাসন ব্যবস্থা,কৃষি খাত, শিল্প খাত, পাট শিল্প, গার্মেন্টস শিল্প, পরিবহন সেক্টর, প্রবাসীদের পুনর্বাসন, কর্মক্ষেত্রে নিহত ও আহত শ্রমিকদের জন্য ক্ষতিপূরণ ও শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির জন্য সুনির্দিষ্ট বরাদ্দের দাবি করেন শামসুল ইসলাম।

সাবেক এই এমপি বলেন, ‘চলমান করোনা মহামারির ফলে দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর একটি বড় অংশ যারা দৈনিক ও চুক্তিভিত্তিক মজুরির ওপর নির্ভরশীল, তারা এক বড় ধরনের অর্থনৈতিক শঙ্কার মধ্যে পড়েছেন। একইসঙ্গে প্রবাসী কর্মীদের একটি উল্লেখযোগ্য অংশ দেশে ফিরে এসেছেন এবং অনেকে কর্মহীন অবস্থায় রয়েছেন। এ প্রেক্ষাপটে প্রবাসীসহ দেশের কর্মহীন জনগোষ্ঠীর জন্য অগ্রাধিকার ভিত্তিতে খাদ্য, আবাসন, চিকিৎসা ও শিক্ষা বাবদ ন্যায্য পাওনার জন্য বাজেটে বরাদ্দ দিতে হবে।’

বিবৃতিতে শামসুল ইসলাম ১১টি প্রস্তাব পেশ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য, শ্রমজীবী হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে বিনা মূল্যে শ্রমিকদের চিকিৎসা সেবা প্রদান, পোল্ট্রি, ডেইরি, ফিশারিজসহ গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে খাতে প্রয়োজনীয় বরাদ্দ, শ্রমিকদের রেশন ও বাসস্থানের জন্য বরাদ্দ ও জাতীয় পেনশন স্কিম প্রণয়নের মধ্য দিয়ে সব শ্রমিকের জন্য পেনশন ব্যবস্থা চালু করা।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নবরূপে ভালুকার গ্রীণ অরণ্য পার্ক

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: অবক...

ইছামতীর তীরে সাধুসঙ্গ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

বিয়ে করছেন তাপসী পান্নু

বিনোদন ডেস্ক: বলিউড পাড়ায় বিয়ের স...

লক্ষ্মীপুরে আগুনে ১১ দোকান পুড়ে ছাই

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

মাদক খেলে পুলিশের চাকরি থাকবে না

নিজস্ব প্রতিবেদক: পুলিশের মহাপরিদ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

পণ্যের মূল্য নিয়ে গুজবে কান দেবেন না

নিজস্ব প্রতিবেদক: নিত্যপণ্যের দাম...

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল 

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের জানু...

অঙ্কিতাকে সন্তান নিতে বললেন ভাইজান

বিনোদন ডেস্ক: গত অক্টোবরে শুরু হও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা