রাজনীতি

আমরা জাতিকে হিংসাত্মক জায়গায় নিতে চাই না

নিজস্ব প্রতিবেদক: ১৯৭৫ সালের ১৫ আগস্ট কোথায় ছিলেন? আইন মন্ত্রী আনিসুল হকের এমন প্রশ্নের জবাবে বিএনপির দলীয় সাংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, আমি স্কুলে ছিলাম। আমি তখন স্কুলের ছাত্র, বিএনপির তখন জন্ম হয়নি। ১৯৭৯ সালে যখন জাতীয়তাবাদী ছাত্র দল হয় তখন আমি ছাত্রদলের সদস্য হলাম।

শনিবার (৪ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে আইন প্রণয়ন কার্যাবলিতে অংশ নিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের এক মন্তব্যের প্রসঙ্গে তিনি এ সব কথা বলেন। আইনমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ডের সময় আপনারা কোথায় ছিলেন?

হারুনুর রশিদ বলেন, প্রধানমন্ত্রী সম্প্রতি বলেছেন, পনেরোই আগস্টের সময় আওয়ামী লীগের সব নেতা–কর্মীরা সব কোথায় ছিল? এটা উনি প্রশ্ন করেছেন আওয়ামী লীগের কাছে। কারণ ওই সময় যে সংসদ ছিল সেটি আওয়ামী লীগের। রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল তাঁরা। এটি কি অসত্য? সেনা বাহিনীর কয়েকজন বিদ্রোহী সদস্য বঙ্গবন্ধুকে গিয়ে হত্যা করল সপরিবারে। নিঃসন্দেহে এটি মারাত্মক রকমের ট্র্যাজেডি।

বিএনপির এই সংসদ সদস্য আরও বলেন, `উনি (প্রধানমন্ত্রী) অত্যন্ত আবেগ ঘন কণ্ঠে বলেছেন, সেই সময় আপনারা কোথায় ছিলেন? আমারও প্রশ্ন, তৎকালীন ওই সংসদ বঙ্গবন্ধুর লাশকে সৎকার না করে সংসদ বজায় রেখে শপথ গ্রহণ করেছিলেন। যারা শপথ অনুষ্ঠান পরিচালনা করেছিল তারা। আমি এটা নিয়ে বিতর্ক করতে চাই না। এটা নিয়ে বেশি কথা বলতে চাই না। প্রধানমন্ত্রী তাঁর পরিবার হারিয়েছেন। পিতা, মাতা সবকিছু হারিয়েছেন। তাঁর কষ্ট সব থেকে বেশি। ওই সময় তো সারা দেশে আওয়ামী লীগ ক্ষমতায়। কোথাও তো কেউ বিদ্রোহ করে নাই। আমি এটা নিয়ে বিতর্ক আর বাড়াতে চাচ্ছি না।

হারুন বলেন, আইনমন্ত্রী বলেছেন যে, সত্যের মুখোমুখি হওয়া দরকার। আমাদের সাহস আছে। আমরা বঙ্গবন্ধুকে সম্মান করতে চাই। জাতীয় নেতা যেই হোক না কেন তাদের আমরা সম্মান করতে চাই। আজকে ৪৫ বছর, ৫০ বছর আগের ইতিহাস নিয়ে কাড়াকাড়ি করে আমরা জাতিকে হিংসাত্মক জায়গায় নিয়ে যেতে চাই না। আমরা মনে করি যার যেটা সম্মান প্রাপ্য সেই সম্মান, সেই মর্যাদা দেওয়া হোক। এতে আমাদের জাতির কল্যাণ নিহিত রয়েছে।

সাননিউজ/জেআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা