মতামত

সৌন্দর্য, শিক্ষা, বুদ্ধিমত্তাও জরুরি

সাবিনা শারমিন : অতিরিক্ত সৌন্দর্য অনেকটা দশ নম্বর বিপদ সংকেতের মতো! সেই বিপদে পুরুষতো বটেই, কাছের নারীও শত্রু হয়ে উঠে। কারণ সৌন্দর্য জটিল মনস্তত্ত্বের মানুষদের আনন্দের চেয়ে পীড়া দেয় বেশি। সেই পীড়ার পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে চরিত্রের ওপর অসুন্দর মানুষদের বিষ্ঠার বোমা।

সুন্দরেরা ওই বিষ্ঠার বোমা যদি শত্রুদের মুখে মোক্ষম সময়ে ঢেলে দিয়ে প্রতিহত করে ফিরিয়ে দিতে না পারে, তবে সেই বিষ্ঠা একসময় আগুনে পরিণত হয়। হতে হতে নিজের সৌন্দর্যের দাহে একসময় সুন্দর মানুষ নিজেই এক সময় পুড়ে মরে। সেই পোড়া দেহ ঝলসে ঝলসে মানুষই মানুষকে খায়। আমরা মুনিয়ার ক্ষেত্রে তাই দেখেছি। মেয়েটি মরেও রক্ষা পায়নি। তার ছেলেমানুষি টিক টক ভিডিওগুলো দিয়ে দেদারসে ইউটিউবে ব্যবসা হচ্ছে। আফসোস, খানিকটা বুদ্ধিমত্তা থাকলে মেয়েটি এই পিচ্ছিল পথ থেকে হয়তো বের হয়ে গেলেও যেতে পারতো। তাই সৌন্দর্যের সাথে শিক্ষা ,বুদ্ধিমত্তা আর সাহসের কোনো বিকল্প নেই। অন্যথায় সম্মানের সাথে সারভাইভ করা ভীষণ কঠিন।

গত কয়েকদিন আগে স্ফুলিঙ্গ ছবির একটি গান দেখেছিলাম। এই ছবির গানটিতে অভিনয়শিল্পী পরিমনিকে দেখলাম। দেখে মনে হলো অনেকদিন পর একটি ভালো গান, গানের সাথে অপূর্ব প্রেমময় এক্সপ্রেশন এবং সর্বোপরি পরিমনির সৌন্দর্য! দেখে মনে হলো বাংলাদেশে এরকম সুন্দর একজন অভিনয়শিল্পী রয়েছে এটি আমাদের জন্য গর্বের বিষয়। তাকে দেখে ছেলেবেলায় দেখা ববিতা অথবা অলিভিয়ার মতো সুন্দর মানুষ মনে হয়েছে আমার কাছে। এরকম একজন অভিনেত্রীর শিল্পসত্ত্বা ও সৌন্দর্যকে বাংলাদেশের চলচিত্র শিল্পকে যথাযথ ব্যবহার করতে পারা উচিৎ! অথচ পরিমনির সাম্প্রতিক ঘটনায় কিছু মানুষের প্রতিক্রিয়া দেখে হতাশ হয়েছি।

অধিকাংশ উন্নত দেশে অন্যের ক্ষতিসাধন না করে নিজ নিয়ন্ত্রণে মদ পান করা অপরাধ নয়। কিন্তু বাঙালি মদ খেলে তার ধামাচাপা দেয়া পুরুষতন্ত্রের পচা বিষ্ঠা তর তর করে মাথায় গিয়ে উঠে। সেখান থেকে ফুড়ুৎ করে মুখ দিয়ে বের হয়ে পড়ে। মদারু বাঙ্গালকে তখন আর কেউ রক্ষা করতে পারে না। ঢাকা বিশ্ববিদ্যালয়, এস এম হল, লায়ন্স ক্লাব, পুলিশের বড় কর্মকর্তা, বোট ক্লাব, উত্তরা ক্লাব, কিছুই তখন আর কোনো কাজে আসে না। যা হোক, বোট ক্লাবের পরিচালক নাসিরউদ্দিন মাহমুদের কয়েকটি হাস্যকর তোতলানো বাক্য শুনলাম। তিনি নিজে মদ খেয়ে গালাগাল করে একজন দুর্দান্ত অভিনয়শিল্পীকে নিজের নিয়ন্ত্রণে না আনতে ব্যর্থ হয়ে বলছেন তিনি নিজেই নাকি ভিক্টিম! আহারে! অসহায় অবলা নর নাসিরউদ্দিন! নায়িকা আপনার শ্লীলতাহানি করেন নি? তিনি আরো বলেছেন, মদ কেড়ে নিতে না পেরে পরী নাকি গালাগাল আর ভাংচুর করেছেন। যাক, সায়েম সোবহান আনভীরের উপর আম পাবলিকের ক্ষোভ এখন দ্বিগুণ হারে গুনতে হবে অবলা নাসিরকে। নাসির হয়তো পুলিশ কর্মকর্তাদের ছবি দিয়ে কভার ফটো বানায় কিন্তু সায়েমরা তো পুলিশকে মাস্ক বিতরণ করে পুলিশ পকেটে নিয়ে ঘোরে!

লেখক : সাবেক ব্যবস্থাপক, বিমান বাংলাদেশ এয়ারলাইনস
ইমেইল: [email protected]

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডে ৬ দিনের সরকারি সফর শেষে প্রধান...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: চলতি মাসে টানা পঞ্চমবারের মতো সোনার দাম কম...

গরমে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী  

নোয়াখালী প্রতিনিধি: প্রচন্ড গরমের...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা