হলুদ
লাইফস্টাইল

হলুদের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: ব্রণ হলে তা যে কেবল অস্বস্তিকর তাই নয়, এটি মুখের সৌন্দর্যও নষ্ট করে। তাইতো ব্রণ ঢাকতে মেকআপের আস্তরণ আরও পুরু করে ফেলে অনেক মেয়ে। এতে সমস্যা কমে না, বরং বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: ঘামাচি দূর করার উপায়

ব্রণ দূর করার জন্য প্রাকৃতিক উপায়ের বিকল্প নেই। সেজন্য ঘরে বসেই নিতে হবে ত্বকের যত্ন। স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নিলে ব্রণসহ অনেক সমস্যাই দূর করা সম্ভব। এক্ষেত্রে একটি কার্যকরী উপাদান হলো হলুদ। এটি ব্রণ দূর করতে দারুণ উপকারী। চলুন জেনে নেওয়া যাক ব্রণ দূর করতে হলুদের ব্যবহার-

১. ব্রণের দাগ দূর করে: আপনার মুখে ব্রণ বা যেকোনো দাগ-ছোপ থাকলে তা দূর করার জন্য কার্যকরী একটি উপাদান হতে পারে হলুদ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, হলুদে থাকা অনেক উপাদান ত্বকের দাগ দূর করতে দারুণ কার্যকরী। সেইসঙ্গে ব্রণ থেকে মুক্তি পেতেও সাহায্য করে এই উপাদান। লেবুর রসের সঙ্গে হলুদ মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এভাবে মিনিট দশেক অপেক্ষা করে এরপর ধুয়ে ফেলুন।

২. রোদ ও সংক্রামক রোগ থেকে দূরে রাখে: ত্বককে বিভিন্ন ধরনের সংক্রামক রোগ থেকে দূরে রাখতে কাজ করে হলুদ। সেইসঙ্গে রোদের অতিবেগুনি আলোকরশ্মি থেকে ত্বকে রক্ষা করতেও হলুদের জুড়ি মেলা ভার। এছাড়া ত্বকের প্রদাহ দূর করতেও সমান কার্যকরী এই উপাদান। ত্বককে সংক্রামক ব্যধি থেকে দূরে রাখার জন্য হলুদের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন। চাইলে নিমপাতা বেটেও মিশিয়ে নিতে পারবেন। এতে বেশি উপকার পাবেন।

৩. বলিরেখা দূর করে ও ত্বককে উজ্জ্বল করে: অনেকেরই অল্প বয়সে ত্বকে বলিরেখা পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচতে হলুদ ব্যবহার করতে পারেন। এতে বলিরেখা দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বল হবে। সেজন্য হলুদের সঙ্গে মধু মিশিয়ে মুখের ত্বকে ব্যবহার করুন। এভাবে সপ্তাহে একদিন ব্যবহার করলে উপকার পাবেন।

৪. হলুদের কয়েকটি প্যাকের: হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে তা গলা ও মুখে ব্যবহার করতে পারেন। এরপর প্যাকটি শুকিয়ে এলে পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকে সংক্রমণ দেখা দিলে হলুদ ও নারকেল তেল মিশিয়ে তা লাগিয়ে রাখতে পারেন। অলিভ অয়েলের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করলে তা ত্বক সতেজ রাখতে সাহায্য করে। এছাড়াও হলুদ, লেবুর রস ও মধু মুখে লাগিয়ে ধুয়ে নিলে ত্বকের নিষ্প্রাণ ভাব দূর হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচন সম্পন্ন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

শরীয়তপুরে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল

শরীয়তপুর প্রতিনিধি: শরীয়তপুরের ভে...

লক্ষ্মীপুরে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতার মৃত্যু 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

চলমান যুদ্ধ পরিস্থিতি নজর রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যপ্রাচ্যে সৃষ্...

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন এলাকায় হঠাৎ বৃষ্টি জনজীবন...

হবিগঞ্জে বাসচাপায় নিহত ২

জেলা প্রতিনিধি: হবিগঞ্জে বাসচাপায় পিকআপচালক ও হেলপার নিহত হয়...

খাদ্যপণ্যের ১২ গুদামে  আগুন

জেলা প্রতিনিধি: গাজীপুরে বাজারে খাদ্যপণ্যের ১০-১২টি গুদাম আগ...

৬ জেলায় তীব্র তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদন: তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে দেশ...

নারী শ্রমিককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার না...

ইউক্রেনে হামলা, নিহত ১৭

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা