ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

গাজায় গণহত্যা ঠেকাতে ব্যর্থ

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ‘অনুরোধ’ কর্ণপাত না করে ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা ভূখণ্ডে সেনা অভিযান চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল রয়েছেন। ফলে প্রতিদিন সেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নিহত সাধারণ প্যালেস্টাইনিদের সংখ্যা।

আরও পড়ুন: চীনে কয়লাখনির অফিসে আগুন, নিহত ২৫

এই পরিস্থিতিতে বাইডেনের বিরুদ্ধে ইজরায়েল-প্যালেস্টাইন নীতি নিয়ে ব্যর্থতার অভিযোগ তুলেছেন প্রায় ৪০০ জন সরকারি কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের, জাতীয় নিরাপত্তা পরিষদ, হোয়াইট হাউস এবং বিচার বিভাগসহ প্রায় ৪০টি দফতরে কর্মরত ওই কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছেন বলে মঙ্গলবার সে দেশের সংবাদপত্র নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই চিঠিতে লেখা হয়েছে, ‘‘আমরা অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি কার্যকরের জন্য প্রেসিডেন্ট বাইডেনকে সক্রিয় হতে দাবি জানাচ্ছি। সেখানে পানি, জ্বালানি, বিদ্যুৎসহ মানবিক পরিষেবা আবার চালু করতে হবে। পাশাপাশি, হামাসের হাতে পণবন্দি ইজরায়েলি নাগরিকদের মুক্তির ব্যবস্থা করতে হবে।’’ ইজরায়েলের কাছে ‘সাময়িক যুদ্ধবিরতি’র আবেদন জানালেও ভূমধ্যসাগরের তীরবর্তী ওই ৩৬৫ বর্গ কিলোমিটারের ভূখণ্ডে সেনা অভিযান বন্ধের প্রস্তাবে এখনও সায় দেননি বাইডেন। তাঁর এই ভূমিকারও সমালোচনা করা হয়েছে ওই চিঠিতে।

আরও পড়ুন: টানেল ধসে এখনো আটকা ৪০ শ্রমিক

এরই মধ্যে গাজায় গণহত্যা ঠেকাতে ব্যর্থতার অভিযোগ তুলে বাইডেনের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের প্রথম সারির মানবাধিকার সংগঠন ‘দ্য সেন্টার ফর কনস্টিটিউশনাল রাইটস’ (সিসিআর)। ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দায়ের করা মামলায় অভিযোগ তোলা হয়েছে, গাজায় ইজরায়েলি সেনা যে গণহত্যা চালাচ্ছে, তা ঠেকাতে ব্যর্থ হয়েছে হোয়াইট হাউস এবং আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয়। আন্তর্জাতিক এবং যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী বাইডেন সরকার পদক্ষেপ নেন নি অভিযোগ তুলে অবিলম্বে ইজরায়েলকে সামরিক সাহায্য বন্ধ করার নির্দেশ দেওয়ার আবেদন জানানো হয়েছে ওই মামলায়।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ডলারের দাম ৭ টাকা বাড়াল

নিজস্ব প্রতিবেদক : ডলারের দাম এক লাফে ৭ টাকা বা‌ড়িয়ে ১১...

রংপুরে নিম্নমানের স্যালাইনে বাজার সয়লাভ 

রংপুর ব্যুরো: সারা দেশের মতো রংপু...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

চীনে ছুরি হামলায় ১০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনের ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টির এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা