ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেন পাল্টাপাল্টি হামলা, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের ডিনিপ্রো শহরে এবং রাশিয়ার বেলগোরড অঞ্চলে পাল্টাপাল্টি হামলায় হতাহত হয়েছেন ২২ জন। এর মধ্যে বেলগোরডে ইউক্রেনীয় গোলাবর্ষণে দুই জন নিহত হয়েছেন।

আরও পড়ুন: সোমালিয়ায় উগান্ডার ৫৪ সেনা নিহত

অপরদিকে ডিনিপ্রোতে রুশ হামলায় ২০ জন আহত হয়েছেন। হামলায় সেখানে আরও অনেকে আটকা পড়েছেন বলে মনে করা হচ্ছে।

রোববার (৪ জুন) বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে কথিত রাশিয়ান হামলার পর ২০ জন আহত হয়েছেন এবং অন্যরা আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে জানিয়ে প্রতিবেদনে প্রকাশ হয়েছে।

আরও পড়ুন: ফের শপথ নিলেন এরদোগান

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শেয়ার করা ভিডিওতে উদ্ধারকারীদের দোতলা ভবনের ধ্বংসাবশেষের মধ্যে অনুসন্ধান করতে দেখা গেছে।

অপর এক কর্মকর্তা বলেছেন, আহতদের মধ্যে পাঁচজন শিশু এবং একজনকে ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছে।

এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং সেখানে আবারও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করার পাশাপাশি একইসঙ্গে সমস্ত ইউক্রেনে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। সর্বশেষ এই হামলার ঘটনা নিয়ে অবশ্য কোনও মন্তব্য করেনি রাশিয়া।

আরও পড়ুন: উদ্ধার অভিযান শেষ, নিহত ২৮৮

অপরদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি ডিনিপ্রোর এই বিস্ফোরণটিকে ইচ্ছাকৃত রুশ আক্রমণ বলে আখ্যায়িত করেছেন। যদিও রাশিয়া এর আগে প্রতিবেশী এই দেশটিতে আক্রমণের সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা বরাবরই অস্বীকার করে এসেছে।

আঞ্চলিক গভর্নরের মতে, শহরের উত্তরের একটি এলাকায় কথিত হামলার পর আগুন ছড়িয়ে পড়ে। সের্হি লাইসাক আরও বলেছেন, যে পাঁচটি শিশু আহতদের মধ্যে রয়েছে তাদের মধ্যে তিন ছেলে শিশুর অবস্থা গুরুতর বলে মনে করা হচ্ছে।

তিনি জানান, এ ঘটনায় আহত ২০ জনের মধ্যে ১৭ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া ইউক্রেনের অন্যান্য স্থানেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

আরও পড়ুন: গুলিতে ৩ ইসরায়েলি সেনা নিহত

এদিকে রোববার ভোরে কিয়েভের কাছে বিমান হামলা প্রতিহত করতে সেখানে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় ছিল বলে ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসন টেলিগ্রাম বার্তা চ্যানেলে জানিয়েছে।

উত্তরাঞ্চলীয় সুমিতে কর্মকর্তারা রাশিয়ান গোলাবর্ষণের জেরে ৮৭টি বিস্ফোরণ রেকর্ড করেছেন। এতে করে আহত এবং অবকাঠামো ধ্বংসের কথাও জানিয়েছেন তারা।

রাশিয়ান-অধিকৃত দক্ষিণাঞ্চলীয় শহর বার্দিয়ানস্ক এবং মেলিতোপোলে এক ডজনেরও অধিক বিস্ফোরণের সংবাদ পাওয়া গেছে। যদিও এ বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত তথ্য খুব কম জানা গেছে।

আরও পড়ুন: তুরস্ককে সেনা পাঠাতে অনুরোধ

অপরদিকে খোদ রাশিয়ায় ইউক্রেনের হামলায় দু’জন নিহত হয়েছেন। রুশ কর্মকর্তারা শনিবার বলেছেন, সীমান্ত অঞ্চলে বেলগোরোডে নতুন করে হওয়া এই হামলায় দু’জন নিহত হয়েছেন।

ইউক্রেনকে স্থানীয় কর্তৃপক্ষ এই হামলার পেছনে দায়ী করলেও ইউক্রেন বলেছে, রাশিয়া মস্কোতে সরকারের বিরোধিতাকারী যোদ্ধাদের লক্ষ্যবস্তু করে হামলার চেষ্টা করার ফলে এই মৃত্যু হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অবশ্য এই অঞ্চলে দফায় দফায় হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে গত মাসের শেষের দিকে বড় ধরনের আন্তঃসীমান্ত আক্রমণেরও ঘটনাও রয়েছে এবং সেই ঘটনার পর মস্কো বলেছিল, ৭০ জন হামলাকারীর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: রক্ত দিতে শত শত মানুষের ভিড়

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার বেলগোরোড অঞ্চলে ইউক্রেনীয় বাহিনীর গোলাবর্ষণ ও হামলায় শনিবার দুই জন নিহত হয়েছে। এই ঘটনার পর শত শত শিশুকে সীমান্ত অঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলেও সেখানকার গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভ বলেছেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা