ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

ভারত সফরে যাচ্ছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছরের মে মাসে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি ভারত সফরে যাচ্ছেন। তিনি সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) নামে একটি আঞ্চলিক জোটের বৈঠকে অংশ নিতে আগামী মাসের প্রথম সপ্তাহে প্রতিবেশী দেশটিতে যাবেন।

আরও পড়ুন : ইউক্রেনকে সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার (২০ এপ্রিল) পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মে মাসে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দেবেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। আগামী ৪-৫ মে এই বৈঠক ভারতে অনুষ্ঠিত হবে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

আঞ্চলিক রাজনৈতিক ও নিরাপত্তা ব্লক এসসিও’তে সদস্য হিসেবে অন্য দেশগুলোর সাথে রাশিয়া, চীন, ভারত এবং পাকিস্তানও রয়েছে।

আরও পড়ুন : ভারতে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

ভারতের পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় রাজ্য গোয়ায় এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা এএনআই।

২০১৪ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পর প্রথম কোনও পাকিস্তানি নেতা হিসেবে ৪ মে ভারত সফর করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

অপরদিকে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি আগামী মাসে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকে যোগ দেবেন বলে বৃহস্পতিবার পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

আরও পড়ুন : ইয়েমেনে পদদলিত হয়ে নিহত ৮৫

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরাহ বালোচ বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, ‘বিলাওয়াল ভুট্টো জারদারি ভারতের গোয়ায় ৪-৫ মে অনুষ্ঠিতব্য এসসিও কাউন্সিল অব ফরেন মিনিস্টারস (সিএফএম)-এ পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।’

তিনি আরও বলেন, এসসিও সিএফএম-এর বর্তমান চেয়ারম্যান এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ওই সভায় যোগ দেবেন।

মুমতাজ জাহরাহ বালোচ বলেন, এসসিওর প্রতি আমাদের দীর্ঘদিনের প্রতিশ্রুতি বজায় রেখে এসসিও বৈঠকে অংশগ্রহণ অব্যাহত রেখেছে পাকিস্তান।

আরও পড়ুন : বেইজিংয়ে আগুনে নিহত বেড়ে ২৯

বর্তমানে এসসিওতে আটটি সদস্য দেশ রয়েছে। তারা হলো- চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান।

এই সংস্থার চারটি পর্যবেক্ষক রাষ্ট্র হলো- আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া। এই চারটি দেশই অবশ্য এসসিও’র পূর্ণ সদস্যপদ পেতে আগ্রহী।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকে পাকিস্তান ও ভারত তিনটি যুদ্ধ করেছে। এর মধ্যে বিতর্কিত কাশ্মির অঞ্চল ছিল উভয় দেশের দু’টি যুদ্ধের মূল কারণ।

আরও পড়ুন : বিশ্বের জনবহুল দেশ ভারত

নয়াদিল্লি অবশ্য ভারত-শাসিত কাশ্মিরে কয়েক দশক ধরে চলা বিদ্রোহের জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে থাকে । তবে ভারতের এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে পাকিস্তান।

২০১৯ সালের শেষের দিকে ভারত-শাসিত কাশ্মিরে ফের উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেসময় ভারত একতরফাভাবে কাশ্মিরের স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিল করে।

নয়াদিল্লির এই পদক্ষেপের ফলে সেখানে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

আরও পড়ুন : সুদানে যুদ্ধবিরতি ঘোষণা

মূলত ভারতের সেই পদক্ষেপের পর থেকে ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে আনুষ্ঠানিক আলোচনা স্থগিত রয়েছে। যদিও কূটনীতির মাধ্যমে নানা সময়ে পর্দার পেছনে আলোচনা পুনরায় শুরু করার কিছু প্রচেষ্টা করা হয়েছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির মহাসচিব...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: বৃহস্পতিবার চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রি...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্য...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস-মাইক্রোবাসের মুখোমু...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা