ছবি-সংগৃহীত
আন্তর্জাতিক

এবার গাজা-লেবাননে ইসরায়েলি হামলা

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে হামলার পর এবার প্রতিবেশী দেশ লেবাননে বিমান হামলা শুরু করেছে দখলদার ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী নিজেই এই তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন : বাস-ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

শুক্রবার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর দুই দফায় হামলা চলানোর জেরে ইসরায়েলি ভূখণ্ডে রকেট নিক্ষেপের ঘটনা ঘটে। এর জেরে বৃহস্পতিবার গভীর রাতে গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল। আর গাজায় বিমান হামলা চালানোর কয়েক ঘণ্টা পরে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা এখন ‘লেবাননে হামলা’ করছে।

সংবাদমাধ্যমটি বলছে, ইসরায়েলের সেনাবাহিনী শুক্রবার ভোর ৪টা ৭ মিনিটে একটি সংক্ষিপ্ত বিবৃতি জারি করে। সেখানে তারা জানায়, ইসরায়েল ‘বর্তমানে লেবাননে হামলা চালাচ্ছে’। এছাড়া লেবাননের একটি টিভি স্টেশন দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী টায়রে একটি শরণার্থী শিবিরের কাছে বিস্ফোরণের খবর দিয়েছে।

আরও পড়ুন : ৩০০ জনকে আসামি করে মামলা

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক ভিডিওবার্তায় ঘোষণা দেন, তার দেশের শত্রুদের ‘যেকোনো আগ্রাসনের জন্য মূল্য দিতে হবে’। এর পরপরই গাজায় বিস্ফোরণের শব্দ শোনা যেতে থাকে।

অবশ্য লেবানন বা গাজায় ইসরায়েলি হামলার পরও সেখানে নিহত বা আহত হওয়ার কোনও তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে গত বুধবার ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর দুই দফায় হামলা চালায় ইসরায়েলি পুলিশ। পবিত্র রমজান মাস চলার মধ্যেই টানা দুই রাতে এই হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরের দিকে এই হামলা চালানো হয়। সে সময় গ্রেফতার করা হয় কমপক্ষে ৪০০ ফিলিস্তিনিকে।

এর পরের দিন আল-আকসায় ফের তাণ্ডব চালায় ইসরায়েলিরা। এসময় মসজিদে ইবাদত করতে যাওয়া ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড ও রাবার বুলেট ছোড়া হয়। ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা যায়, ফিলিস্তিনি মুসল্লিদের আল-আকসা থেকে জোর করে বের করে দিচ্ছে ইসরায়েলি বাহিনী।

আরও পড়ুন : নতুন রাষ্ট্রপতির শপথ ২৪ এপ্রিল

মুসলিমদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয়স্থান আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় ফিলিস্তিনের সমগ্র পশ্চিমতীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে গুলিবিদ্ধ হওয়াসহ বহু ফিলিস্তিনি আহত হন। আর এর জেরেই গাজা ও লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে রকেট হামলার ঘটে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বৃহস্পতিবার লেবানন থেকে ৩৪টি রকেট নিক্ষেপ করা হয়েছে। এর মধ্যে ২৫টি বাধা দেওয়া হয়েছে এবং কমপক্ষে চারটি ইসরায়েলের অভ্যন্তরে আঘাত হেনেছে।

আল জাজিরা বলছে, গত এক বছরের মধ্যে লেবানন থেকে ইসরায়েলের দিকে এই প্রথম রকেট নিক্ষেপ করা হয় এবং ২০০৬ সালে সশস্ত্র হিজবুল্লাহ বাহিনীর সাথে ইসরায়েলের ৩৪ দিনব্যাপী যুদ্ধের পর এবারই ইসরায়েল অভিমুখে এতো বেশি রকেট নিক্ষেপের ঘটনা ঘটল।

ইসরায়েলের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘(ইসরায়েলের সামরিক বাহিনী) হামাসকে লেবাননের মধ্যে থেকে কাজ করতে দেবে না এবং লেবাননের অন্তর্গত অঞ্চল থেকে নিক্ষেপ করা প্রতিটি গোলা বা রকেটের জন্য লেবানন রাষ্ট্রকেই দায়ী বলে বিবেচনা করা হবে।’

আরও পড়ুন : ধর্মঘটে ৬ মাসের কারাদণ্ড

এদিকে, রমজান মাসে আল-আকসায় ইসরায়েলি বাহিনীর হামলার নিন্দায় সরব হয়েছে বিভিন্ন দেশ ও জোট। দখলদার বাহিনীর তাণ্ডবের প্রতিবাদে বিক্ষোভ হয়েছে তুরস্কে।

ইসরায়েলি পদক্ষেপের নিন্দা জানিয়েছে জানিয়েছে আরব লীগ। আল-আকসায় হামলার জেরে ২২ দেশের আঞ্চলিক জোটের এক জরুরি বৈঠক থেকে এই নিন্দা জানানো হয়।

মালয়েশিয়া বলেছে, ইসরায়েলের কর্মকাণ্ড বেআইনি। এটি মানবাধিকারের চরম লঙ্ঘন। ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনার জন্য আন্তর্জাতিক মহলের কাছে দাবি জানিয়েছে দেশটি।

কানাডার নিউ ডেভেলপমেন্ট পার্টি সরকারের কাছে আবেদন জানিয়ে বলেছে, এই পরিস্থিতি কানাডা দর্শক হয়ে বসে থাকতে পারে না। হামলাকে ‘ভয়ঙ্কর, বিরক্তিকর ও বর্বর’ আখ্যা দিয়ে দলটির প্রধান জগমিত সিং এ ঘটনায় কানাডার করণীয় ঠিক করতে সংসদে আলোচনার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে নিহত ৫

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ইসরায়েলি বাহিনীর মাধ্যমে মৌলিক নাগরিক বিধি, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের বিষয়ে বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশ বিশ্বাস করে যে, ধর্মের স্বাধীনতাকে মৌলিক মানবাধিকার হিসেবে বিবেচনায় রাখতে হবে এবং বিশেষ করে পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা