আন্তর্জাতিক

বৈঠক করলেন সৌদি-ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : চীনের রাজধানী বেইজিংয়ে দীর্ঘ প্রতীক্ষার পর বিভেদ ভুলে বৈঠক করেছেন ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী । এতে করে ২০১৬ সালের পর প্রথমবারের মতো আলোচনা করলেন মধ্যপ্রাচ্যের এই দুই তিক্ত ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বী দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

আরও পড়ুন: ইভিএম বা ব্যালট বড় চ্যালেঞ্জ নয়

বৃহস্পতিবার (৬ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এতে বলা হয়েছে, ইরান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ২০১৬ সালের পর প্রথমবারের মতো আলোচনা করেছেন।

সৌদি আরবের আল-এখবারিয়া টিভি এই দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের একটি সংক্ষিপ্ত ভিডিও সম্প্রচার করেছে। ওই ভিডিওতে সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আব্দুল্লাহিয়ানকে চীনে একে অপরকে শুভেচ্ছা জানাতে দেখা যায়।

এর আগে দীর্ঘদিন দূরে থাকার পর গত মাসেই কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরব। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হওয়ার কথা রয়েছে। আর সেই বৈঠকও হয়েছিল চীনে।

২০১৬ সাল থেকে থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। সেবছর সৌদি আরব এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানের সৌদি দূতাবাসে হামলা হয়েছিল। আর তারপর দুই দেশের সম্পর্কে নাটকীয় অবনতি ঘটে।

আরও পড়ুন: সৌদি আরবে মার্কিন গোয়েন্দা প্রধান

মূলত ইরানি বিক্ষোভকারীরা তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। তারপর থেকে সুন্নি এবং শিয়া-নেতৃত্বাধীন এই প্রতিবেশীদের মধ্যে উত্তেজনা প্রায়ই জারি ছিল। এই দুই দেশ একে অপরকে নিজের আঞ্চলিক আধিপত্যের জন্য হুমকি হিসাবে বিবেচনা করে থাকে।

এছাড়া সিরিয়া এবং ইয়েমেনের গৃহযুদ্ধসহ বেশ কয়েকটি আঞ্চলিক সংঘাতে ইরান ও সৌদি একে অপরের বিরোধী পক্ষ হয়ে কার্যত পরোক্ষ লড়াইয়ে নিয়োজিত রয়েছে। আর তাই সুন্নি-সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব এবং শিয়া নেতৃত্বাধীন ইরানের মধ্যে উত্তেজনা প্রায়ই অনেক বেশি ছিল।

ইরান ইয়েমেনে শিয়া হুথি বিদ্রোহীদের সমর্থন করেছে। ২০১৪ সালে হুথি বিদ্রোহীরা সৌদি-সমর্থিত সরকারকে জোরপূর্বক ক্ষমতাচ্যুত করে এবং এর জেরে সৌদি আরব পরের বছর থেকে হুথিদের বিরুদ্ধে বিধ্বংসী বিমান অভিযানের নেতৃত্ব দিয়েছে।

আরও পড়ুন: প্রাইভেট বিশ্ববিদ্যালয় আপাতত আয়কর দিতে হবে না

সৌদি আরব ২০১৯ সালে তার তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার পাশাপাশি উপসাগরীয় এলাকায় ট্যাংকাগুলোতে হামলার জন্য ইরানকে দায়ী করে এসেছে। যদিও বরাবরই ইরান এসব অভিযোগ অস্বীকার করে এসেছে।

বিবিসি বলছে, উভয় দেশের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে পূর্ববর্তী অনেক প্রচেষ্টা ব্যর্থ হয়। তবে গত মাসে চীনের মধ্যস্ততায় সৌদি ও ইরান দুই মাসের মধ্যে একে অপরের দেশে দূতাবাস পুনরায় খুলতে রাজি হয়। একইসঙ্গে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও নিরাপত্তা সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হবে বলেও জানানো হয়।

আরও পড়ুন: পুনর্বাসন-ক্ষতিপূরণ দিতে কাজ করছি

যুক্তরাষ্ট্র অবশ্য সতর্কতার সাথে এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে। তবে সৌদি ও ইরানের মধ্যে মধ্যস্ততার জন্য চীনকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা