আন্তর্জাতিক

সৌদি আরব যাচ্ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরব সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় শুক্রবার (৩ জুন) বিষয়টি নিশ্চিত করে জো বাইডেন বলেছেন, তিনি সৌদি আরব সফরের কথা বিবেচনা করছেন। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ রাষ্ট্রটি তেলের উৎপাদন বাড়ানো এবং যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে যুদ্ধবিরতির সময়সীমা আরো বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়ার কয়েক ঘণ্টার মাথায় বাইডেনের সফরের খবর আসে।

আরও পড়ুন: গম রপ্তানিতে সমস্যা নেই

সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে বলেছে, সৌদি সফরকালে বাইডেন দেশটির প্রকৃত শাসক হিসেবে বিবেচিত ৩৬ বছর বয়সী যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করবেন। যদিও যুবরাজের বিরুদ্ধেই সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যুক্ত থাকার অভিযোগ রয়েছে। এ হত্যাকাণ্ড নিয়ে রিয়াদ-ওয়াশিংটন সম্পর্কে তিক্ততা তৈরি হয়।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জঁ-পিয়ের নতুন কোনো সফরের ঘোষণা না দিলেও তিনি জানান, বিভিন্ন সুযোগের সন্ধানে মধ্যপ্রাচ্যের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রেসিডেন্ট বাইডেন।

এদিকে এক জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেন, যুক্তরাষ্ট্রের স্বার্থের সঙ্গে যুক্ত যেকোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন বাইডেন।

আরও পড়ুন: ‘ঐতিহাসিক ভুল’ করেছেন পুতিন

রিয়াদ সফরের দিনক্ষণ চূড়ান্ত না হলেও বাইডেন পূর্বনির্ধারিত ইউরোপ ও ইসরায়েল সফরের সময়ে সৌদি আরব যাওয়ার পরিকল্পনা করছেন। আনুষ্ঠানিকভাবে সফরের ঘোষণা না হওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞদের মতে, এই সফর নৈতিক ক্ষোভের বিপরীতে বাস্তব রাজনীতির বিজয়ের ইঙ্গিতবাহী হবে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে বাইডেন রুশ জ্বালানির বিকল্প খোঁজার এবং বিশ্ববাজার স্থিতিশীল করার চেষ্টা করছেন। সৌদি আরব, কাতার ও আমিরাতের মতো মিত্ররা এ ক্ষেত্রে বড় ভূমিকা রাখতে পারে।

আরও পড়ুন: অল্পের জন্য প্রাণে বাঁচলেন ফুটবলার

সৌদি আরবের নেতৃত্বাধীন তেল উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাস বৃহস্পতিবার জানিয়েছে, জুলাই ও আগস্ট মাসে সামান্য উৎপাদন বাড়ানো হবে। মার্কিন কর্মকর্তাদের আশা, গ্রুপটি বসন্তে উৎপাদন আরো বাড়াবে। তবে এর ফলেও তেলের দাম নভেম্বরের কংগ্রেস নির্বাচনের আগে কমবে কি না তা নিয়েও শঙ্কা রয়েছে মার্কিন কর্মকর্তাদের।

সান নিউজ/এফএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পানিতে ডুবে এক শিশুর...

ভারতের পণ্য বর্জনে সরকার এত বিচলিত কেন?

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

দেশে বছরে অকাল মৃত্যু পৌনে ৩ লাখ 

নিজস্ব প্রতিবেদক: দূষণের কারণে বা...

বাগদান সারলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় তারকা অভিনেত্রী অদিতি রাও হায়দা...

আলুর দাম বাড়ার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: গত বছরের চেয়ে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা