রাশিয়াকে সমর্থন দিচ্ছে চীন-জেন সাকি
আন্তর্জাতিক

রাশিয়াকে সমর্থন দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাসায়নিক অস্ত্র তৈরির দাবি অযৌক্তিক জানিয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, রাশিয়ার এসব প্রচারণায় সমর্থন দিচ্ছে চীন।

আরও পড়ুন:আমিরাতের বড় বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বিষয়টি নিয়ে বলেন, মার্কিন জীবাণু অস্ত্র গবেষণাগার ও ইউক্রেনের রাসায়নিক অস্ত্র তৈরি নিয়ে রুশ দাবি অযৌক্তিক। রাশিয়া এখন এসব মিথ্যা দাবি করছে। আর মস্কোর এসব প্রচারণায় সমর্থন দিচ্ছে চীন।

এদিকে কিয়েভে জীবাণু অস্ত্র তৈরিতে মার্কিন যুক্তরাষ্ট্র অর্থায়ন করছে বলে রাশিয়া যে অভিযোগ তুলেছে, তা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা হবে আজ । খবর বিবিসির।

শুক্রবার ( ১১ মার্চ ) ইউক্রেন ইস্যুতে রাশিয়ার অনুরোধে জরুরি বৈঠকে বসছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন:জঙ্গি বিমান ভূপাতিত করেছে ইউক্রেন

অপরদিকে ইউক্রেনে রুশ হামলা আজ ১৬তম দিনে গড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার ( ১০ মার্চ ) রাশিয়া অভিযোগ করে, ইউক্রেনে জীবাণু অস্ত্র তৈরির কর্মসূচিতে অর্থায়ন করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন:আমিরাতের বড় বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

তবে রাশিয়ার এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। তারা উল্টো বলছে, মস্কোর অভিযোগ ইঙ্গিত দিচ্ছে যে রাশিয়া সম্ভবত ইউক্রেনে রাসায়নিক ও জীবাণু অস্ত্র ব্যবহারের পরিকল্পনা করছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এমন প্রেক্ষাপটে এ নিয়ে জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানায় রাশিয়া। নিরাপত্তা পরিষদ এই অনুরোধ গ্রহণ করে । বৈঠকের জন্য আজ সময় নির্ধারণ করা হয়।

পশ্চিমাদের ভাষ্য, ইউক্রেনে ভবিষ্যতে জীবাণু ও রাসায়নিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনাকে ‘ন্যায্যতা’ দিতে রাশিয়া এ নিয়ে এখন বানোয়াট অভিযোগ তুলেছে।

জীবাণু অস্ত্র তৈরির অভিযোগ অস্বীকার করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি পাল্টা অভিযোগ করেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এই অস্ত্র ব্যবহারের জন্য রাশিয়া প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন:ট্রাকচাপায় নিহত সামান্তা

মস্কোর অনুরোধে নিরাপত্তা পরিষদের আয়োজিত বৈঠকের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়ে জাতিসঙ্ঘের মার্কিন মিশনের এক মুখপাত্র বলেন, রাশিয়া বিশ্বকে ধোঁকা দিতে চাইছে অথবা ভুয়া তথ্য ছড়ানোর মঞ্চ হিসেবে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে ব্যবহার করতে চাচ্ছে।

আরও পড়ুন:সৈকতে ভেসে উঠল স্কুলছাত্রের লাশ

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, ক্রেমলিন ইচ্ছাকৃতভাবে মিথ্যা প্রচার করছে। কিয়েভে ভয়ংকর কর্মকাণ্ডকে ন্যায্যতা দিতে মিথ্যা অজুহাত দিচ্ছে মস্কো।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ঢাকায় ফিরল ৮ বাংলাদেশির লাশ  

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

কাঁচা আমের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালের সু...

মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আ’লীগের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন...

১০ জেলেকে মুক্তি দিল আরকান আর্মি

নিজস্ব প্রতিবেদক: নাফ নদীতে মাছ শ...

বজ্রপাতে একদিনেই প্রাণ গেল ১০ জনের

নিজস্ব প্রতিবেদক: বৈশাখের তীব্র দ...

হাসপাতাল থেকে বাসা ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা