কিয়েভে সর্বাত্মক হামলার প্রস্তুতি
আন্তর্জাতিক

কিয়েভে সর্বাত্মক হামলার প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব ইউরোপের চলমান সামরিক অভিযানে কিয়েভে পূর্ণমাত্রায় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। ইউক্রেন প্রতিরক্ষামন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। তবে ঠিক কবে নাগাদ এই হামলা হতে পারে সে ব্যাপারে কিছু উল্লেখ করেনি ।

আরও পড়ুন: আজ ঐতিহাসিক ৭ মার্চ

সোমবার (৭ মার্চ) ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জেনারেল স্টাফ অব দ্য আর্মড ফোর্সেস অব ইউক্রেন জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সামরিক সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সেনাবাহিনী। ট্যাঙ্ক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে বলেও জানান তিনি।

এতে আরও জানানো হয়, রুশ কমান্ডাররা তাদের বাহিনীকে বেলারুশ থেকে পাঠানো জ্বালানি সরবরাহ করেছেন এবং এসব জ্বালানি চেরনোবিল এলাকা দিয়ে আনা হয়েছে।

অন্যদিকে মস্কোর কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর খারকিভ, চেরনিহিভ, সুমি এবং দক্ষিণের মিকোলাইভ শহরকে অবরুদ্ধ করার দিকেই এখন মূল নজর দিচ্ছে রুশ সামরিক বাহিনী।

এছাড়া রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম দিকের ৩টি শহর বুচা, হোস্টোমেল ও ইরপিনে অব্যাহত রুশ বোমাবর্ষণ চলছে। ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে ও রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ সামরিক অভিযান ঠেকিয়ে দেওয়ার চেষ্টা করছে।

এছাড়া রুশ বাহিনী এখন ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসাতে বোমা হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই শহরে বেশ কিছু সামরিক তল্লাশি চৌকি বসানো হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। শহরের রাস্তা একেবারে শান্ত ও জনমানবহীন।

আরও পড়ুন: ৭ মার্চের ভাষণ এক মহামন্ত্র: রাষ্ট্রপতি

প্রেসিডেন্ট জেলেনস্কি আরও বলছেন, রুশ সৈন্যরা পশ্চিম ইউক্রেনের ভিনিৎসিয়া বিমানবন্দরটি সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। তিনি আরও হুঁশিয়ার করে বলেন, রুশবাহিনী কৃষ্ণসাগর তীরবর্তী গুরুত্বপূর্ণ বন্দরনগরী ওডেসাতে বোমাবর্ষণের প্রস্তুতি নিচ্ছে। বেশ কিছুদিন ধরে অবরুদ্ধ হয়ে থাকা খারকিভ শহরে ফের বেসামরিক অবকাঠামোর ওপর গোলাবর্ষণ করা হয়েছে বলেও সংবাদ এসেছে।

আরও পড়ুন: আজ বাঙালির জীবনে অবিস্মরণীয় দিন

অপরদিকে রুশ সামরিক হামলা শুরু হওয়ার পর ইউক্রেনে এখন পর্যন্ত ৩৬৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন ৭৫৯। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।

আরও পড়ুন: ইউক্রেন অস্ত্র না ফেললে অভিযান চলবে

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু'পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে গত ১০ দিন ধরে। এর মাঝে রোববার (৬ মার্চ) পর্যন্ত ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

মুন্সীগঞ্জে বিএনপির ইফতার মাহফিল

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবা...

আমরা লগি-বৈঠার রাজনীতি করি না

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড....

আবারও নেতৃত্বে বাবর!

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের আগে ফের বাবর আজমকে অধিনায়ক...

সরকার মানুষের পাশে আছে

নিজস্ব প্রতিবেদক : সরকার সবসময় মানুষের পাশে আছে। মানুষের জীব...

রাজধানীতে এসবির রিপোর্টার নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে সড়ক দুর্ঘটনায় তোফাজ্জল হোসেন...

দ. আফ্রিকায় বাংলাদেশিকে হত্যা

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা