ইউক্রেনে সেনা মোতায়েন করবে ন্যাটো
আন্তর্জাতিক

সেনা মোতায়েনের ঘোষণা ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমা বিশ্বকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এবং সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ইউক্রেন হামলা চালিয়েছে পরাশক্তি রাশিয়া। এদিকে পূর্ব ইউরোপে স্থল এবং বিমান বাহিনী বাড়ানোর ঘোষণা দিয়েছে ন্যাটো।

২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) এক বিবৃতিতে পশ্চিমা সামরিক জোট জানায়, রুশ কর্মকাণ্ড ইউরো-আটলান্টিক নিরাপত্তার জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে । এর ভূ-কৌশলগত তাৎপর্য রয়েছে। সব মিত্রদেশগুলোর নিরাপত্তা ও প্রতিরক্ষার জন্য ন্যাটো প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে।

বিবৃতিতে জানানো হয়, ন্যাটো অতিরিক্ত স্থল এবং বিমান বাহিনী মোতায়েনের পাশাপাশি নৌবাহিনীও মোতায়েন করতে যাচ্ছে। সশস্ত্র বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

এই বিবৃতিতে ইউক্রেনের ভূমিতে রাশিয়ার হামলার তীব্র নিন্দাও জানানো হয়েছে। রাশিয়ার আক্রমণকে ‘অন্যায্য’ এবং ‘অনর্থক’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে রাশিয়ান সেনাবাহিনী বৃহস্পতিবার কিয়েভের উত্তরাঞ্চলের ঢুকে পড়েছে বলে জানিয়েছে ইউক্রেন সীমান্তরক্ষী বাহিনী। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের রাজধানীর উত্তর অংশে অবস্থানরত এক এএফপির প্রতিবেদক জানান, নগরের উপর দিয়ে নিচু হয়ে বেশ কয়েকটি হেলিকপ্টার উড়তে দেখেছেন তিনি। সেখানকার একটি বিমানবন্দর রুশ বাহিনীর দখল নেওয়ার খবরের পর এই খবর সামনে চলে এসেছে।

ইউক্রেন কৃষ্ণসাগর তীরবর্তী বন্দরনগরী ওডেসার কাছে একটি সামরিক ঘাঁটিতে বৃহস্পতিবার বিমান হামলায় ১৮ জন নিহত হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

ওডেসার প্রাদেশিক প্রশাসন এক বিবৃতিতে জানায়, ১৮ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ৮ জন পুরুষ ও ১০ জন নারী। ধ্বংস্তূপের মধ্যে আরও মরদেহের খোঁজ চলছে বলেও ওই বিবৃতিতে বলা হয়েছে।

এ নিয়ে ইউক্রেনে রুশ হামলার প্রথম ঘণ্টাতেই ৪০ ইউক্রেনীয় সেনা ও ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ।

এছাড়া প্রায় ৫০ জন রাশিয়ান সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। রাশিয়ার স্থল বাহিনী বিভিন্ন দিক থেকে ইউক্রেনে প্রবেশের কয়েক ঘণ্টা পর এই ঘোষণা দেয় কিয়েভ।

এছাড়া রাশিয়ার আরও একটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবিও করেছে ইউক্রেন। বৃহস্পতিবার ইউক্রেনের আর্মি জেনারেল স্টাফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের আর্মি জেনারেল স্টাফ টুইটারে বলেছে, ‘শচস্তিয়া নিয়ন্ত্রণে রয়েছে। ৫০ দখলদার সেনা নিহত হয়েছে। ক্রামাতোরস্কে আরও একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত হয়েছে।’ এ নিয়ে ছয়টি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে বলে টুইটারে দাবি করা হয়েছে।

এদিকে, ইউক্রেনের বিমান ঘাঁটি ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে নির্ভুল অস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। অপরদিকে ইউক্রেনের দাবি, দেশটির পূর্বাঞ্চলে ৫ রুশ বিমান এবং হেলিকপ্টার ভূপাতিত করেছে তারা।

আরও পড়ুন:রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইইউ

স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পাশাপাশি রাজধানীর প্রধান বিমানবন্দরের কাছে গুলির শব্দও শোনা গেছে। এদিকে হামলা করে ইউক্রেনের একটি বিমানবন্দর দখল করে নিয়েছে রুশ বাহিনী।

আরও পড়ুন:কিয়েভে প্রবেশ করেছে রুশ বাহিনী

প্রসঙ্গত, সদ্য স্বাধীনতার স্বীকৃতি দেওয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় গণপ্রজাতন্ত্রী দনেৎস্ক এবং লুহানস্ককে কিয়েভের আগ্রাসন থেকে রক্ষার জন্য দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দিয়েছেন বলে দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া ইউক্রেন দখলে নেওয়ার রাশিয়ার কোনো পরিকল্পনা নেই বলে বৃহস্পতিবার দাবি করেছেন তিনি। সূত্র: আরটি, এএফপি, রয়টার্স, বিবিসি।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ২০৬

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় ভিসার অপব্যবহার দায়ে ১৩২ জন ব...

কম্বোডিয়ায় বিস্ফোরণে ২০ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : কম্বোডিয়ায় একটি সামরিক ঘাঁটিতে গোলাবারুদ...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ

নিজস্ব প্রতিবেদক : তীব্র তাপপ্রবাহের মধ্যেই আজ খুলছে দেশের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (২৮ এপ্রিল) বেশ কিছ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা