ইউক্রেনিয়ান শরনার্থী
আন্তর্জাতিক

ইউক্রেনীয়দের আশ্রয় দেবে পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে যে কোনো সময় আগ্রাসন চালাতে পারে রাশিয়া। তাই নিজেকে নিরাপদ রাখতে ইউক্রেন ছেড়ে প্রতিবেশি দেশ পোল্যান্ডে পাড়ি জমাচ্ছেন বহু নাগরিক। এই শরণার্থীদের আশ্রয়ও দিচ্ছে পোল্যান্ড। তাদের জন্য নির্মাণ করা হচ্ছে আশ্রয়কেন্দ্র।

পোল্যান্ড সরকার দ্রুত আশ্রয়কেন্দ্রের সংখ্যা বৃদ্ধিতেও কাজ করছে। ডয়চে ভেলে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, সকল শহরের মেয়রদের শরণার্থী কেন্দ্রে রূপ দেয়া যেতে পারে এমন সম্ভাব্য সব ভবন চিহ্নিত করার নির্দেশনা দিয়েছে দেশটি।

ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ১০ কিলোমিটার দূরের পোলিশ শহর প্শেমিশিল। এর মেয়র ভয়েটশেখ বাকুন জানান, রাষ্ট্র শরণার্থীদের ব্যয়ভার গ্রহণের কথা জানিয়েছে৷ কিন্তু সম্ভাব্য শরণার্থী আশ্রয়কেন্দ্রগুলোকে সংস্কারের জন্য কোনো অর্থ বরাদ্দ করা হয়নি৷

মেয়র বাকুন অবশ্য ইউক্রেনে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা তেমন একটা দেখছেন না ৷ তিনি বলেন, আমি আশা করি খারাপ কিছু ঘটবে না ৷ আমার মনে হয় সত্যি সত্যি আক্রমণ করার চেয়ে অন্যদের মনে ভয় তৈরি করাই রাশিয়ার আসল উদ্দেশ্য৷ যদিও ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধ নিয়ে পোলিশ সরকারের কোনো প্রস্তুতি না থাকার সমালোচনা করেছেন দেশটির অনেক নাগরিক।

পোলিশ প্রধানমন্ত্রী মাটেউশ মোরাভিয়েস্কি শরণার্থীদের যানবাহন, শিক্ষা, চিকিৎসার মতো মৌলিক সেবা নিশ্চিতের কথা জানিয়েছেন ৷ নতুন আসা শরণার্থীদের অনেকে স্থায়ী বসবাসের জন্যও পোল্যান্ডকে বেছে নিতে পারেন৷

বর্তমানে দেশটিতে ১০ লাখেরও বেশি ইউক্রেনিয়ান বাস করেন ৷ ২০১৪ সালে রাশিয়ার ক্রাইমিয়া দখল এবং পরবর্তীতে ডোনবাস এলাকায় যুদ্ধ শুরুর পর তারা পোল্যান্ডে পালিয়ে আসেন।

আরও পড়ুন: ইউক্রেনীদের হত্যার লিস্ট করেছে রাশিয়া

প্রসঙ্গত, আসন্ন রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্র দাবি করেছে, যেসব ইউক্রেনীয়ানদের হত্যা করা কিংবা ক্যাম্পে পাঠানো হবে তার তালিকা রাশিয়া ইতোমধ্যেই করে ফেলেছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে জানা যায় জাতিসংঘকে এ নিয়ে দেশটি একটি চিঠিও পাঠিয়েছে।

ওই চিঠির সংবাদ এমন সময় সামনে এসেছে যখন ইউক্রেন সীমান্তের রুশ সেনা উপস্থিতি নিয়ে আসন্ন যুদ্ধের শঙ্কায় মার্কিন সরকার গভীরভাবে উদ্বিগ্ন। ইউক্রেনে সম্ভাব্য মানবাধিকার বিপর্যয় সম্পর্কেও বারবার সতর্ক করে আসছে ওয়াশিংটন।

সান নিউজ/ এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা