আন্তর্জাতিক
করোনা মহামারি

ভারতে এক দিনে দুই হাজারেরও বেশি মৃত্যু

ইন্টারন্যাশনাল ডেস্কঃ

ভারতে করোনাভাইরাসেের সংক্রমণও যেমন বেড়েছে, পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুও। করোনা সংক্রমণের পর দেশটিতে প্রথম মৃত্যু হয়েছিল ১২ মার্চ। ২৯ এপ্রিল সেই সংখ্যা হাজারে পৌঁছেছিল। অর্থাৎ প্রথম মৃত্যু থেকে এক হাজারে পৌঁছতে সময় লেগেছিল ৪৮ দিন।

তারপর প্রতি হাজার বৃদ্ধিতে কমেছে সময়। এক হাজার থেকে দু’হাজার বেড়েছিল মাত্র ১১ দিনে। এ ভাবে প্রথম পাঁচ হাজার মৃত্যু হয়েছিল ৮০ দিনে। কিন্তু তারপর বৃদ্ধিটা হয়েছে লাফিয়ে লাফিয়ে। পাঁচ হাজার থেকে ১০ হাজারে পৌঁছতে লাগল মাত্র ১৭ দিন। তবে গত ২৪ ঘন্টায় দুই হাজারের বেশি মৃত্যু, নতুন করে উদ্বেগ সৃষ্টি করেছে ভারতে।

এ নিয়ে মোট ১১ হাজার ছাড়িয়ে গেল ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা এবং আক্রান্ত সাড়ে তিন লক্ষেরও বেশি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে দু’হাজার ৩ জনের মৃত্যু হয়েছে। এক দিনে মৃত্যুর নিরিখে যা এখনও অবধি সর্বোচ্চ। এই বৃদ্ধির জেরে ১০ হাজারের গণ্ডি পার করল মৃত্যুর সংখ্যা। দেশে এখন পর্যন্ত মোট ১১ হাজার ৯০৩ জন প্রাণ হারালেন করোনার কারণে।

১১ হাজারের মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে পাঁচ হাজার ৫৩৭ জনের। গত ২৪ ঘণ্টায় এক হাজার ৪০৯ জন মারা গিয়েছেন সেখানে। মৃত্যু বাড়ছে রাজধানী দিল্লিতেও। গত ২৪ ঘণ্টায় সেখানে ৪৩৭ জনের মৃত্যু হয়েছে। এই বৃদ্ধির জেরে গুজরাটকে ছাপিয়ে মৃত্যু তালিকায় দ্বিতীয় স্থানে চলে এল দিল্লি (১,৮৩৭)। গুজরাটে মারা গিয়েছেন এক হাজার ৫৩৩ জন। তামিলনাড়ুতে ৫২৮ জন।

মৃত্যুর নিরিখে পঞ্চম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে এখন পর্যন্ত ৪৯৫ জন মারা গিয়েছেন কোভিড-১৯এ। এর পর রয়েছে মধ্যপ্রদেশ (৪৭৬), উত্তরপ্রদেশ (৪১৭), রাজস্থান (৩০৮), তেলঙ্গানা (১৯১), হরিয়ানা (১১৮)।

পুরো ভারত জুড়েই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা রোজ লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৯৭৪ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট তিন লক্ষ ৫৪ হাজার ৬৫ জন আক্রান্ত হলেন দেশে। রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র (১,১৩,৪৪৫)। হু হু করে সংক্রমণ বাড়ছে সেখানে। গত ২৪ ঘণ্টায় দু’হাজার ৭০১ জন নতুন করে আক্রান্ত হয়েছেন সেখানে। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ু (৪৮,০১৯) ও তৃতীয় স্থানে থাকা দিল্লি (৪৪,৬৮৮) এগোচ্ছে পঞ্চাশ হাজারের দিকে।

গুজরাটে মোট ২৪ হাজার ৫৭৭ জন আক্রান্ত হয়েছেন করোনায়। উত্তরপ্রদেশে ১৪ হাজার ৯১, রাজস্থানে ১৩ হাজার ২১৬ জন, পশ্চিমবঙ্গে ১১ হাজার ৯০৯ জন ও মধ্যপ্রদেশে ১১ হাজার ০৮৩ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। এর পর ক্রমান্বয়ে রয়েছে হরিয়ানা (৮,২৭২), কর্নাটক (৭,৫৩০), অন্ধ্রপ্রদেশ (৬,৮৪১), বিহার (৬,৭৭৮), তেলঙ্গানা (৫,৪০৬) ও জম্মু ও কাশ্মীর (৫,২৯৮)-র মতো রাজ্যগুলি।

অন্যান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন এ রাজ্যে। এ নিয়ে মোট ১১ হাজার ৯০৯ জন কোভিডে আক্রান্ত হলেন। গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। এ নিয়ে মোট ৪৯৫ জনের প্রাণ কাড়ল করোনা।

করোনায় আক্রান্তের পাশাপাশি সুস্থ হয়ে ওঠার সংখ্যাটাও উল্লেখযোগ্য ভাবে বাড়ছে। আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যাটা ইতিমধ্যেই ছাপিয়ে গিয়েছে অ্যাক্টিভ রোগীর সংখ্যাকে। এ নিয়ে মোট এক লক্ষ ৮৬ হাজার ৯৩৫ জন সুস্থ হয়ে উঠেছেন। ছ’হাজার ৯২২ জন সুস্থ হয়েছেন গত ২৪ ঘণ্টায়।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

বগুড়ায় স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিবেদক: টানা তীব্র তাপপ্র...

বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে ফের বাড়লো সোনার দাম। সবচেয়ে...

সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল

নিজেস্ব প্রতিবেদক: রোববার (৫ মে)...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা