আন্তর্জাতিক

মহাকাশ ভ্রমণে লাগবে সাড়ে ৪ লাখ

আন্তর্জাতিক ডেস্ক : মহাকাশ ভ্রমণে যাওয়ার স্বপ্নে যারা বিভোর তাদের জন্য সুবর্ণ সুযোগ। চাইলেই যে কেউ মহাকাশ ভ্রমণে যেতে পারবেন। গত বৃহস্পতিবার (৫ আগস্ট) স্পেস ফ্লাইট সংস্থা ভার্জিন গ্যালাক্টিক টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে। ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলারে এই সংস্থার টিকিট সংগ্রহ করতে পারবেন ভ্রমণইচ্ছুরা। সিএনএন-এর প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভার্জিন গ্যালাক্টিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল কলগ্লাজিয়ার জানিয়েছেন, মহাকাশ পর্যটনে অনেকের আগ্রহ বাড়ার পর কোম্পানি তাদের কার্যক্রম পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। আগামী ২০২২ সালে তারা মহাকাশকেন্দ্রিক পুরোপুরি ব্যবসা চালু করতে চায়।

প্রতিষ্ঠানটি একক সিট, প্যাকেজ ও সম্পূর্ণ ফ্লাইট বিক্রির মতোও সুযোগ সুবিধা রাখবে বলে জানা গেছে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে তাদের সামনের ফ্লাইটগুলোর সিট বুকিং করা হবে বলে জানা গেছে। তা ছাড়া নতুন গ্রাহকদের জন্য আলাদা তালিকা তৈরির মাধ্যমেও সিট বুকিং করা হবে।

সংস্থাটি জানায়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে তারা ওভারহেড ও বিক্রয় ব্যয় বৃদ্ধির কারণে নয় কোটি ৮০ লাখ ডলার লোকসানের সম্মুখীন হয়েছে। এ সময়ে কোম্পানিটি পাঁচ লাখ ৭১ হাজার ডলার আয় করে।

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোভিত্তিক ভার্জিন গ্যালাক্টিক জুন থেকেই মহাকাশ পর্যটন শুরু করার জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পায়। চলতি বছরের সেপ্টেম্বরে নিউ মেক্সিকো থেকে ভার্জিন গ্যালাক্টিক তার পরবর্তী ফ্লাইট পরিচালনা করবে। ইতালির বিমান বাহিনীর সঙ্গে যৌথভাবে এ ফ্লাইট পরিচালনার কথা রয়েছে তাদের।

২০২১ সালে ২০ জুলাই। বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস অ্যাপলো ১১-র চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকীকে সম্মান জানাতে এই দিনটিই মহাকাশ অভিযানের জন্য বেছে নিয়েছিলেন। এর আগে ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন মহাকাশ ভ্রমণে যান। তিনিই বিশ্বে প্রথমবারের মতো নিজস্ব ভার্জিন গ্যালাক্টিকের প্লেনে চড়ে গত ১০ জুলাই মহাশূন্যে যান।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

কক্সবাজারে দুই জেলের লাশ উদ্ধার 

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা