আন্তর্জাতিক

আফগানিস্তান ছেড়েছে ৯০ শতাংশ সেনা

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তান থেকে ৯০ শতাংশ সেনা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে এ তথ্য। এক প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের সাবেক সাতটি ঘাঁটির নিয়ন্ত্রণ আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে; সরিয়ে নেয়া হয়েছে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম।

যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক জোটের সেনারা আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি ছাড়ার কয়েকদিন পরই এলো এ ঘোষণা। বিদেশি ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের কেন্দ্র ছিল এ ঘাঁটি।

এখান থেকেই আফগানিস্তানে একসময়ের ক্ষমতাসীন ধর্মভিত্তিক রাজনৈতিক সশস্ত্র গোষ্ঠী তালেবানকে উৎখাত ও জঙ্গি গোষ্ঠী আল-কায়েদাকে নির্মূলে ২০ বছর ধরে যুদ্ধ পরিচালনা করেছে যুক্তরাষ্ট্র।

আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের পূর্ণাঙ্গ সেনা প্রত্যাহারের কথা থাকলেও তিন মাস বাকি থাকতেই বেশিরভাগ কাজ সেরে ফেলেছে বাইডেন প্রশাসন।

চলতি বছরের এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে পূর্ণাঙ্গ সেনা প্রত্যাহারের।

সে সময় সরকারি হিসাব অনুযায়ী আফগান ভূখণ্ডে অবস্থান করছিলেন যুক্তরাষ্ট্রের আড়াই হাজার সেনা ও ১৬ হাজার বেসরকারি ঠিকাদার।

এ হিসাবের বাইরেও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অভিজাত বাহিনীর প্রায় এক হাজার সেনা মোতায়েন আছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

দেশটিতে অবস্থানরত বাকি সেনাদেরও আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেয়া হবে। গত শুক্রবার বাগরাম ঘাঁটি হস্তান্তরের পর এ তথ্য জানান হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দূতাবাস ও কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতে ৬৫০ বা আরও বেশি সামরিক কর্মকর্তা থেকে যাবে বলে মনে করা হচ্ছে।

আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযানের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের আড়াই থেকে সাড়ে তিন হাজার সেনা ছাড়াও মোতায়েন ছিল আন্তর্জাতিক প্রতিরক্ষা জোট ন্যাটোর আরও প্রায় সাত হাজার সেনা।

এরই মধ্যে দেশটিতে সামরিক মিশন আনুষ্ঠানিকভাবে শেষ করেছে জার্মানি ও ইতালি। শেষ সেনাকেও দেশে ফিরিয়ে নিয়েছে পোল্যান্ড।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা