আন্তর্জাতিক

যৌথ মহড়া চালাবে চীন-ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : বৃহৎ উদ্দেশ্যে এক হচ্ছে চীন, ভারত ও পাকিস্তান। সন্ত্রাস দমনে এক যৌথ মহড়ায় অংশ নিতে চলেছে এই তিন দেশ। শুধু এই তিন দেশ-ই নয়, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) তরফে আয়োজিত এই মহড়ায় অংশ নেবে এ সংগঠনের অন্য সদস্য দেশগুলোও।

ভারতীয় অনলাইন দ্য প্রিন্টের প্রতিবেদনে বলা হয়- চলতি মাসের ১৮ তারিখ উজবেকিস্তানের তাশখন্দে অনুষ্ঠিত র‍্যাটস (Regional Anti-Terrorist Structure- RATS) এর ৩৬ তম বৈঠকে এই মহড়া ‘পাব্বি-অ্যান্টিটেরর ২০২১’ এর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ওই বৈঠকে সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ের ব্যাপারেও আলোচনা হয়।

র‌্যাটস এর বিবৃতি নিয়ে চীনা রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম জিনহুয়া নিউজ জানিয়েছে- জঙ্গি ও সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলি কোথায় হইতে টাকা পাচ্ছে, তা চিহ্নিত করে দমন করার ব্যাপারে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সদস্য দেশগুলো পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করবে।

ভারত, কাজাখস্তান, চীন, পাকিস্তান, তাজাকিস্তান, উজবেকিস্তান ও র‌্যাটের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেন। বৈঠকে সন্ত্রাস দমনই ছিল আলোচনার মূল বিষয়। উল্লেখ্য, র‌্যাটস এর সদর দফতর তাশখন্দে। সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ে সদস্য দেশগুলোর সহযোগিতায় করাই এই সংগঠনের মূল কাজ।

অন্যদিকে, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন একটি ইকোনমিক ও সিকিউরিটি ব্লক। ২০১৭ সালের ৯ জুন ভারত এবং পাকিস্তানকে এই ব্লকে পূর্ণ সদস্য হিসেবে নেওয়া হয়। এছাড়া প্রতিষ্ঠাতা দেশ হিসেবে রয়েছে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান।

১৯৯৬ সালে চীনের সাংহাইয়ে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সাংহাই ফাইভ গ্রুপিং তৈরি করা হয়েছিল, সেই গ্রুপ-ই আজ সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের রূপ নিয়েছে। চীন, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া এবং তাজিকিস্তানের রাষ্ট্রপ্রধানরা সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক বিশ্বাসযোগ্যতা গড়ে তুলতে এই গ্রুপ গড়ে তুলেছিলেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

রাজধানীতে ট্রেনে কাটা পড়ে নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর খিলগাঁওয়ে রেল গেট এলাকায় ট্রেনের...

টিপু-প্রীতি হত্যা মামলার বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাহজাহানপুরে আওয়ামী লীগ নেতা জাহ...

লেকে শিশু পড়ে যাওয়া নিয়ে ধোঁয়াশা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মহাখালীতে লেকে পড়ে এক শিশু নিখোঁজ...

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২২

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা