আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে কোভিড রিলিফ বিল নিয়ে সরকার অচলের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : কয়েকদিন আগে কংগ্রেসে পাশ হওয়া ২ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারের (দুই লাখ ৩০ হাজার কোটি ডলার বা ১৯৫ লাখ ৫০ হাজার কোটি টাকা) কোভিড রিলিফ ও সরকারি ব্যয়ের বিলে সই করতে অসম্মতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার ( ২৬ ডিসেম্বর) থেকে ১ কোটি ৪০ লাখ মার্কিনি বেকার ভাতা থেকে বঞ্চিত হবেন। আর আগামী মঙ্গলবার থেকে সরকারের আংশিক অচল হয়ে যাবে। অথচ এই বিল নিয়ে দুই দলের আলোচনার সময় ট্রাম্পের কোনও আপত্তি ছিল না। কিন্তু দুই মাসের বেশি সময় ধরে আলোচনার পর বিলটি যখন পাশ হয়েছে, তখনই আপত্তি জানিয়েছেন ট্রাম্প। ট্রাম্প সই না করায় বিলটি আইনে পরিণত হচ্ছে না।

রয়টার্সের খবরে বলা হয়, বড়দিনের আগে ছুটিতে থাকা ট্রাম্প পাম বিচে রিসোর্টে গলফ খেলেছেন। একই সঙ্গে নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে ধারাবাহিকভাবে টুইট করেছেন। সরকারের ব্যয় ও রিলিফ বিল নিয়ে তিনি তেমন আগ্রহ দেখাচ্ছেন না। বিলে সরকারের ব্যয় রয়েছে ১ লাখ ৪০ হাজার কোটি ডলার আর কোভিড রিলিফ হিসেবে ৯০ হাজার কোটি ডলার।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, বিলের নাম দেওয়া হয়েছে কোভিড রিলিফ বিল। বাস্তবে কোভিডের সঙ্গে এর কোনও সম্পর্কই নেই। এই ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজে প্রত্যেক মার্কিনির জন্য ৬০০ ডলার করে বরাদ্দ করা হয়েছে। কিন্তু ট্রাম্প সেই বরাদ্দ জনপ্রতি ২ হাজার ডলার করার আহ্বান জানিয়েছেন।

২০১৮ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ব্যয় বিলে সই করতে অস্বীকৃতি জানালে ৩৫ দিনের জন্য সরকার অচল হয়ে যায়। কারণ তখন ট্রাম্পের চাওয়া অনুযায়ী সরকারি ব্যয়ে সীমান্ত দেওয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ ছিল না।

শেষ পর্যন্ত ট্রাম্প বিলে সই করবেন কি না, তা নিশ্চিত নয়। তবে ট্রাম্প চাইলে সরকারের ব্যয় বিল বাদ দিয়ে রিলিফ বিল বেছে নিতে পারেন, যাকে বলা হয় পকেট ভেটো। আর ট্রাম্প সই না করলে প্রেসিডেন্টকে অগ্রাহ্য করতে চেষ্টা করতে পারে হাউজ ও সিনেট। এক্ষেত্রে বিল পাশ করতে দুই কক্ষেই দুই-তৃতীয়াংশ সদস্যের ভোট লাগবে।

হতাশ ট্রাম্প বৈঠক করলেন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে : আগামী ৬ জানুয়ারি ইলেকটোরাল কলেজ ভোটারদের ভোটে বিজয়ী জো বাইডেনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে মার্কিন কংগ্রেস। কিন্তু এখনও ট্রাম্প বাইডেনের জয় আটকানোর চেষ্টা করছেন। তিনি এক সমর্থকের একটি টুইট রিটুইট করেছেন, যেখানে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ৬ জানুয়ারি বাইডেনের জয় অনুসমর্থন না করার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া ছুটিতে হোয়াইট হাউজ ছাড়ার আগে পেন্সের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন ট্রাম্প। বৈঠকের বিষয়ে বিস্তারিত জানা যায়নি। যদিও সম্প্রতি ট্রাম্প অভিযোগ করেছেন যে, ভোটের ফল উলটে দিতে পেন্স যথাযথ সমর্থন তাকে দিচ্ছে না।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা