আন্তর্জাতিক

করোনা মোকাবেলায় এবার কারফিউ জর্ডানে

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে চার দিনের জন্য কারফিউ জারি করা হয়েছে জর্ডানে। এর আগে জনগণকে বাড়িতে অবস্থানের নির্দেশ দেয়ার পর তা অবজ্ঞার কারণে এই কঠোর নির্দেশ দিতে বাধ্য হয় দেশটির সরকার। আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে মঙ্গলবার ২৪শে মার্চ পর্যন্ত এই কারফিউ বহাল থাকবে। এর আগে প্রধানমন্ত্রী ওমর রাজ্জাজ দেশে সামরিক আইন জারির ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছিলেন ১৮ই মার্চ। তারপরই জারি হল কারফিউ। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

জর্ডান পুলিশের সাবেক মুখপাত্র কর্নেল বশির আল দা’জা গণমাধ্যমকে বলেছেন, প্রধানমন্ত্রীর কারফিউ দেয়ার সিদ্ধান্তে বিস্মিত হওয়ার কিছু নেই। জনগণ বাড়িতে অবস্থান না করে বিশৃংখলা করায় কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সরকার।

তিনি বলেন, এই কারফিউ প্রযোজ্য হবে ওইসব ব্যক্তির ক্ষেত্রে যারা হেঁটে চলবেন, গাড়িতে চলবেন তাদের ক্ষেত্রে। তবে গুরুত্বপূর্ণ বেসরকারি ও সরকারি প্রতিষ্ঠানে কোন প্রহরা থাকবে না। তাই আমি আশা করবো, এসব স্থাপনা পাহারা দেয়ার জন্য সদস্যদের মোতায়েন করবে নিরাপত্তা রক্ষাকারী বাহিনী। তিনি আরো বলেন, যে কেউ কারফিউ লঙ্ঘন করলে তা সহ্য করা উচিত হবে না জর্ডানের সেনাবাহিনীর।

লকডাউন কার্যকর করতে, মেডিকেল সেবা নিশ্চিত করতে এবং জরুরি সহযোগিতা নিশ্চিত করতে শুক্রবার জর্ডানের রাজপথে দেখা গেছে সেনাবাহিনীর গাড়ি। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর পূর্বভাগে অবস্থিত মুদি দোকান, বেকারিগুলোতে মানুষের ভিড়ে উপচে পড়ছিল। তারা নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে হুমড়ি খেয়ে পড়েছিলেন। তাদেরকে সামাল দিতে হিমশিম খেয়েছেন দোকানিরা। ফলে সেখানে যে হুড়োহুড়ি হয়েছে তাতে দূরত্ব রক্ষার যে আহ্বান জানানো হয়েছে তা লঙ্ঘিত হয়েছে।

সম্প্রতি জর্ডানে বিদেশ থেকে দেশে ফিরেছেন ৪৮৯২ জন। তাদেরকে বাধ্যতামূলকভাবে আম্মান ও মৃতসাগর বা ডেড সি উপকূল এলাকায় ৩৪টি হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৬৯ জন।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

ভোলায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ কর্মশালা 

ভোলা প্রতিনিধি: ভোলায় ইউনিয়ন স্বা...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

হাতিয়া সৈকতে ‘ইয়েলো বেলিড সি স্নেক’

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর দ্ব...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা