আন্তর্জাতিক
করোনাভাইরাস

ভারতে আক্রান্ত ২১, যুক্তরাজ্যে মৃত ৯, কুয়েত প্রবেশে কড়াকড়ি

সান নিউজ ডেস্ক:

প্রাণঘাতী করোনা ভাইরাস নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মাসখানেক আগে তারা ঠিক এই আশঙ্কাই প্রকাশ করেছিলেন। আর এটা ঠেকানো না গেলে সামনে অপেক্ষা করছে আরও বড় দুঃসময়। ৩ মার্চ পর্যন্ত চীনের বাইরে এরইমধ্যে উইরোপ, আমেরিকা, আফ্রিকা, এশিয়াসহ প্রায় ৭৩টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী এ ভাইরাস। লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

ভারতে করোনাভাইরাসে নতুন করে আরো ১৫ জন আক্রান্ত হয়েছেন। তবে এদের সবাই ইতালির পর্যটক। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১জনে।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, গত ২৩ জানুয়ারি ইতালীয় এসব পর্যটক দিল্লিতে আসেন। এরপর রাজস্থানে বেড়াতে যান। সেখানে জয়পুরে ১ পর্যটকের শরীরে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ মেলে।

পরবর্তীতে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে, দিল্লি (এআইআইএমএস) সমস্ত পর্যটকদের পরীক্ষা করা হয়েছে৷ তাদের ২১ জনের মধ্যে ১৫ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যেও ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। ভাইরাসটিতে এখন পর্যন্ত দেশটির ৯ জন মারা গেছে। আক্রান্ত ১২৫ জন।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ১৩ রাজ্যে করোনা হানা দিয়েছে। এসব রাজ্যের মধ্যে আরিজোনায় ২, ক্যালিফোর্নিয়া ২৬, ফ্লোরিডায় ৩, জর্জিয়ায় ২, ইলিনয়ে ৪, ম্যাসাচুসেটসে ২, নিউ হ্যাম্পশিয়ার ২, নিউ ইয়র্কে ২, নর্থ ক্যারোলিনায় ১, অরেগনে ৩, রোড আইল্যান্ডে ২, ওয়াশিংটনে ২৭ এবং উইশকনসিনে ১ জন আক্রান্ত হয়েছে।

এছাড়া আরো রাজ্যে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে বাংলাদেশসহ ১০ টি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল বিষয়ক ডিরেক্টরেট জেনারেল অফিস বলছে, এসব দেশের নাগরিকদের কুয়েত প্রবেশের ক্ষেত্রে তাদের স্বাস্থ্য সম্পর্কিত সার্টিফিকেট দেখাতে হবে। এই সার্টিফিকেটে লেখা থাকতে হবে তারা ভয়াবহ নতুন করোনা ভাইরাস থেকে মুক্ত। যদি কোনো নাগরিক তা দেখাতে ব্যর্থ হন তাহলে তাকে কুয়েতে প্রবেশ করতে দেয়া হবে না।

৮ মার্চ থেকে এই কড়াকড়ি বাস্তবায়ন করা হবে। যে ১০টি দেশের ক্ষেত্রে এই নিয়ম প্রয়োগ করা হবে তার মধ্যে রয়েছে বাংলাদেশ, ভারত, মিশর, ফিলিপাইন, শ্রীলঙ্কা, সিরিয়া, লেবানন, তুরস্ক, আজারবাইজান ও জর্জিয়া। এ খবর দিয়েছে অনলাইন কুয়েত টাইমস।

অনলাইন গালফ নিউজের খবরে বলা হয় করোনা ভাইরাস আতঙ্কে পূর্ব সতর্কতা হিসেবে আগামী রোববার থেকে ৪ সপ্তাহের জন্য সব স্কুল, কলেজ বন্ধ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত।

সরকারি এক বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে পূর্ব সতর্কতামুলক এই পদক্ষেপ নেয়া হয়েছে। এর উদ্দেশ্য করোনা সংক্রমণ হ্রাস করা। এর ফলে স্কুল ও উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলো রোববার থেকে চার সপ্তাহের জন্য বন্ধ থাকবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ওয়াশিংটনে নতুন করোনা ভাইরাসে আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সেখানে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯। সেখানকার সিয়াটলে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২৭ এ।

এছাড়া নর্থ ক্যারোলাইনায় এক ব্যক্তির দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। তিনি ওয়াশিংটন সফরে গিয়েছিলেন। সেখানেই তিনি সংক্রমিত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩ হাজার ২০২ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ১৫৮জন।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনায় আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ২৭০। সেখানে মারা গেছে ২ হাজার ৯৮১ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত ৫ হাজার ৩২৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছে ৩১ জন।

চীনের পর সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইরানে। সেখানে এখন পর্যন্ত ৭৭ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ২ হাজার ৩৩৬। অপরদিকে, ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই এই ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। সেখানে ২ হাজার ৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫২ জন।

জাপানে নোঙ্গর করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৭০৬ যাত্রী করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬ জন। অপরদিকে জাপানের বিভিন্ন স্থানে আক্রান্তের সংখ্যা ২৯৪ এবং মৃত্যু হয়েছে ৬ জনের। ফ্রান্সে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২০৪ এবং মৃত্যু ৪ জনের।

এদিকে, জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৯৬, স্পেনে আক্রান্ত ১৫০ এবং মৃত্যু ১, সিঙ্গাপুরে আক্রান্ত ১১০, যুক্তরাষ্ট্রে ১০৮ জন আক্রান্ত এবং মৃত্যু ৯ জনের, হংকংয়ে আক্রান্ত ১০০, মৃত্যু ২, কুয়েতে আক্রান্ত ৫৬, যুক্তরাজ্যে ৫১, বাহরাইনে ৪৭, থাইল্যান্ডে ৪৩, মৃত্যু ১, তাইওয়ানে আক্রান্ত ৪২ এবং মৃত্যু ১।

অপরদিকে, সুইজারল্যান্ডে আক্রান্তের সংখ্যা ৪২, মালয়েশিয়ায় ৩৬, অস্ট্রেলিয়ায় আক্রান্ত ৩৩ এবং মৃত্যু ১, কানাডায় আক্রান্ত ৩০, ইরাকে ২৬, নরওয়েতে ২৫, অস্ট্রিয়ায় ২৪, সুইডেনে ২৪, সংযুক্ত আরব আমিরাতে ২১, নেদারল্যান্ডসে ১৮, ভিয়েতনামে ১৬, লেবাননে ১৩, ওমানে ১২, ম্যাকাউতে ১০, ইসরায়েলে ১০, ক্রোয়েশিয়ায় ৯, আইসল্যান্ডে ৯, বেলজিয়ামে ৮, ফিনল্যান্ডে ৭, গ্রিসে ৭, কাতারে ৭, ইকুয়েডরে ৬, ভারতে ৬, আলজেরিয়ায় ৫, চেক প্রজাতন্ত্রে ৫, ডেনমার্কে ৫, মেক্সিকোতে ৫ এবং পাকিস্তানে ৫।

এছাড়া ফিলিপাইনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ এবং মৃত্যু ১। আজারবাইজানে আক্রান্ত ৩, জর্জিয়ায় ৩, রোমানিয়ায় ৩, রাশিয়ায় ৩, বেলারুসে ২, ব্রাজিলে ২, মিসরে ২, ইন্দোনেশিয়ায় ২, আয়ারল্যান্ডে ২, নিউজিল্যান্ডে ২, পর্তুগালে ২, সেনেগালে ২, আফগানিস্তানে ১, আন্দোরায় ১, আর্জেন্টিনায় ১, আর্মেনিয়ায় ১, কম্বোডিয়ায় ১, চিলিতে ১, ডোমিনিকান প্রজাতন্ত্রে ১, এস্তোনিয়ায় ১, জর্ডানে ১, লাটভিয়ায় ১, লিথুনিয়ায় ১, লুক্সেমবার্গে ১, মোনাকোতে ১, মরক্কোতে ১, নেপালে ১, নাইজেরিয়ায় ১, উত্তর মেসিডোনিয়ায় ১, সান মেরিনোতে ১, সৌদি আরবে ১, শ্রীলঙ্কায় ১, তিউনিসিয়ায় ১ এবং ইউক্রেনে ১।

তবে এখন পর্যন্ত ৫০ হাজার ৬৯১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানা গেছে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সংবিধান অনুযায়ী নির্বাচন হবে

সান নিউজ ডেস্ক: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে একটি...

বছরে ৪৪৬ শিক্ষার্থীর আত্মহত্যা

সান নিউজ ডেস্ক : দেশে ২০২২ সালে স্কুল ও কলেজের ৪৪৬ শিক্ষার্থ...

ছুটিতে আছেন ২৩ শতাংশ শিক্ষক!

সান নিউজ ডেস্ক: পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৩ দশমিক ৫ শতাং...

বিদ্যুতের দাম সমন্বয় হবে

সান নিউজ ডেস্ক: বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নস...

ফেসবুকে স্ত্রীর নগ্ন ছবি, স্বামী আটক

সান নিউজ ডেস্ক: পারিবারিক কলহের জেরে স্ত্রীর নগ্ন ছবি সামাজি...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

সুখবর পেলেন জ্যাকুলিন

সান নিউজ ডেস্ক: বলিউডের আবেদনময়ী অভিনেত্রী জ্যাকুলিন ফার্না...

হাজী শরীয়তউল্লাহ’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ট্রলার ডুবিতে চালক নিহত

সান নিউজ ডেস্ক: বুড়িগঙ্গা নদীতে পটুয়াখালীগামী এমভি প্রিন্স ক...

বিশ্বজুড়ে আরও ৯৩৬ মৃত্যু

আন্তার্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ৯৩৬ জন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা