স্বাস্থ্য
শনাক্ত হয়নি করোনা ভাইরাস

হাসপাতালে চীনফেরত ৩ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক:

জ্বর নিয়ে চীন থেকে আসা ৩৪ বছর বয়সী বাংলাদেশি এক যুবককে গতকাল ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকালে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া চীনফেরত আরো দুই বাংলাদেশিকেও রাজধানীর অন্য একটি হাসপাতালে ভর্তি করা হয় গত ২৯ জানুয়ারি বুধবার।

সেই সঙ্গে তিন দিন আগে ইউনাইটেড হাসপাতালে ভর্তি হওয়া একজন চীনা নাগরিকের স্যাম্পল টেস্টের রেজাল্ট দেওয়া হয় গতকাল।

তবে কারো ক্ষেত্রেই করোনাভাইরাস শনাক্ত হয়নি বলে স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ হাসপাতালের নাম প্রকাশ না করে বলেন, একটি হাসপাতালে একজন চীনফেরত যুবক ভর্তি হয়েছিলেন বেশি মাত্রায় জ্বর নিয়ে। কিন্তু এখন তিনি ভালো আছেন। তাঁর জ্বর ১০৬ থেকে ১০০ ডিগ্রিতে নেমে এসেছে।

এদিকে নিজের শরীরে করোনা ভাইরাস আছে কি না, তা নিশ্চিত হতে গত কয়েক দিনে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআরে এসে কয়েক ব্যক্তি স্যাম্পল পরীক্ষা করিয়েছেন বলে জানা গেছে। এর মধ্যে যাঁদের রেজাল্ট দেওয়া হয়েছে, তাঁদের কারোরই করোনা ভাইরাস শনাক্ত হয়নি।

অন্যদের রেজাল্ট এখনো হয়নি। তবে ঠিক কতজনের স্যাম্পল পরীক্ষা হয়েছে এর কোনো সঠিক সংখ্যা জানাতে পারেননি আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। যদিও এ পর্যন্ত ২৫ জন করোনাভাইরাসসংক্রান্ত সেবা গ্রহণ করেছেন বলে আইইডিসিআর গত রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ফিরিয়ে আনা হচ্ছে বাংলাদেশিদের
এদিকে গতকাল বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) সম্মেলনে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীন থেকে এখন পর্যন্ত ৩৭০ জন বাংলাদেশি দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন। তাঁদের আমরা নিজ দেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করেছি।

সেসময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, কিছুসংখ্যক শিক্ষার্থী বাংলাদেশে আসতে চান না। কেন আসতে চান না, প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাঁদের সঙ্গে যোগাযোগ করার পর তাঁরা বলেছেন, নিজ দেশে এসে কাউকে বিব্রত করতে চান না তারা। তাঁদের কারণে যদি কেউ করোনাভাইরাস সংক্রমিত হয়, কিংবা ভাইরাস ছড়িয়ে পড়ে, তাহলে সারা জীবন এজন্য নিজেকে দোষী মনে হবে।’

এদিকে ৩১ জানুয়ারি শুক্রবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন জানান চীনের উহান প্রদেশ থেকে ৩৬১ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে সরকার। যারা ফেরত আসছে আমাদের জানামতে তারা কেউই করোনা ভাইরাসে আক্রান্ত নয়। তারপরও তারা পর্যবেক্ষণে থাকবেন।

শুক্রবার বিকেল পাঁচটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (ডিজি-৭০০১) উহানে থেকে বাংলাদেশিদের ফেরত আনতে যাবে।

মন্ত্রী বলেন, বিকেল পাঁচটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট চীনের উদ্দেশ্যে যাবে। আনুমানিক রাত দুইটার মধ্যে তাদের নিয়ে বাংলাদেশে এ ফ্লাইটটি অবতরণ করবে। এই বিমানেও ৫ জন চিকিৎসক যাবেন যারা সম্পূর্ণরূপে প্রটেক্টেড থাকবে। এছাড়া অ্যাম্বুলেন্সের সব সুযোগ-সুবিধাও থাকবে ওই বিমানে। ৩৬১ জনকেও প্রোটেক্টেড অবস্থায় বাংলাদেশে নিয়ে আসা হবে।

এমনকি হজ ক্যাম্পে তাদের আলাদাভাবে নিয়ে রাখা হবে। হজ ক্যাম্পে ১৪ দিন রাখা অবস্থায় যদি কেউ অসুস্থ হয় তাহলে চিকিৎসার জন্য সম্মিলিত সামরিক হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালের কোয়ারেন্টাইন ওয়ার্ড প্রস্তুত রাখা হয়েছে। নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশসহ অন্যান্য নিরাপত্তা বাহিনী সর্বদা মোতায়েন থাকবে।

এ সময়ের মধ্যে তাদের সঙ্গে পরিবারসহ কেউই দেখা করতে পারবে না বলে জানিয়েছেন মন্ত্রী।

দেশের সব জেলা ও উপজেলা হাসপাতাল প্রস্তুত আছে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের জানান, করোনাভাইরাস মোকাবেলায় দেশের জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে আলাদা ওয়ার্ড খোলা হয়েছে। ঢাকাসহ সব জেলা ও উপজেলা হাসপাতালে একই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ছাড়া আইইডিসিআরের পরিচালক জানিয়েছেন, এখন থেকে পর্যায়ক্রমে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসা সব ফ্লাইটের যাত্রীদেরই স্ক্রিনিংয়ের আওতায় আনা হবে। গত কয়েক দিন শুধু চীন থেকে আসা চারটি উড়োজাহাজের যাত্রীদের স্ক্রিনিং করা হয়েছিল। এখন থেকে তা সব যাত্রীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনটি স্ক্যানিং মেশিন রাখা আছে। এর একটি ভিআইপি প্রবেশদ্বারে, একটি সাধারণ প্রবেশদ্বারে এবং অন্যটি স্ট্যান্ডবাই রাখা হয়েছে। একইভাবে দেশের অন্যান্য স্থল ও নৌবন্দরেও স্ক্রিনিং ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া শাহজালাল বিমানবন্দরসংলগ্ন কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একটি আলাদা আইসোলেটেড কেবিন প্রস্তুত রাখা আছে।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জ পৌরসভার বৈ...

আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এল...

কেশবপুরে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত 

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুর প্রতিনিধ:

ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

মোঃ মনির হোসেন স্টাফ রিপোর্টার :...

জাহাজ উদ্ধারে সরকার অনেক দূর এগিয়েছে

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্তব্য ক...

চট্টগ্রামে কারখানায় ভয়াবহ অগুন

জেলা প্রতিনিধি : চট্টগ্রামে একটি জুতার কারখানায় ভয়াবহ অগ্নিক...

ভাড়া নিয়ে হয়রানি করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : ঈদে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায়ের...

ত্রাণ প্রবেশ করতে দিতে ইসরাইলকে নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকায় দুর্ভিক্ষ এড়াত...

প্রেমিককে ডেকে ফেঁসে যান অনন্যা

বিনোদন ডেস্ক: ভারতের জনপ্রিয় অভিনেত্রী অনন্যা পাণ্ডে। বাবা-ম...

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে চলতি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা