বিনোদন

মাইলসের সাথে কোম্পানির চুক্তি অবৈধ (ভিডিও)

বিনোদন ডেস্ক: দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ডদল মাইলসের ভোকাল গিটারিস্ট শাফিন আহমেদ বলেছেন, আমার মাইলসে আমার অবদান সবচেয়ে বেশি, তাই আমার অনুমতি ছাড়া আমার ব্যান্ডের কোনা গান কেউ বিক্রি করতে পারে না। মাইলস ব্যান্ডের স্বত্ব রয়েছে তিনজনের মধ্যে। তাদের একজনের সাথে কোনও কোম্পানি যদি চুক্তি করে, তা বৈধ হবে না। এর মধ্যে কিছু বিষয় আইনি ও কিছু আর্থিক বিষয়ে স্বচ্ছতার ব্যাপার রয়েছে।

সম্প্রতি সান মিডিয়া প্রযোজিত ‘আড্ডা উইথ মনজু’ নামের একটি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। গত বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এই সাক্ষাৎকার ভিত্তিক অনুষ্ঠানটি ‘Sun Box’ ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

শাফিন আহমেদ অভিযোগ করেন, আমাদের (মাইলস) মধ্যে একজন অনেকগুলো গান নিয়ে চুক্তি করেছেন। কিন্তু মাইলসের পক্ষে যিনি চুক্তি করেছেন, তিনি দেখাতে পারবেন না, এই অধিকার তাকে দেয়া হয়ে হয়েছে। আবার কোম্পানির পক্ষে যারা স্বাক্ষর করেছেন তাদের আরও ভাল করে জেনে চুক্তি করা উচিত ছিলো। এখন আমি এই ব্যাপারে তথ্য চাচ্ছি, কিন্তু পাচ্ছি না।

পূর্বের একটি ঘোষণা প্রসঙ্গে জনপ্রিয় এই ব্যান্ড শিল্পী বলেন, মাইলস ছাড়ার কথা আমি কোথাও বলিনি। আমি বলেছি ওদের সাথে আর মিউজিক করবো না। কারণ তাদের সাথে কাজ করে আমার শুধু ক্ষতি হচ্ছে। সঙ্গীত একটি সাধনা, এটি জোর করে ধাক্কা দিয়ে চালানো যায় না। আমাদের মধ্যে মাইলস নাম ব্যবহার করে এগিয়ে যাওয়ার প্রবনতা চলছে।

তিনি আরও বলেন, বেশ কিছুদিন আগে আমার সঙ্গে আরেকজন সদস্য অনেক দুর্ব্যবহার করেছেন। তাতে কোনও আত্মসম্মানবোধ সম্পন্ন ব্যক্তি এই অনিয়ম মেনে নিতে পারে না। তাই মাইলসের কার্যক্রম বন্ধ রাখতে বলেছি। মাইলসের ৪২ বছর পূর্তি উদযাপন করে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। দলের সদস্যদের মধ্যে আচার–ব্যবহার এমন পর্যায়ে চলে গিয়েছিল, যা খুলে বলা প্রায় অসম্ভব।

শাফিন আহমেদ বলেন, মাইলসে আমি ছাড়া কেউ গান লিখে না। এক মাত্র আমি গান লিখে ত্রিশ বছর যাবৎ মঞ্চে গানগুলো গেয়েছি। এখন আমার ইউটিউব চ্যানেলে আমার গান শেয়ার করতে পারি না। এই ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে প্রশ্ন করলে তারা বলেন, হামিম আহমেদের সঙ্গে চুক্তি হয়েছে। কিন্তু তার একার স্বাক্ষরে এই চুক্তি করে থাকলে, তা সঠিক হয়নি। এখানে আমার সাথে কারও দ্বন্দ্বের ব্যাপার নয় বরং আমার অধিকারের ব্যাপার এটি। এই জায়গায় বেশ কয়েক বছর যাবৎ আমি বঞ্চিত হচ্ছি।

তিনি আরও বলেন, মাইলস ব্যান্ডে হামিম আহমেদসহ কোনও একজনকে এককভাবে গান সংক্রান্ত চুক্তি করার ক্ষমতা দেয়া হয়নি। তাই চুক্তি সম্পর্কে আমি জানতে চাচ্ছি, ওই চুক্তিগুলোতে কি আছে, আর্থিক বিষয়টির স্বচ্ছতা থাকা উচিত। এটি কোনও দানের বিষয় নয়। বরং এটি ব্যবসায়িক ব্যাপার। আর বাণিজ্যিক বিষয়গুলোতে চুক্তি করতে হলে কোম্পানিগুলোকে সব বিষয় জেনে-বুঝে চুক্তি করা উচিত। না হলে পরে ঝামেলা হবে।

প্রসঙ্গত, মাইলস ব্যান্ডটি ১৯৭৯ সাল থেকে শুরু হয়। শাফিন আহমেদ ছাড়াও মাইলস ব্যান্ডের লাইন-আপে আছেন, হামিন আহমেদ (ভোকাল ও গিটার), মানাম আহমেদ (ভোকাল ও কি-বোর্ড), ইকবাল আসিফ জুয়েল (ভোকাল ও গিটার), সৈয়দ জিয়াউর রহমান তূর্য (ড্রামস)।

জানা গেছে, প্রথম ১২ বছর শুধুমাত্র ইংরেজি ভাষার গান করতো মাইলস। তাদের দু’টি ইংরেজি গানের অ্যালবাম প্রকাশিত হয়। সেগুলো হল, ‘মাইলস’ ও ‘এ স্টেপ ফারদার’। এরপর থেকেই রাতারাতি জনপ্রিয়তা পায় এই ব্যান্ডটি। পরে ১৯৯১ সাল থেকে মাইলস বাংলা গান লিখে সুর করে দেশ ও দেশের বাইরে পারফর্ম শুরু করে। ওই বছরই তাদের প্রথম অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ বাজারে এসেছিল।

ব্যান্ডটির জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে, ‘চাঁদ তারা সূর্য’, ‘প্রথম প্রেমের মতো’, ‘ফিরিয়ে দাও’, ‘ধিকি ধিকি’, ‘পাহাড়ি মেয়ে’, ‘নীলা’, ‘কি যাদু’, ‘হৃদয়হীনা’, ‘স্বপ্নভঙ্গ’, ‘জ্বালা জ্বালা’, ‘পিয়াসী মন’ ইত্যাদি।

তবে ২০১০ সালের শুরুর দিকেও একবার ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যান্ড থেকে সরে দাঁড়িয়েছিলেন শাফিন আহমেদ। যদিও কয়েকমাস পর আবারও মঞ্চে তাদের একসাথে পারফর্ম করতে দেখা গেছে।

পরে ২০১৭ সালের অক্টোবরেও শাফিন আহমেদ একবার ব্যান্ডটি থেকে আলাদা হয়ে গিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, যে এই ব্যান্ডটিকে একটি কপোর্রেট কাঠামো দিতে তিনি মাইলস ব্যান্ড লিমিটেড নামে একটি কোম্পানি গঠন করেছেন। ব্যান্ডের সব ব্যবসায়িক কার্যক্রম চলবে কোম্পানির আওতায়।

কিন্তু এ বিষয়ে মতভেদ থাকায় পরে ব্যান্ড সদস্যদের মধ্যে নোটারাইডজ স্ট্যাম্প পেপারে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং-এমওইউ স্বাক্ষর হয়। সেই এমওইউ এর কিছু শর্ত নিয়ে ফের বিরোধ দেখা দেয় ব্যান্ডের সদস্যদের মধ্যে। এর কয়েকমাস পর দ্বন্দ্বের মীমাংসা শেষে ব্যান্ডে ফেরেন শাফিন আহমেদ।

পরে ২০২১ সালের জানুয়ারি মাসে ফের দ্বন্দ্বের ব্যাপারে ব্যান্ডকে লিখিত অভিযোগে শাফিন আহমেদ জানান, বিদ্যমান সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত তিনি তাদের সাথে মিউজিক করবেন না।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ছুটির দিনে মুখর সোহরাওয়ার্দী

নুসরাত জাহান ঐশী: আজ সপ্তাহিক ছুটির দিনে রাজধানীর প্রাণকেন্দ...

বিটরুটের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক : বিটরুট হচ্ছে এ...

ভারত ছাড়লেন সালমান খান

বিনোদন ডেস্ক : বলিউডের ভাইজান খ্যাত সুপারস্টার সালমান খান। স...

শিব নারায়ণ দাস আর বেঁচে নেই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের জাতী...

ধানের দাম নির্ধারণ করা হবে

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম...

তাপপ্রবাহ থাকবে আরও ৩ দিন 

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

শওকত আলী’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

কৃষক লীগকে গ্রামে নিয়ে যাওয়া ভালো

নিজস্ব প্রতিবেদক : কৃষক লীগকে শহরের মধ্যে আটকে না রেখে গ্রাম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা